শিরোনাম
বাংলাদেশের স্বার্থেই ভারতের সাথে চুক্তি: ওবায়দুল কাদের
প্রকাশ : ২৪ মার্চ ২০১৭, ১৫:০২
বাংলাদেশের স্বার্থেই ভারতের সাথে চুক্তি: ওবায়দুল কাদের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভারতের সাথে সামরিক বা অসামরিক সব চুক্তি বাংলাদেশের স্বার্থেই হবে। শুক্রবার সকালে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে কৃষক লীগের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবর্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।


প্রধানমন্ত্রীর ভারত সফর দেশের স্বার্থে দাবি করে ওবায়দুল কাদের বলেন, আজকে না হয় কিছুদিন পড়ে হলেও তিস্তা চুক্তি হবে। গঙ্গা চুক্তি যার হাত দিয়ে হয়েছে তিস্তা চুক্তিও তার (শেখ হাসিনা) হাত দিয়ে হবে।


কাদের বলেন, ৪১ বছরের অনিশ্চয়তার সীমান্ত চুক্তি যেহেতু হয়েছে তিস্তা চুক্তিও হবে। এটা এখন সময়ের ব্যাপার। সময় মত হবে। সময় হলেই সবই হবে। এত শান্তিপূর্ণভাবে সীমান্ত চুক্তির নজির পৃথিবীর কোথাও নেই। আর এই চুক্তিতে আমরা লাভবান হয়েছি। এমন কি সমুদ্র চুক্তিতেও আমাদের পাওনা আমরা বুঝে পেয়েছি। ভারতীয় সরকার সেখানেও কোনো ধরনের হস্তক্ষেপ করেনি।


সেতুমন্ত্রী বলেন, ২১ বছর ধরে যে অবিশ্বাস আর সন্দেহের দেয়াল শেখ হাসিনা-নরেন্দ্র মোদী ভেঙে দিয়েছেন। এটাই আজকে অনেকের সহ্য হচ্ছে না। আমরা ভরতের সাথে সার্বভৌমত্ব বিকিয়ে দিয়ে বন্ধুত্ব চাই না, আমরা সমতার ভিত্তিতে বন্ধুত্ব চাই। চুক্তি হোক সামরিক বা অসামরিক সব চুক্তি হবে বাংলাদেশের স্বার্থে। চুক্তি হবে বাংলাদেশের সার্বভৌমত্ব এবং জাতীয় স্বার্থে। এর বাইরে কোনো চুক্তি হবে না।


ভারত থেকে মুখ ফিরিয়ে নিয়ে বিএনপি দেশের অনেক ক্ষতি করেছে দাবি করে সেতুমন্ত্রী বলেন, জাতীয় স্বার্থে যত বেশি চুক্তি করবো আমি তত লাভবান হবো। ২১ বছর ভারত থেকে মুখ ফিরিয়ে নিয়ে জাতির অনেক ক্ষতি আপনারা (বিএনপি) করেছেন। আমরা আজ ভারতের সাথে সম্পর্ক করতে চাই, তা সমতার ভিক্তিতে।


‘লেভেল প্লেয়িং ফিল্ড’ না হলে নির্বাচন হবে না বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় কাদের বলেন, নারায়নগঞ্জের নির্বাচন হলে চলবে? আসলে বিএনপির লেভেল প্লেয়িং ফিল্ড মানে তাদেরকে নির্বাচনে জেতার নিশ্চয়তা দেয়া। এই নিশ্চয়তা আমরা দিতে পারবো না। এটা দিতে পারে এ দেশের জনগণ।


ক্ষমতায় টিকে থাকতে সরকার ‘জঙ্গিবাদ ইস্যু’কে অতিরঞ্জিত করছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আসলে জঙ্গিবাদকে যারা পৃষ্টপোষকতা করে, যাদের মদদে জঙ্গিবাদ হচ্ছে তাদের এখন অন্তর্জালা, গা জ্বালা শুরু হয়ে গেছে।


বিবার্তা/ওরিন/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com