সিপিবির উপদেষ্টা মনজুরুল আহসান খানকে স্থায়ী অব্যাহতি
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫২
সিপিবির উপদেষ্টা মনজুরুল আহসান খানকে স্থায়ী অব্যাহতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পার্টির শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে উপদেষ্টা পদ থেকে মনজুরুল আহসান খানকে স্থায়ী অব্যাহতি দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। একইসঙ্গে ছয় মাসে জন্য তার দলীয় সদস্যপদও স্থগিত করা হয়েছে।


২৬ ফেব্রুয়ারি, সোমবার দুপুরে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সভার সভাপতিত্ব করেন সিপিবি সভাপতি মো. শাহ আলম।


দলের কেন্দ্রীয় কমিটির সদস্য লুনা নূর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির জরুরি সভায় পার্টির শৃঙ্খলা বিরোধী কর্মকাণ্ডের জন্য গঠনতন্ত্র অনুযায়ী মনজুরুল আহসান খানকে উপদেষ্টার পদ থেকে স্থায়ী অব্যাহতি দেয়া হয়েছে।


বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, তাঁর সদস্য পদ আগামী ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে। সদস্য পদ স্থগিত থাকাকালীন তার কার্যকলাপ সম্পর্কে নতুন কোনো অভিযোগ উত্থাপিত হলে সেক্ষেত্রে পুণরায় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।


সভায় পার্টির শৃঙ্খলা, রীতিনীতি ও ভাবমূর্তি ক্ষুন্ন করার যেকোনো পদক্ষেপ ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানানো হয়েছে।


কেন্দ্রীয় কমিটির সভায় বক্তব্য রাখেন পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, অধ্যাপক এ. এন. রাশেদা, লক্ষ্মী চক্রবর্তী, মোতালেব মোল্লা, পরেশ কর, কেন্দ্রীয় কমিটির সম্পাদক অ্যাড. আনোয়ার হোসেন রেজা, কোষাধ্যক্ষ ডা. ফজলুর রহমান, কন্ট্রোল কমিটির সদস্য মাহবুব আলম, ডা. এম. এ. সাঈদ, আবু হোসেন, কাজী সোহরাব হোসেন, সুজাত আলী, কেন্দ্রীয় সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম, কাজী সাজ্জাদ জহির চন্দন, রফিকুজ্জামান লায়েক, অনিরুদ্ধ দাশ অঞ্জন, আবদুল্লাহ কাফি রতন, অধ্যাপক এম এম আকাশ, আহসান হাবীব লাবলু, ডা. দিবালোক সিংহ, অ্যাড, এমদাদুল হক।


এছাড়াও উপস্থিত ছিলেন, জলি তালুকদার, অ্যাড, মন্টু ঘোষ, মনিরা বেগম অনু, অ্যাড, সোহেল আহমেদ, অ্যাড, মাকছুদা আক্তার, এস.এ রশিদ, রাগীব আহসান মুন্না, অ্যাড, হাসান তারিক চৌধুরী, ডা. সাজেদুল হক রুবেল, লুনা নূর, হোসেন, অ্যাড. আইনুন্নাহার সিদ্দিকা, আসলাম খান, অ্যাড. মহসীন রেজা, নিমাই গাঙ্গুলি, মানবেন্দ্র দেবা আক্তার, হাফিজুল ইসলাম, আশরাফুল আলম, মোহাম্মদ আলতাফ হোসাইন, ইসমাইল হোসেন, খন্দকার রহমান, অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, ইদ্রিস আলী, জাহিদ হোসেন খান, মোসলেহ উদ্দিন, অ্যাড. ইসলাম, হাসিনুর রহমান রুশো, সাদেকুর রহমান শামীম, নলিনী সরকার ও সাজিদুল ইসলাম।


উল্লেখ্য, গত ১৭ ই ফেব্রুয়ারি একটি গণমাধ্যমে বর্তমান কেন্দ্রীয় কমিটির সমালোচনা করে মনজুরুল আহসান বলেন, বর্তমান সিপিবির নেতৃত্বে রয়েছে একটা সুবিধাবাদী গোষ্ঠী। এরা অতীতেও কোনো আন্দোলন করেনি, বর্তমানেও করে না।


তিনি আরো বলেন, তাল মিলিয়ে চলতে তো পারছেই না, উল্টো আরো পিছিয়ে এসেছে। এই কমিটিকে আমরা সরিয়ে দেব। সেন্ট্রাল কমিটিতে তাঁদের একজনের মেজরিটি। সারা দেশের সদস্যদের মধ্যে আমাদের মেজরিটি বেশি। বেশিরভাগ জেলা আমাদের সমর্থন করবে। আমরা একটা রিকুইজিশন সম্মেলন ডেকে তাদের সরিয়ে দেব।


শ্রমিক নেতা ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধের গেরিলা যোদ্ধা মনজুরুল আহসান খান সিপিবি সভাপতির দায়িত্ব পান ১৯৯৯ সালে, পার্টির সপ্তম কংগ্রেসে। এরপর আরো দুই কংগ্রেসে তিনি সিপিবি সভাপতি নির্বাচিত হয়েছিলেন। ২০১২ সালে তার স্থলাভিষিক্ত হন মুজাহিদুল ইসলাম সেলিম। তখন থেকে পার্টির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন মনজুরুল আহসান খান।


পার্টি থেকে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া এই প্রথম নয়। এর আগে ২০২০ সালের ডিসেম্বরে একটি জাতীয় দৈনিকে কলাম লিখে পার্টিতে ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি।


ওই কলামে মনজুরুল লিখেছিলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। যমুনা সেতু ও পদ্মা সেতু আজ দৃশ্যমান। দেশ ক্রমেই উন্নত দেশের পর্যায়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে। মুক্তিযুদ্ধে লাখো শহিদের স্বপ্ন বাস্তবায়নের মধ্য দিয়ে সমাজতান্ত্রিক শোষণমুক্ত বাংলাদেশ আজ পৃথিবীর মানচিত্রে দৃশ্যমান হয়ে উঠছে।


দলের অবস্থানের বাইরে গিয়ে পত্রিকায় এই কলাম লেখায় মনজুরুল আহসান খানকে দায়িত্ব থেকে ছয় মাসের জন্য বিরত রাখার সিদ্ধান্ত নেয় সিপিবি।


পার্টির এ সংক্রান্ত বিবৃতিতে বলা হয়, একটি দৈনিক পত্রিকায় সিপিবির উপদেষ্টা মনজুরুল আহসান খান লিখিত প্রবন্ধের একটি অংশ ও অন্য একটি দৈনিক পত্রিকায় দেয়া সাক্ষাৎকারের বক্তব্য বর্তমান সরকার সম্পর্কে পার্টির দৃষ্টিভঙ্গি, মূল্যায়ন ও রাজনৈতিক অবস্থানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় ৫ জানুয়ারি (২০২১ সাল) অনুষ্ঠিত প্রেসিডিয়াম সভায় তাকে ছয় মাসের জন্য উপদেষ্টাসহ পার্টির অন্যান্য দায়িত্ব থেকে বিরত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com