'‌নারীদের ক্ষমতায়নে যুগান্তকারী সব উদ্যোগ নিয়েছেন শেখ হাসিনা'
প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ১৫:৪০
'‌নারীদের ক্ষমতায়নে যুগান্তকারী সব উদ্যোগ নিয়েছেন শেখ হাসিনা'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু দেশের অবকাঠামোগত উন্নয়নই করছেন না, মানবসম্পদের সুষম উন্নয়নে নারীর ক্ষমতায়নে ব্যাপক কাজ করে চলেছেন। নারী ক্ষমতায়নে যুগান্তকারী সব উদ্যোগ নিয়েছেন। সেনাবাহিনীর মেজর জেনারেল, বিচারপতি থেকে শুরু করে প্রশাসনের সর্বস্তরে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন। নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার ভূমিকা আজ সারাবিশ্বে প্রশংসিত।


২৩ মার্চ, বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে ইউনাইটেড নেশনস কমিশন অন উইমেন স্ট্যাটাস সিএসই ৬৭ এবং বঙ্গবন্ধু কমিশনের যৌথ উদ্যোগে 'বাংলাদেশে নারীর ক্ষমতায়ন' শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন।


সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু কমিশনের চেয়ারম্যান, মিশিগান ডেমোক্রেটিক পার্টির সহ-সভাপতি এবং যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. রাব্বি আলম বলেন, যুক্তরাষ্ট্রের মিশিগান সিনেটের বিশেষ অধিবেশনে বাংলাদেশের বিশিষ্ট নারীদেরকে সম্মাননা প্রদান করেছে। যা বাংলাদেশের ইতিহাসে বিরল এবং একক দৃষ্টান্ত। এই অর্জন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। জাতির পিতা বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরী হিসেবে তিনি শুধু অবকাঠামোগত উন্নয়নই করছেন না মানবসম্পদের সুষম উন্নয়নে নারীর ক্ষমতায়নের ব্যাপক কাজ করে চলেছেন। যা সত্যিই বিস্ময়কর।


উদ্বোধনী বক্তব্যে আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা নারী ক্ষমতায়নে যুগান্তকারী উদ্যোগ নিয়েছেন। মেয়েদের বিনা বেতনে শিক্ষার ব্যবস্থা করেছেন। প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ৬০ শতাংশ নারী শিক্ষক বাধ্যতামূলক করেছেন।


তিনি বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় এসে বঙ্গবন্ধু কন্যা নারী ক্ষমতায়নে ব্যাপক কাজ করেছেন। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর জাতীয় নারী উন্নয়ন নীতি প্রণয়ন করেছেন।


ফরিদুন্নাহার লাইলী বলেন, দেশে পারিবারিক নির্যাতন, বাল্য বিবাহ, যৌতুক অনেকাংশে কমে গেছে। নারীরা এখন প্রশাসনের সর্বস্তরে কাজ করছে। কয়েক বছর আগেও যা কেউ চিন্তা করেনি। সেনাবাহিনীর মেজর জেনারেল, বিচারপতি থেকে শুরু করে প্রশাসনের সর্বস্তরে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন। যা সারাবিশ্বে প্রশংসিত হয়েছে।


সম্মানিত অতিথির বক্তব্যে আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জানতেন যদি ঘরের নারীদের সামাজিক, রাজনৈতিক অধিকার নিশ্চিত না হয় তাহলে কোনো দেশ উন্নতি করতে পারে না। তাই তিনি ১৯৭২ সালে সংবিধানের ২৮ অনুচ্ছেদে সমাজের প্রত্যকে ক্ষেত্রে নারীদের অংশগ্রহন নিশ্চিত করে গেছেন। রাজনীতির মূলধারায়ও নারীদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন। জাতির পিতা বুঝিয়ে দিতে পেরেছেন নারীর জীবনমান উন্নয়ন ছাড়া কখনোই সাফল্য লাভ করা যায় না।


তিনি বলেন, নারীরা যেখানে সুযোগ পাচ্ছেন সেখানে সাফল্য দেখাচ্ছেন। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাও নারীদের প্রতিষ্ঠিত করতে কাজ করে যাচ্ছেন। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে নারীর ক্ষমতায়ন সুস্পষ্টভাবে এগিয়ে যাবে।


ইউনাইটেড নেশনস কমিশন অন উইমেন স্ট্যাটাস সিএসই ৬৭ এবং বঙ্গবন্ধু কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত এই সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় বিবার্তা২৪ডট নেট সম্পাদক বাণী ইয়াসমিন হাসিসহ রাজনীতি, শিক্ষাসহ বিভিন্ন সেক্টরে অবদান রাখায় ৪৫ জনকে বিশেষ সম্মাননা দেয়া হয়।



সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রফুল্ল চন্দ্র সরকার। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের প্রাক্তন ডিন প্রফেসর ড. অরুণ কুমার গোস্বামী, এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মনিরুজ্জামান কাজল।


সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ড.রোকেয়া সুলতানা, সংসদ সদস্য রাবেয়া আলীম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর এন আই খান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্টার ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন।


সেমিনারটি উদ্বোধন করেন সাবেক সংসদ সদস্য এবং আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক সাবেক সংসদ সদস্য ফরিদুন্নাহার লাইলী।


যুক্তরাষ্ট্র থেকে জুম ওয়েবিনারে অনুষ্ঠান পরিচালনা করেন জাতিসংঘের (SGDs) এবং লিঙ্গ সমতা বিষয়ক বঙ্গবন্ধু বিশেষ কমিশনার ড. রেমি আলাপো এবং বাংলাদেশ থেকে রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা'র শিক্ষা বিভাগের চেয়ারম্যান এবং বঙ্গবন্ধু কমিশন ও এম টিভি ইউএসএস'র কান্ট্রি ডিরেক্টর ড. মুহাম্মদ আবু বকর সিদ্দিক (দিপু সিদ্দিকী) এবং বাংলাদেশ কমিশনার মো. আল মাসুম খান। এছাড়াও আলোচনায় অংশ নেন বঙ্গবন্ধু কমিশনের বাংলাদেশ এম্বাসেডর মো. শিবাজী ফকির ও কমিশনের মিডিল ইস্ট আম্বাসেডর আওলাদ হোসেন।


সেমিনারে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু কমিশনের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও স্পেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রিজভি আলম।


সেমিনারে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্য, মিশিগান সিনেটের প্রতিনিধিরা এবং বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষাবিদ এবং রাজনীতি ব্যক্তিত্বরা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।


বিবার্তা/সোহেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com