শিরোনাম
সুন্দরগঞ্জের উপ-নির্বাচন নিয়ে আশাবাদী এরশাদ
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৫৯
সুন্দরগঞ্জের উপ-নির্বাচন নিয়ে আশাবাদী এরশাদ
জাহিদ বিপ্লব
প্রিন্ট অ-অ+

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের উপ-নির্বাচন আগামী ২২ মার্চ। এরই মধ্যে নির্বাচনী প্রচারে ব্যস্ত হয়ে পড়েছেন প্রার্থীরা। অন্যদিকে নবগঠিত নির্বাচন কমিশনের অধীনে এটাই প্রথম জাতীয় উপ-নির্বাচন। তাই নির্বাচনে কোনো ধরনের অনিয়ম বা ভোট ডাকাতির আশঙ্কা খুব কম বলেই রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা।


এই নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় আশাবাদী জাতীয় পার্টি। তাদের মতে, বৃহত্তর রংপুরে এরশাদের শক্ত অবস্থান রয়েছে। পাশাপাশি সরকারের জনপ্রিয়তাও হ্রাস পেয়েছে বলে জাপা নেতাদের অভিমত।


এ নির্বাচনে সুন্দরগঞ্জ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা আহমেদকে দলীয় প্রার্থী চূড়ান্ত করছে আওয়ামী লীগ। অন্যদিকে জাতীয় পার্টি থেকে প্রার্থী করা হয়েছে দলের চেয়ারম্যানের উপদেষ্টা ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারিকে। শামীম হায়দার রাজনীতিতে নবাগত হলেও এলাকায় তার ক্লিন ইমেজ রয়েছে।


উপ-নির্বাচনে আওয়ামী লীগ থেকে প্রয়াত সংসদ সদস্যের স্ত্রী খুরশিদ জাহান স্মৃতি ও বড়বোন আফরুজা বারী এবং উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রেজাউল আলম রেজা দলের মনোনয়ন চেয়েছিলেন।


বিগত ৩০ বছরের ইতিহাস ঘেঁটে দেখা যায়, এ নির্বাচনী এলাকাটি জাতীয় পার্টি ও জামায়াতের ভোট ব্যাংক। এরপর আওয়ামী লীগ এবং তারপর বিএনপির অবস্থান।


গেল সপ্তাহে জাপা থেকে নির্বাচিত ওই এলাকার সাবেক সংসদ সদস্য ওয়াহিদুজ্জামান বাদশা জাপার আরেক অংশ জেপিতে যোগদান করে নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দেন। এতে খানিকটা হতাশ হয়ে পড়েছিলেন জাপার কর্মীরা। কারণ বাদশা ভোট কাটলে এরশাদেরই ভোট কাটবে। কিন্তু ঋণখেলাপি হওয়ার কারণে বাদশা নির্বাচনে অংশ নিতে না পারায় বেজায় খুশি জাপা কর্মীরা।


স্থানীয় জাপা নেতাদের মতে, বিএনপি-জামায়াত যদি নির্বাচনে অংশ না নেয়, তাদের সমর্থক আর যাই হোক নৌকায় ভোট দেবে না। তারা চাইবে নৌকা ডুবে যাক, সেক্ষেত্রে তারা অবশ্যই লাঙ্গলকে ভোট দেবে।


স্থানীয় আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, উপজেলা আওয়ামী লীগের সাথে স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগের বিরোধ দীর্ঘদিনের। একাধিকবার সংঘর্ষও ঘটেছে। তাদের এ বিরোধ যদি এ উপ-নির্বাচনের আগেই মেটানো না যায়, তাহলে এ আসন আওয়ামী লীগের হাতছাড়া হতে পারে বলে স্থানীয় আওয়ামী লীগ নেতারা জানান।


অন্যদিকে যেহেতু নতুন ইসির অধীনে এই উপ-নির্বাচন, তাই কোনো ধরনের কারচুপি বা সহিংসতা কঠিন হাতে দমন করা হবে বলে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা স্থানীয় নেতাদের সাফ জানিয়ে দিয়েছেন।


এবিষয়ে জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের বিবার্তাকে বলেন, নতুন নির্বাচন কমিশনের জন্য এটা পরীক্ষা। তারা যদি শুরুটা নিরপেক্ষতা দিয়ে করতে পারেন, তাহলে শুধু আমরা না, গোটা জাতি তাদের সাধুবাদ জানাবে। আর এ নির্বাচনে যদি মানুষ ভোট দিতে পারে, তাহলে অবশ্যই এ আসন আবার আমরা ফিরে পাবো।


দলের আরেক প্রেসিডিয়াম সদস্য মেজর অব. খালেদ আখতার বিবার্তাকে বলেন, জাতীয় পার্টি সবসময় ক্লিন রাজনীতি করে, তাই সেখানে আমাদের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ক্লিন ইমেজের একজন প্রার্থী দিয়েছেন। আমরা যে শামীম হায়দারকে প্রার্থী করেছি, তার বিরুদ্ধে কারো কোনো অভিযোগ নেই। তিনি শিক্ষিত এবং ই্য়ং। শুধু দল হিসেবেই নয়, প্রার্থী হিসেবেও তিনি বেস্ট।


উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর সুন্দরগঞ্জে নিজ বাসভবনে আওয়ামী লীগ দলীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটন সন্ত্রাসীদের গুলিতে নিহত হন। তাই সেখানে উপ-নির্বাচন হচ্ছে।


২২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই ও ১ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করা হয়েছে। প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ হবে ২ মার্চ। এ আসনে ভোটার ৩ লাখ ২ হাজার ৮৫৩ জন।


বিবার্তা/বিপ্লব/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com