শিরোনাম
‘বিএনপি নেতারা বিশ্বব্যাংকের সাফাই গাইছে’
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:০২
‘বিএনপি নেতারা বিশ্বব্যাংকের সাফাই গাইছে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রুহুল কবির রিজভী আহমেদসহ বিএনপি নেতারা বেতনভুক্ত কর্মচারীর মতো বিশ্বব্যাংকের সাফাই গাইছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ এমপি।

 

রবিবার জাতীয় সংসদ ভবনের আইপিডি কনফারেন্স হলে ‘জলবায়ু অভিঘাত হতে বাংলাদেশের উপকূল সুরক্ষা: বর্ষায় সামুগ্রিক জোয়ারের প্লাবন থেকে রক্ষায় করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। কোস্ট ট্রাস্টের সহযোগিতায় পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির কার্যালয় এ আলোচনা সভার আয়োজন করে।

 

হাছান মাহমুদ বলেন, পদ্মা সেতুতে ব্যর্থ হয়ে বিশ্বব্যাংক জলবায়ু নিয়ে ঋণ দিয়ে বাংলাদেশের সঙ্গে ব্যবসা করতে চায়। কিন্তু আমরা ঋণ চাই না, চাই অনুদান। কারণ কোনো প্রকার ভূমিকা না থাকলেও বাংলাদেশ জলবায়ু সংকটের অসহায় শিকার। এ সংকটের মধ্য দিয়ে না গেলে প্রতিবছর বাংলাদেশের জিডিপি আরো ১ দশমিক ৫ থেকে ২ শতাংশ হতো।

 

এসময় পানি বিশেষজ্ঞ ড. অধ্যাপক আইনুন নিশাদ বলেন, উপকূলের মানুষকে সঙ্গে নিয়ে উপকূল ব্যবস্থাপনা করতে পারলেই বাংলাদেশ রক্ষা পাবে।

 

পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, জলবায়ু সংকটের জন্য ধনী দেশগুলো দায়ী। তাই, আমরা এ জন্য ভুক্তভোগী হয়ে সহায়তা নয়; ক্ষতিপূরণ চাই। তিনি উপকূলের বেড়ি বাঁধগুলোর সংস্কারের দাবি জানান।

 

সংসদ সদস্য জেবুন্নেসা বেগম বলেন, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত দক্ষিণাঞ্চলের মানুষ ত্রাণ চায় না, স্থায়ী সমাধান চায়। আলোচনা সভায় আরো বক্তব্য দেন কোস্ট ট্রাস্টের সদস্য নেজা করিম, মুজিবুর হক মনির প্রমুখ।

 

বিবার্তা/বিপ্লব/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com