শিরোনাম
রাজশাহী বিএনপির নিয়ন্ত্রণে ফের মিনু, বেকায়দায় বুলবুল
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৩৮
রাজশাহী বিএনপির নিয়ন্ত্রণে ফের মিনু, বেকায়দায় বুলবুল
রিমন রহমান, রাজশাহী
প্রিন্ট অ-অ+

রাজশাহী মহানগর বিএনপির কার্যালয়ের তালা অবশেষে খোলা হলো। নতুন কমিটি নিয়ে বিরোধের জের ধরে রাজশাহী মহানগর বিএনপি রক্ষা কমিটি কার্যালয় অবরুদ্ধ করে রাখে। ২১দিন বন্ধ থাকার পর শনিবার সকাল ১১টার দিকে তালা খোলেন রক্ষা কমিটির নেতৃত্ব দানকারী নজরুল হুদাসহ নেতাকর্মীরা।


এরপর বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও মহানগর বিএনপির সাবেক সভাপতি মিজানুর রহমান মিনুসহ নেতাকর্মীদের উপস্থিতিতে ভেদাভেদ ভুলে দলের স্বার্থে সকলে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন। তবে এ সভায় মহানগর বিএনপির নতুন সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল অনুপস্থিত থাকায় নেতাকর্মীদের মধ্যে নানা প্রশ্ন দেখা দিয়েছে। দলীয় একটি সূত্র জানায়, বুলবুল বর্তমানে ঢাকায় অবস্থান করেছেন।
এদিকে রাজশাহী মহানগর বিএনপির আওতাধীন মতিহার থানার সাধারণ সম্পাদক নাজমুল হক ডিকেন গণমাধ্যমে প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন, রাজশাহী মহানগর বিএনপি’র চলমান সঙ্কট নিরসনে চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশক্রমে রাজশাহী মহানগর বিএনপি’র ৪ সদস্য বিশিষ্ট নতুন কমিটি ঘোষণা করা হয়েছে।


কমিটির সভাপতি হিসেবে মোসাদ্দেক হোসেন বুলবুল, সিনিয়র সহসভাপতি নজরুল হুদা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন ও এক নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক সাইদুর রহমান পিন্টুর নাম ঘোষণা করা হয়েছে। এর আগে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বুলবুল ও মিলন থাকলেও সিনিয়র সহসভাপতি ও এক নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আনা হয়েছে।


এদিকে মহানগর বিএনপির এ দুটি পদে পরিবর্তন আসায় মোসাদ্দেক হোসেন বুলবুলের অনুসারীদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। এর আগে গত ২৭ ডিসেম্বর বিএনপির কেন্দ্রীয় সহদফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে রাজশাহী মহানগর বিএনপির ২১ সদস্যের নাম ঘোষণা করা হয়। সে সময় সিনিয়র সহ-সভাপতি হিসেবে বুলবুলের অনুসারী নজরুল ইসলাম খোকা এবং এক নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক পদে মামুন অর রশিদের নাম কমিটিতে ছিলো।


বর্তমানে এ দুটি নাম প্রত্যাহার করে ওই দুটি পদে নজরুল হুদা ও পিন্টুর নাম ঘোষণা করায় বুলবুল সমর্থকরা হতাশ হয়েছেন। তাদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। তাদের বক্তব্য, মিজানুর রহমান মিনু মহানগর বিএনপির ওপর তার নিরঙ্কুশ নিয়ন্ত্রণ বজায় রাখতে এ দুটি পদে প্রভাব খাটিয়ে পরিবর্তন এনেছেন।
তবে মতিহার থানার সাধারণ সম্পাদক নাজমুল হক ডিকেন বলছেন, রাজশাহী মহানগর বিএনপির সঙ্কট নিরসনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া মিজানুর রহমান মিনু, মোসাদ্দেক হোসেন বুলবুল এবং অ্যাডভোকেট শফিকুল হক মিলনের সঙ্গে গত ৯ ফেব্রুয়ারি বৈঠক করেন। বৈঠকে বিএনপি প্রধান রাজশাহীর ওই তিন নেতাকে চলমান সঙ্কট নিরসনের নির্দেশ দেন। খালেদা জিয়ার নির্দেশের প্রেক্ষিতেই মিজানুর রহমান মিনু এ উদ্যোগ নেন। তবে গতকাল বিএনপি কার্যালয়ে বৈঠকে বুলবুলের অনুপস্থিতির বিষয়টি সম্পর্কে জানতে চাইলে তিনি মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।


অপরদিকে কেন্দ্র থেকে ঘোষিত কমিটিতে বিএনপির প্রবীণ নেতা নজরুল হুদাসহ সিনিয়র নেতাদের পদ না দেয়ার প্রতিবাদে রাজশাহী মহানগর বিএনপির অফিসে তালা ঝুলিয়ে দেয় পদবঞ্চিত নেতারা। ২৮ ডিসেম্বর বুধবার রাতে নগরীর মালোপাড়ায় মহানগর বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এই তালা লাগানো হয়।


ওই সময় সংবাদ সম্মেলনে বিএনপি নেতারা অভিযোগ করেন, কেন্দ্র থেকে বিএনপির যে কমিটি ঘোষণা করা হয়েছে তাতে দলের অনেক সিনিয়র ও ত্যাগী নেতাদের অবমূল্যায়ন করা হয়েছে। এছাড়া যারা ক্ষমতাসীন দলের সঙ্গে হাত মিলিয়ে চলেছে এবং সরকারবিরোধী আন্দোলনে দলের কোন কর্মসূচিতে ছিল না তাদের স্থান দেয়া হয়েছে। এরপর থেকে বিএনপি অফিস তালাবদ্ধ ছিল এবং কেন্দ্রীয় কোন কর্মসূচি পালন হয়নি। বিষয়টি নিরসনের জন্য একাধিক বার বৈঠক করেও কোন সুরাহা না হলে দলের চেয়ারপারসন খালেদা জিয়া বিষয়টি নিয়ে হস্তক্ষেপ করেন।


এ ব্যাপারে মহানগর বিএনপি রক্ষা কমিটির নেতা নজরুল হুদা বলেন, মিজানুর রহমান মিনু দীর্ঘ সময় থেকে রাজশাহীর বিএনপির নেতৃত্বে রয়েছেন। তিনিই বিএনপির দুঃসময়ে নেতাকর্মীদের পাশে থেকেছেন। দলের প্রধান মিজানুর রহমান মিনুকে চলমান সঙ্কট নিরসনের নির্দেশ দিয়েছেন। আর মিনু ভাইয়ের ডাকে সাড়া দিয়ে আমরা বিএনপি কার্যালয়ের তালা খুলে দিয়েছি।


তিনি আরো বলেন, রাজশাহী মহানগর বিএনপি ১৭১ সদস্য বিশিষ্ট। আমরা আশা করছি আগামিতে কামিটিতে যারা স্থান পাবেন, তারা হবেন বিএনপির জন্য নিবেদিত। আর ত্যাগী নেতাদের মূল্যায়ন না করে যদি অন্যদের স্থান দেয়া হয়, তাহলে রাজশাহী মহানগর বিএনপি রক্ষা কমিটি আবারো কার্যালয় অবরুদ্ধসহ কঠোর কর্মসূচি গ্রহণ করবে।


অপরদিকে বুবলবুল সমর্থক মহানগর বিএনপির একজন নেতা নাম প্রকাশের না শর্তে বলেন, কমিটির সিনিয়র সহসভাপতি ও এক নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক পদে পরিবর্তনের মাধ্যমে মূলত বুলবুলপন্থীদের পরাজয় ঘটেছে। এর ফলে আগামিতে কমিটিতে যারা স্থান পাবেন সেখানে মিনু সমর্থকদের সংখ্যাধিক্য থাকবে। আর বুলবুল সমর্থকরা কোণঠাসা হয়ে পড়বেন। এ কারণেই রাগে ও ক্ষোভে বুলবুল গতকালের বৈঠকে অনুপস্থিত ছিলেন।


এ ব্যাপারে মোসাদ্দেক হোসেন বুলবুলের সঙ্গে বেশ কয়েকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হয়। কিন্তু তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য পাওয়া সম্ভব হয় নি। তবে মিজানুর রহমান মিনু বলেন, দলীয় প্রধান খালেদা জিয়ার নির্দেশেই চলমান সঙ্কট নিরসন করা হয়েছে। রাজশাহী মহানগর বিএনপিতে কোন বিভক্তি বা ভেদাভেদ নেই বলে দাবি করেন তিনি।


বিবার্তা/রিমন/নাজিম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com