শিরোনাম
খালেদা জিয়ার অবর্তমানে বিএনপির হাল ধরবে কারা!
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:২২
খালেদা জিয়ার অবর্তমানে বিএনপির হাল ধরবে কারা!
জাহিদ বিপ্লব
প্রিন্ট অ-অ+

জিয়া অরফানেজ এবং জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কয়েক মাসের মধ্যে খালেদা জিয়ার সাজা হতে পারে – এমন একটি ধারণা আইনজীবী ও বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে তো বটেই, এমনকি সাধারণ মানুষের মধ্যেও রয়েছে। যদি তা-ই হয়, তাহলে তাঁকে কয়েকদিন কারাবাস করতে এমনকি ‘সাময়িকভাবে’রাজনীতি থেকেও দূরে থাকতে হতে পারে। প্রশ্ন উঠেছে, ওই সময় বিএনপি কার নেতৃত্বে চলবে? বিষয়টি নিয়ে দলের ওপরমহলে এখন ব্যাপক আলোচনা চলছে। বিএনপি-সমর্থক এক বুদ্ধিজীবীর বাসায় এ নিয়ে দলের কয়েকজন নেতা ও থিংকট্যাংকের সদস্যরা বৈঠকও করেছেন।


বৈঠকসূত্র জানায়, বেগম খালেদা জিয়ার সম্ভাব্য সাজা-পরবর্তী সময়ের করণীয় সম্পর্কে বৈঠকে দীর্ঘ আলোচনা শেষে চেয়ারপারসনের অবর্তমানে পাঁচ নেতাকে দায়িত্ব দেয়ার সুপারিশ করা হয়।


বেগম জিয়ার বিশ্বস্ত কয়েকজন বুদ্ধিজীবী এবং দলীয় থিংকট্যাংক হিসেবে পরিচিতরা গত কয়েকদিন ধারাবাহিক বৈঠক করে নামগুলো চূড়ান্ত করেছেন বলে জানা গেছে। যাদের নাম সুপারিশ করা হয়েছে, তাদের সবাইকে আপদকালীন কমিটিতে রাখা হবে কিনা সে সিদ্ধান্ত নেবেন বেগম জিয়া।


সম্প্রতি বিএনপি চেয়ারপারসন তার ঘনিষ্ঠ বুদ্ধিজীবী ও থিংকট্যাংকে তাঁর অবর্তমানে কারা দায়িত্ব পালন করতে পারেন তাদের তালিকা দিতে বলেন। বিষয়টি নিয়ে একাধিকবার বৈঠক করে পাঁচ জনের নাম চূড়ান্ত করা হয়।


সূত্রমতে, যাদের নাম সুপারিশ করা হয়েছে তারা হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. খন্দকার মোশাররফ হোসেন, তরিকুল ইসলাম, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


তবে মির্জা ফখরুলেন অনুপস্থিতি বা অবর্তমানে দায়িত্ব পালন করবেন দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।


এ বিষয়ে জানতে চাইলে রিজভী আহমেদ বলেন, খালেদা জিয়াকে কারাগারে পাঠানো এত সহজ হবে না। তাঁকে কারাগারে পাঠাতে হলে আমাদের লাশের ওপর দিয়ে নিতে হবে।


বিএনপি সমর্থক বুদ্ধিজীবী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দীন আহমদ বলেন, আপদকালীন নেতৃত্বে কারা আসতে পারেন, তা নিয়ে আলোচনা হচ্ছে। বেগম জিয়াও চিন্তা করছেন, আমরাও আলোচনা করছি। নেতৃত্বে কারা থাকবেন তা ঠিক হচ্ছে। তবে নেতৃত্বের শূণ্যতা সৃষ্টি হবে না, এটা নিশ্চিত। এত বড় দলে নেতৃত্ব দেয়ার মতো যোগ্য লোকের অভাব হবে না।


দলের এক নেতা বলেন, বেগম জিয়ার ধারণা, তার দলকে বিভক্ত করতে কয়েকজন নেতা সরকারের সঙ্গে আঁতাত করছেন। এদের মধ্যে স্থায়ী কমিটির দুই নেতাকে সন্দেহের চোখে দেখছেন তিনি। কয়েকজন জ্যেষ্ঠ নেতাকে পর্যবেক্ষণও করছেন। তাই তাঁর অনুপস্থিতিতে কারা দায়িত্ব কাঁধে তুলে নেবেন, তা নিয়ে কয়েকজনের সঙ্গে খোলামেলা আলোচনাও করবেন। যাদের ওপর বেগম জিয়া আস্থা ও বিশ্বাস রাখতে পারবেন, তাদের দায়িত্ব দেবেন তিনি। সেক্ষেত্রে পাঁচজনের তালিকা পরিবর্তন হতে পারে।


বিবার্তা/বিপ্লব/মৌসুমী/হুমায়ুন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com