চলতি মাসেই স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি ঘোষণা!
প্রকাশ : ০৬ আগস্ট ২০২২, ২০:০০
চলতি মাসেই স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি ঘোষণা!
কিরণ শেখ
প্রিন্ট অ-অ+

চলতি মাসেই কিংবা আগামী মাসের শুরুতে বিএনপির অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি ঘোষণার সম্ভাবনা রয়েছে। রাজপথে সরকার বিরোধী আন্দোলন আরো জোরদার করতে বিএনপির হাইকমান্ড এই সিদ্ধান্ত নিয়েছেন। তবে প্রথমেই পূর্ণাঙ্গ কমিটি না দিয়ে সুপার ফাইভ কিংবা দপ্তরসহ সুপার সিক্স কমিটি ঘোষণা করা হতে পারে বলে সংগঠনটির একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।


সূত্রটি জানায়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি নিয়ে অনেক আগে থেকেই কাজ শুরু করেছেন। করোনা মহামারী এবং দেশের রাজনৈতিক পরিস্থিতির কারণে নতুন কমিটি গঠন বিলম্বিত হয়েছে। সংগঠনটির পদবঞ্চিত ও তৃণমূলের নেতাকর্মীরা কমিটিতে স্থান পেতে দ্রুত নতুন কমিটি গঠনের দাবি জানাচ্ছে। এমনকি নতুন কমিটির দাবিতেও তারা সোচ্চার হয়ে উঠছেন। ভবিষ্যতে বিএনপি রাজপথে যে সরকার বিরোধী আন্দোলন করতে চাচ্ছে, তার জন্যও স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি গঠন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে বলে সংগঠনটির তৃণমূলের নেতা কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে।


নতুন কমিটি গঠনের বিষয়ে গত ২ আগস্ট স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতাদের মতামত নিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মতামত নেন তিনি। এসময়ে নতুন কমিটি গঠনের বিষয়ে তারেক রহমান পৃথক-পৃথকভাবে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির ৮২ জন নেতার মতামত নিয়েছেন।


এবিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক স্বেচ্ছাসেবক দলের এক শীর্ষ নেতা বিবার্তাকে বলেন, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সুপার সিক্স বাদ দিয়ে সহ-সভাপতি, যুগ্ম সম্পাদক এবং সহ সাধারণ সম্পাদকদের মতামত নিয়েছেন তারেক রহমান। এরমধ্যে সহ-সভাপতি ২৯ জন, যুগ্ম সম্পাদক ২০ জন এবং সহ সাধারণ সম্পাদক ৩০ জন ছিলেন।


স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির যে ৮২ জন নেতার মতামত নিয়েছেন তারেক রহমান- তার মধ্যে ৯ নেতার সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তারা বলেন, তারেক রহমান স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির ৮২ জন নেতার মতামত নিয়েছেন। এখন তিনি সুপার সিক্স নেতাদের মতামত নেবেন। এরপরে নতুন কমিটি ঘোষণা করা হবে।


এবিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক স্বেচ্ছাসেবক দলের এক শীর্ষ নেতা বিবার্তাকে বলেন, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটি খুব শিগগির ঘোষণা করা হবে। তবে প্রথমে পূর্ণাঙ্গ কমিটি দেয়া হবে না। প্রথমে সুপার ফাইভ কিংবা দপ্তরসহ সুপার সিক্স কমিটি ঘোষণা করা হবে। আর এই নতুন কমিটি চলতি মাসে কিংবা আগামী মাসের শুরুতে ঘোষণা করার সম্ভাবনা রয়েছে।


সূত্রে জানা গেছে, সাক্ষাৎকারে প্রত্যেকের কাছ থেকে তারেক রহমান নতুন কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদক পদে যোগ্য তিনজন নেতার নাম চান। সেই অনুযায়ী প্রত্যেক নেতাই তাদের পছন্দের তিনজনের নাম তাকে জানিয়েছেন। এরপরে তারেক রহমান স্বেচ্ছাসেবক দলের সুপার সিক্স এর সঙ্গে কথা বলবেন। পরে এই নামগুলো নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করেই নতুন কমিটি ঘোষণা করবেন।


স্বেচ্ছাসেবক দলের একটি সূত্র জানায়, স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটির শীর্ষ দুই পদে নতুন নেতৃত্ব আনার চিন্তা ভাবনা চলছে। এরমধ্যে সভাপতি পদে আলোচনায় রয়েছেন, সংগঠনের বর্তমান সিনিয়র সহ সভাপতি গোলাম সারোয়ার, সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েল এবং সিনিয়র যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ।


তবে সাক্ষাৎকারে তারেক রহমানের কাছে বেশিরভাগ নেতাই সভাপতি পদের জন্য সংগঠনের বর্তমান সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েলের নাম প্রস্তাব করেছেন বলে সূত্রে জানা গেছে।


অন্যদিকে, সাধারণ সম্পাদক পদে স্বেচ্ছাসেবক দলের বর্তমান কমিটির সহ-দপ্তর সম্পাদক নাজমুল হাসান, ছাত্রদল সাবেক সভাপতি রাজীব আহসান এবং বজলুল করিম চৌধুরী আবেদের নাম আলোচনায় রয়েছে। এরমধ্যে সাক্ষাৎকারে তারেক রহমানের কাছে ৮২ জন নেতার মধ্যে ২৫ থেকে ৩০ জন নেতা সাধারণ সম্পাদক পদে নাজমুল হাসানের নাম প্রস্তাব করেছেন বলে একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।


নতুন কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে স্বেচ্ছাসেবক দলের সভাপতি মোস্তাফিজুর রহমান বিবার্তাকে বলেন, বিষয়টা সম্পূর্ণ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ওপর নির্ভর করছে। উনি যেকোন সময় যেকোন সিদ্ধান্ত নিতে পারেন। আর কমিটি গঠন তো চলমান একটা প্রক্রিয়া।


২০১৬ সালের ২৭ অক্টোবর শফিউল বারী বাবুকে সভাপতি ও আবদুল কাদির ভূঁইয়া জুয়েলকে সাধারণ সম্পাদক করে স্বেচ্ছাসেবক দলের পাঁচ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। পরে ২০২০ সালের ১৮ সেপ্টেম্বর (মেয়াদ শেষের এক বছর পর) ১৪৯ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়।


তবে করোনায় আক্রান্ত হয়ে শফিউল বারী বাবু মারা গেলে স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমানকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। এরপরে চলতি বছরের ২০ এপ্রিল স্বেচ্ছাসেবক দলের ৩৫২ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। ঘোষিত এই পূর্ণাঙ্গ কমিটিতে মোস্তাফিজুর রহমানকে ভারমুক্ত করে সভাপতি করা হয়।


বিবার্তা/কিরণ/রোমেল/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com