‘মুক্ত বলেই খালেদা জিয়া বাসায় থাকতে পারছেন’
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২১, ১৫:৫৬
‘মুক্ত বলেই খালেদা জিয়া বাসায় থাকতে পারছেন’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুক্ত বলেই খালেদা জিয়ামুক্তভাবে বাসায় থাকতে পারছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে মুক্তি দেয়া হয়েছে। তিনি দুটো শর্তে সম্পূর্ণ মুক্ত। খালেদা জিয়া আমাদের কাস্টডিতে নাই। উনি সরকারের কাস্টডিতে নাই।মুক্ত আছেন বলেই তিনি মুক্তভাবে চিকিৎসা নিতে পারছেন।


রবিবার (২৮ নভেম্বর) সংসদে একটি আইন পাসের সময় যাচাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাবের ওপর বক্তব্যকালেবিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সরকারের কাস্টডিতে রয়েছেন- দলটির নেতাদের করা এমন দাবি সঠিক নয় জানিয়ে তিনি এসব কথা বলেন। এর আগে বিলটির ওপর আলোচনাকালে বিএনপির এমপিরা অভিযোগ করেন, খালেদা জিয়ার বাসাকে সাব জেল বানিয়ে সেখানে রাখা হয়েছে।


এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, উনারা (বিএনপি নেতা) কেবল বলেন সাব জেল বানিয়ে রাখা হয়েছে। খালেদা জিয়ার বাসাকে কোনো জেলই বানানো হয়নি। উনাদের (বিএনপি নেতাদের) তথ্যেই এত বিভ্রাট যে তা বুঝতে পারি না। এতই যদি ভালোবাসা থাকে তাহলে তো তথ্যটি জেনে এখানে কথা বলতে পারেন।


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হসিনা মানবিক কারণে ফৌজদারী কার্যবিধির ৪০১ ধারায় দণ্ডাদেশ স্থগিত করে তাকে (খালেদা জিয়াকে) ছয় মাস করে মুক্তি দিয়েছেন। তিনি সম্পূর্ণ মুক্ত। সেখানে দুটো শর্ত যুক্ত ছিল, সেটা এখনো আছে। মুক্ত বলে তিনি মুক্তভাবে বাসায় থাকতে পারছেন। মুক্ত আছেন বলেই তিনি মুক্তভাবে চিকিৎসা নিতে পারছেন।


আইনমন্ত্রী আরো বলেন, ৪০১ ধারায় যাকে মুক্তি দেয়া হবে তিনি বিদেশ যেতে পারবেন না, এমন কোনো কথা নেই। কিন্তু কথা আছে শর্তযুক্ত অথবা শর্তমুক্ত। আমরা সেখানে বলেছি উনি বিদেশ যেতে পারবেন না, বাংলাদেশে থেকে চিকিৎসা নেবেন। উনি অবশ্যই মুক্ত, অবশ্যই মুক্ত। উনি আমাদের কাস্টডিতে নাই। উনি সরকারের কাস্টডিতে নাই। উনি এখানকার (বাংলাদেশে) যেখানে ইচ্ছা সেখানেই চিকিৎসা নিতে পারেন এবং সেটা তিনি নিচ্ছেন। বিএনপির সংসদ সদস্যরা বলছেন উনাদের নেত্রী কাস্টডিতে। উনি কাস্টডিতে নাই। তিনি মুক্ত এবং তিনি তার অধিকার অনুযায়ী চিকিৎসা নিচ্ছেন।


আনিসুল হক বলেন, আমি বলেছি একটা বিষয় সিদ্ধান্ত হলে সেখানে নতুন করে সিদ্ধান্ত নেয়া যায় না। এটা চাইলে উনাকে আইন অনুযায়ী যেতে হবে। তারপর নতুন সিদ্ধান্ত হয়তো নেয়া যাবে। ৪০১ ধারার বিষয়ে বিএনপি থেকে যে ব্যাখ্যা দেয়া হচ্ছে আমার তার সঙ্গে দ্বিমত আছে। আমি আমার অবস্থান থেকে নড়বো না।


বিবার্তা/আশিক

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com