কৃষিতে চতুর্থ বিপ্লব ঘটাবে সরকার: পলক
প্রকাশ : ২৮ নভেম্বর ২০২১, ১২:৩১
কৃষিতে চতুর্থ বিপ্লব ঘটাবে সরকার: পলক
নাটোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

করোনাকালীন সময়েও বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সরকার কৃষিতে প্রযুক্তি এনে ফসল উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে। সরকার কৃষিতে চতুর্থ বিপ্লব ঘটাবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


রবিবার (২৮ নভেম্বর) সকালে সিংড়া উপজেলা চলনবিল হলরুমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বোরো উপসী হাইব্রিড ধানের বীজ ও সার বিতরনের কার্যক্রম উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, ১৭ কোটি মানুষ তিনবেলা খেয়ে বেঁচে আছেন। বঙ্গবন্ধু বলেছিলেন সোনার বাংলাদেশে সোনা হচ্ছে মাটি ও মানুষ। সারাবিশ্বের কাছে বাংলাদেশ উন্নয়নের মডেল। ধীরে ধীরে কৃষি জমি কমছে, জনসংখ্যা বাড়ছে। সরকার কৃষিতে প্রযুক্তি এনে উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে। কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। শেখ হাসিনা ও ডিজিটাল বাংলাদেশের রুপকার সজিব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ডিজিটাল ভিলেজ প্রকল্প হাতে নেয়া হয়েছে। সরকার আন্তরিকভাবে কাজ করছে। ডিজিটাল সার্ভিস ইমপেয়ারমেন্ট ট্রেনিং সেন্টার করছে সরকার। কৃষি গবেষকরা বঙ্গবন্ধু ধান ১০০ আবিস্কার করেছে। চলনবিলে এ ধান রোপন করা হবে।


পলক বলেন, একসময় চলনবিলে বীজ ও সারের জন্য হাহাকার ছিলো। কিন্তু সরকারের সাহসী ভূমিকায় সার ও বীজ সরকার বিনামূল্যে দিচ্ছে। এছাড়া সিংড়ায় ঘরে ঘরে বিদ্যুৎ দিয়েছে সরকার। খাদ্য ও মৎস্যে চলনবিল সমৃদ্ধ। সরকার ১০০ কি. মি. খাল খনন করে দিয়েছে। কৃষি ও কৃষকদের উন্নয়নে সরকার সচেষ্ট।


প্রতিমন্ত্রী আরো বলেন, নৌকা ঠেকানোর বোল তুলে জনগনকে ঠকানো হয়েছে। অতিথি পাখির মত জনপ্রতিনিধিরা ভোট নিয়ে চলে গেছে উন্নয়ন করেনি। মানুষকে ধোঁকা দেয়া হয়েছে। জীবনের প্রথম ডিও লেটার দিয়েছি চলনবিলের মানুষের জন্য, শেখ হাসিনা সরকার রাস্তা করে দিয়েছে। জীবনযাত্রার পরিবর্তন হয়েছে


এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, সিংড়া পৌরসভার মেয়র মোঃ জান্নাতুল ফেরদৌস, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শামিমা হক রোজি, ইটালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আরিফুল ইসলাম আরিফ, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা রুহুল আমীন।


বিবার্তা/রাজু/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com