শিরোনাম
এইচআরডব্লিউ ভাড়াটে সংগঠন: হাছান মাহমুদ
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৭, ১৪:৪৯
এইচআরডব্লিউ ভাড়াটে সংগঠন: হাছান মাহমুদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচকে (এইচআরডব্লিউ) ভাড়াটে সংগঠন বলে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।মঙ্গলবার দুপুরে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এইচআরডব্লিউ’র প্রতিবেদনের প্রতিক্রিয়া জানাতে এক সংবাদ সম্মেলনে দলের পক্ষ থেকে এমন মন্তব্য করেন তিনি।


এ সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ একটি ভাড়াটে সংগঠন। তারা ভাড়া খাটে। তারা যুদ্ধাপরাধীদের পক্ষে ভাড়া খাটে, চা বাগানের সম্পত্তি আত্মস্বাতকারী রাগিব আলীর পক্ষে ভাড়া খাটে, এরা বাংলাদেশে একটি রাজনৈতিক গোষ্ঠী বিএনপি জামাতের পক্ষে ভাড়া খাটে। তাদের সাম্প্রতিক বিভিন্ন কর্মকাণ্ডে এটাই প্রমাণিত হচ্ছে।


হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগের পক্ষ থেকে এই ভাড়াটে সংগঠনের প্রতিবেদন আমরা প্রত্যাখ্যান করছি। এই প্রতিবেদনটি একপেশে, মনগড়া ও ভুল তথ্যনির্ভর।


বিএনপির সমালোচনা করে তিনি বলেন, আশ্চর্যজনকভাবে ‘এইচআরডব্লিউ’ নামক এই ভাড়াটে সংগঠনের মনগড়া মিথ্যা রিপোর্টের ওপর বিএনপির মির্জা ফখরুল ইসলাম, রিজভীরা যে বিবৃতি দিচ্ছে এতে বিএনপির প্রচণ্ডভাবে রাজনৈতিক দেউলিয়াত্ব প্রামাণিত হয়েছে। অর্থাৎ বিএনপি এখন বিভিন্ন এনজিও’র বিবৃতি নির্ভর দলে রূপান্তরিত হয়েছে।


বিএনপিকে বিবৃতি নির্ভর দল আখ্যা দিয়ে আওয়ামী লীগের এ নেতা আরও বলেন, বাংলাদেশে মানবাধিকারের চূড়ান্ত লঙ্ঘন হয়েছে বিএনপি-জামায়াতের আমলে। বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন তারা মানবাধিকার চূড়ান্তভাবে লঙ্ঘন করেছিল। এমনকি বিরোধী দলে থাকাকালেও তারা মানবাধিকারের চূড়ান্ত লঙ্ঘন করেছে।


উল্লেখ্য, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে গত ১২ জানুয়ারি হিউম্যান রাইটস ওয়াচ একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে বিভিন্ন মানবাধিকার সংগঠন ও গণমাধ্যমকর্মীরা দমন-পীড়নের শিকার হচ্ছেন এবং মত প্রকাশের স্বাধীনতাকে রুদ্ধ করতে আইন প্রণয়নের জন্য প্রচেষ্টা চালানো হচ্ছে। বিরোধীদের ওপর ধরপাকড় এবং নিরাপত্তা হেফাজতে রেখে নির্যাতনের পাশাপাশি বিচারবহির্ভূত হত্যা ও গুমের ঘটনা ঘটছে এবং এক্ষেত্রে নিরাপত্তা বাহিনী দায়মুক্তি পেয়ে যাচ্ছে। ব্লগার, শিক্ষাবিদ, সমকামী অধিকার কর্মী, বিদেশি নাগরিক এবং ধর্মীয় সংখ্যালঘুদের সুরক্ষা নিশ্চিত করতে সরকার ব্যর্থ হয়েছে।


এছাড়া, উপসাগরীয় দেশগুলোতে কর্মরত বাংলাদেশি শ্রমিকরা নানা বঞ্চনার শিকার হলেও তাদের অধিকারের সুরক্ষায় বাংলাদেশ সরকার যথাযথ পদক্ষেপ নিতে পারেনি।


সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান, ঢাকা মহা্নগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।


বিবার্তা/ওরিন/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com