শিরোনাম
আ.লীগে ভুঁইফোড় সংগঠন: অভিযোগের তীর কেন্দ্রীয় নেতাদের দিকে (পর্ব-৩)
প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১৫:৪২
আ.লীগে ভুঁইফোড় সংগঠন: অভিযোগের তীর কেন্দ্রীয় নেতাদের দিকে (পর্ব-৩)
বঙ্গবন্ধু সৈনিক লীগের ১ম জাতীয় সম্মেলন প্রস্তুতি কমিটির অনুষ্ঠানে প্রধান অতিথি ওবায়দুল কাদের
সোহেল আহমদ
প্রিন্ট অ-অ+

দেশে যত্রতত্র ‘আওয়ামী’, ‘লীগ’, ‘বঙ্গবন্ধু’ ও তার পরিবারের সদস্যদের নাম যুক্ত করে গড়ে উঠা সংগঠনকে ইতোমধ্যে অননুমোদিত ও ভুইফোঁড় সংগঠন হিসেবে অভিহিত করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। তবে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতারা ভুঁইফোড় সংগঠনের বিরুদ্ধে কথা বললেও নামের শেষে ‘লীগ’ যুক্ত করে গড়ে উঠা অনুমোদনহীন বেশ কয়েকটি সংগঠনের নেতা নির্বাচন, কমিটি অনুমোদন ও সম্মেলন প্রস্তুতিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সম্পৃক্ততা পাওয়া গেছে। এসব সংগঠনকে সমর্থন দেয়ার প্রমাণ বিবার্তার হাতে এসেছে।


জানা গেছে, বঙ্গবন্ধু এভিনিউস্থ বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে নানা অনুষ্ঠানে আয়োজন করার সুযোগ দেয়া হয় এসব ভুঁইফোড় সংগঠনকে। আওয়ামী লীগের পক্ষ থেকে নানা সময়ে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে ভুঁইফোড় এসব সংগঠনের নাম, পদবীও উল্লেখ করা হয়েছে। এমনকি বাংলাদেশ আওয়ামী লীগের অফিসিয়াল ওয়েবসাইট https://albd.org ঘুরে বিভিন্ন সংবাদে ভুঁইফোড় সংগঠনের নেতাদের নাম ও পদবী পাওয়া গেছে।


গত ২৫ জুলাই সেতুমন্ত্রী তার বাসভবনে ব্রিফিংকালে বলেন, স্বীকৃত সংগঠনের বাইরে যেকোনো নামের সঙ্গে ‘লীগ’ বা ‘আওয়ামী’ শব্দ জুড়ে দিয়ে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হওয়ার কোনো সুযোগ নেই। দলীয় সভানেত্রীর ঘোষণা অনুযায়ী দলের মধ্যে কারো প্রকাশ্যে বা অপ্রকাশ্যে এ ধরনের কাজে সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। তবে এরও আগে ২০১৭ সালের ২৩ মার্চ সিলেটে এক অনুষ্ঠানে আওয়ামী লীগের নাম ব্যবহারকারী ভুঁইফোড় সংগঠনগুলোর কোনো অনুষ্ঠানে অংশ না নেয়ার পাশাপাশি সেগুলো বন্ধ করে দেয়ার আহ্বান জানান ওবায়দুল কাদের।



ওবায়দুল কাদেরের সঙ্গে আওয়ামী তরুণ লীগের মতবিনিময়


বিভিন্ন অনুষ্ঠানে এসব সংগঠনের বিরুদ্ধে কথা বললেও ভুঁইফোড় এসব সংগঠনের নেতা নির্বাচনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নির্দেশনার সম্পৃক্ততাও পাওয়া গেছে। কমিটি অনুমোদনের ক্ষেত্রেও তার নাম ব্যবহারের প্রমাণ পেয়েছে বিবার্তা।


বাংলাদেশ আওয়ামী মটরচালক লীগের কেন্দ্রীয় কমিটির নেতারা জানান, আওয়ামী লীগের পক্ষ থেকে ২০২০ সালের ১৯ নভেম্বর দলটিকে অনুমোদন দেয়া হয়েছে। দলটির অনুমোদন দেয়া সেই প্যাডে দেখা যায়, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবাহান গোলাপ এমপি স্বাক্ষর করেছেন। কমিটি অনুমোদনের ক্ষেত্রে বলা হয়েছে, বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপির নির্দেশক্রমে অনুমোদন দেয়া হলো।


গত ৬ জুন বাংলাদেশ আওয়ামী হকার্স লীগ’র ২১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভার্চুয়ালি যুক্ত হন। সভা সূত্রে জানা গেছে, হকাররা যাদের মেনে চলে তাদেরকে দিয়ে হকার্স লীগের নেতৃত্ব গড়ে তোলার জন্য নির্দেশনা দেন ওবায়দুল কাদের। এছাড়া হকার্স লীগ যাতে হকার্সদের প্রতিনিধিত্বশীল সংগঠন হয় এ বিষয়েও প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।



বঙ্গবন্ধু এভিনিউয়ে আয়োজিত হকার্স লীগের সভায় আরো বক্তব্য দেন- আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী।


গত ১৪ জুন বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে সৈনিক লীগ আয়োজিত আলোচনাসভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন ওবায়দুল কাদের। এছাড়াও বক্তব্য দেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ডক্টর আবদুস সোবহান গোলাপ ও দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।


২০১৯ সালের ৬ ডিসেম্বর কেন্দ্রীয় কাউন্সিলের প্রস্তুতি উপলক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে মতবিনিময় ও সৌজন্য সাক্ষাৎ করেন আওয়ামী তরুণ লীগ নামে একটি সংগঠনের কেন্দ্রীয় নেতারা।


তরুণ লীগ নেতারা জানান, সেসময়ে কাউন্সিলের নানান বিষয়ে নির্দেশনা দেন মন্ত্রী। দলটির নেতাদের শুভকামনা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আমি দোয়া করি আওয়ামী তরুণ লীগ এগিয়ে যাক।


অভিযোগের বিষয়ে জানতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মুঠোফোনে একাধিক বার কল ও এসএমএস করেও সাড়া পাওয়া যায়নি।



নিজস্ব প্যাডে আওয়ামী মটর চালক লীগের কমিটির তালিকা


বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বিবার্তাকে বলেন, আওয়ামী লীগে যে সমস্ত সহযোগী সংগঠনের অনুমোদন দেয়া আছে শুধুমাত্র তারাই বৈধ সংগঠন। এর বাইরে এক/দুইটা সংগঠন অনুমোদনের জন্য আবেদন করেছে বলে শুনেছিলাম। এসমস্ত সংগঠন বাদে বাকি যেসব সংগঠনের নাম শোনা যায় তাদের সঙ্গে আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই।


২০১৫ সালের দিকে ব্যানার, ফেস্টুনে অনেক নাম দেখে এই ব্যাপারে কঠোর উদ্যোগ নেয়া হয়েছিলো জানিয়ে তিনি বলেন, যারা এসব ভুঁইফোড় নামসর্বস্ব সংগঠন করে দলকে বিব্রত করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনকে বলার পর তারা ব্যবস্থা নিয়েছিলো। এরপর তারা নিশ্চুপ হয়ে যায়। সম্প্রতি তাদের আবার দেখা যাচ্ছে। বেশকিছু ভুঁইফোড় সংগঠনের নাম শোনা যাচ্ছে। যারা ‘লীগ’ বা ‘আওয়ামী’ শব্দ যোগ করে তারা আওয়ামী লীগের সঙ্গে সম্পর্ক প্রমাণ করার মাধ্যমে ফায়দা লুটার চেষ্টা করছে। ইতোমধ্যে আমাদের শীর্ষ নেতাদের সঙ্গে এ বিষয়ে আলাপ হয়েছে। এদের বিরুদ্ধে আবারো কঠোর আইনি ব্যবস্থা নেয়ার বিষয়টি বিবেচনাধীন আছে।


বিবার্তা/সোহেল/গমেজ/বিআর/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com