শিরোনাম
অক্সিজেনের অভাবে রোগির মৃত্যু হত্যার সমতুল্য: জাসদ
প্রকাশ : ০৫ জুলাই ২০২১, ১৯:৪৫
অক্সিজেনের অভাবে রোগির মৃত্যু হত্যার সমতুল্য: জাসদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অক্সিজেনের অভাবে রোগির মৃত্যু গাফিলতি নয়, মানুষ হত্যার অপরাধের সমতুল্য বলে মনে করে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। সোমবার (৫ জুলাই) এক বিবৃতিতে এ কথা বলেছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার।


বিবৃতিতে দেশের বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের অভাবে রোগির মৃত্যুর ঘটনায় ক্ষোভ প্রকাশ করে তারা বলেন, সকল জেলা হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট ও সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপনের জন্য বিগত অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় অর্থবরাদ্দ থাকার পরও সম্প্রতি দেশের বিভিন্ন জেলায় অক্সিজেনের অভাবে রোগির মৃত্যুর মর্মান্তিক ঘটনা।কেবল দায়িত্ব পালনে ব্যর্থতা ও গাফিলতিই নয়, বরং সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের এই ব্যর্থতা ও গাফিলতি মানুষ হত্যার অপরাধের সমতুল্য।


অক্সিজেনের অভাবে রোগিদের মৃত্যুর জন্য দায়ীদের অবিলম্বে বিচারের সম্মুখীন করার দাবি জানিয়ে জাসদ নেতৃদ্বয় বলেন, সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট ও সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপনের জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দ আছে। দেশে প্রয়োজনীয় মেডিকেল অক্সিজেন উৎপাদন ও আমদানি হচ্ছে। বাজারে আমদানিকৃত পোর্টেবল অক্সিজেন প্ল্যান্ট অক্সিজেনারেটর, হাই ফ্লো অক্সিজেন ক্যানুলা প্রাপ্যতাও আছে।তারপরও অক্সিজেনের অভাবে রোগি মারা যাচ্ছে।


জাসদ নেতৃদ্বয় অক্সিজেনের অভাবে যেন একজন রোগির মৃত্য না হয় তা নিশ্চিত করার জন্য জেলা ও উপজেলা হাসপাতালগুলোর জন্য থোক বরাদ্দ ও স্থানীয়ভাবে ক্রয়ের আর্থিক স্বাধীনতা প্রদান করে অবিলম্বে রোগিদের জন্য অক্সিজেন সিলিন্ডার, অক্সিজেনারেটর, পোর্টেবল অক্সিজেন প্ল্যান্ট, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা সংগ্রহের নির্দেশ প্রদানের দাবি জানান।


বিবার্তা/সাজ্জাদ/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com