শিরোনাম
চট্টগ্রামে সংগঠনকে শক্তিশালী করতে কেন্দ্রীয় আ.লীগের ৫ নির্দেশনা
প্রকাশ : ২১ জুন ২০২১, ২২:৫৯
চট্টগ্রামে সংগঠনকে শক্তিশালী করতে কেন্দ্রীয় আ.লীগের ৫ নির্দেশনা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের তৃণমূলকে সংগঠিত করতে পাঁচটি নির্দেশনা দিয়েছে কেন্দ্র। সম্মেলনকে সামনে রেখে দুই দিন ধরে চলা সাংগঠনিক মতবিনিময় সভা শেষে এ নির্দেশনা দেয়া হয়। সোমবার (২১ জুন) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।


তিনি বলেন, তৃণমূল পর্যায় থেকে সংগঠনকে সাজানো ও সম্মেলন করার লক্ষ্যে গত দুই দিন ধরে চট্টগ্রাম মহানগরের সাথে বৈঠক করেছি। বিভিন্ন পর্যায়ের নেতাদের কথা শুনেছি। কয়েকটি বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়েছে। অনেক জায়গায় দলের সিদ্ধান্ত উপেক্ষা করে দলীয় মনোনীত প্রার্থীর বিরুদ্ধে, বিশেষ করে দলের প্রতীক নৌকা যারা পেয়েছেন তাদের বিরুদ্ধে নির্বাচন করেছে। সিদ্ধান্তে এসেছি, যারা দলের মনোনীত প্রার্থীর বিরুদ্ধে সরাসরি নির্বাচন করেছে তাদের কোনো পদে রাখা যাবে না।



তিনি আরো বলেন, সদস্য সংগ্রহ, ওয়ার্ড ও থানা সম্মেলন আয়োজন, দলে নতুন সদস্য করার ক্ষেত্রে বিবেচ্য এবং কমিটি গঠনে নবীন-প্রবীণের সমন্বয় ঘটানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।


সংগঠনে নবীন-প্রবীণের সমন্বয় ঘটানোর নির্দেশনা দিয়ে হানিফ বলেন, সম্মেলন করার সময় আরেকটা বিষয় মাথায় রাখতে হবে। আমাদের যারা বয়জ্যেষ্ঠ হয়ে গেছেন, শারীরিক সক্ষমতা কম, চলাচলের অসুবিধা হয়, এরকম শ্রদ্ধেয় নেতানেত্রী, তাদেরকে হয়ত আমরা আরেকটু উপরের দিকে নিয়ে যেতে পারি।এবং আমাদের যারা ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ সহযোগী সংগঠন করে, যাদের বয়স ইতিমধ্যে ৪০-৫০ পার হয়ে গেছে, তাদেরকে দলের মধ্যে নতুন নেতৃত্বে আনতে পারি। দরকার নবীন ও প্রবীণের সমন্বয়ে সংগঠনকে আরো শক্তিশালী করা।


আওয়ামী লীগের এই নেতা বলেন, সেপ্টেম্বর ও অক্টোবর এই দুই মাসের মধ্যে আমাদের প্রত্যেকটি ওয়ার্ডের ইউনিট পর্যায়ে সম্মেলন করে ওয়ার্ড সম্মেলন শেষ করতে চাই। নভেম্বর মাসে থানা পর্যায়ের সম্মেলন শেষ করতে চাই। ওয়ার্ড ও থানা সম্মেলন শেষ করার পরে সকল প্রস্তুতি শেষ হলে পরে দলের সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে একটা শিডিউল নিয়ে আমরা চট্টগ্রাম মহানগরে সম্মেলন করব।



দলে নতুন কারও যোগদানের প্রসঙ্গে হানিফ বলেন, দলে লক্ষ লক্ষ নেতাকর্মী আছে। সে হিসেবে দলে যোগদান করানোর খুব বেশি প্রয়োজন নেই।তারপরও যদি কেউ বঙ্গবন্ধুর আদর্শের প্রতি আস্থাশীল হয়ে, শেখ হাসিনার উন্নয়নের ধারায় সামিল হতে আসতে চায়, সেক্ষেত্রে যার বিরুদ্ধে কোনো অনৈতিকতার অভিযোগ নেই, যার সঙ্গে যুদ্ধাপরাধীদের কোনো অভিযোগ বা সম্পৃক্ততা নেই, শিক্ষিত, সজ্জন, সমাজে গ্রহণযোগ্য হয় তাহলে কেন্দ্রের অনুমোদন নিয়ে যোগদান করানো যেতে পারে।


দু’দিনের সাংগঠনিক কর্মসূচির প্রথম দিন অর্থাৎ রবিবার (২০ জুন) চট্টগ্রামের সাংগঠনিক দুর্বলতা নিয়ে দুঃখ প্রকাশ করলেও সোমবার (২১ জুন) নিজের অবস্থান বদলান হানিফ।


তিনি বলেন, চট্টগ্রামই সারাদেশের আওয়ামী লীগের নেতাকর্মীদের আন্দোলনের প্রাণ হিসেবে বিবেচিত হয়। চট্টগ্রাম আওয়ামী লীগের একটি শক্তিশালী দূর্গ হিসেবে মনে করি।



চট্টগ্রামে সংগঠন অত্যন্ত শক্তিশালী উল্লেখ করে হানিফ বলেন, এই শক্তিশালী সংগঠনকে আরো শক্তিশালী করতে চাই। যাতে ভবিষ্যতে যেকোনো ষড়যন্ত্র মোকাবেলার যদি প্রয়োজন হয় অতীতের মতো চট্টগ্রাম থেকে সবচেয়ে বেশি নেতাকর্মীরা আস্থার প্রতিফলন ঘটাবেন।


সভায় উপস্থিত ছিলেন- সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, অর্থ সম্পাদক ওয়াসিকা আয়েশা খান, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, যুগ্ম সম্পাদক ও সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরীসহ কার্য নির্বাহী কমিটির সদস্যরা।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com