বাংলাদেশ ও জাসদের ৫০ বছর উপলক্ষ্যে
জাসদের পতাকা র‌্যালি সোমবার
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৭:১৯
জাসদের পতাকা র‌্যালি সোমবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও জাসদ প্রতিষ্ঠার ৫০ বছর পদার্পণ উপলক্ষ্যে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সোমবার (১ মার্চ) বেলা ১১ টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে পতাকা র‌্যালি বের হবে। এ পতাকা র‌্যালিতে নেতৃত্ব দিবেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি, সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপিসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।


আগামী ২৬ মার্চ বাংলাদেশ প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি ও আগামী ৩১ অক্টোবর ২০২২ জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ প্রতিষ্ঠার ৫০ বছরে পদার্পণ করছে। স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তির দিন থেকে জাসদের প্রতিষ্ঠার ৫০ বছরে পদার্পণের দিন পর্যন্ত ২০ মাসব্যাপী জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।


জাসদের ২০ মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন হবে স্বাধীনতার মাস অগ্নিঝরা মার্চ মাসের প্রথম দিন ১ মার্চ।


১৯৭১ সালের ১ মার্চ জেনারেল ইয়াহিয়া খান সংসদ অধিবেশন স্থগিত ঘোষণা করার পর ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কলাভবন-বটতলায় স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ-এর ছাত্র-জনসভায় স্বাধীনতা পতাকা প্রদর্শন ও পতাকা উত্তোলণ, ৩ মার্চ ঐতিহাসিক পল্টন ময়দানে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের ছাত্র-জনভায় বঙ্গবন্ধুর উপস্থিতিতে স্বাধীনতার ইশতেহার পাঠ।


৭ মার্চ সোহরাওয়ার্দি উদ্যানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মধ্যে দিয়ে সশস্ত্র মুক্তিযুদ্ধের ডাক, ৯ মার্চ পল্টনে স্বাধীনতার প্রশ্নে বঙ্গবন্ধুর নেতৃত্ব ও সংগ্রামের প্রতি মওলানা ভাসানীর নিঃশর্ত সমর্থন ঘোষণা, ১৯ মার্চ জয়দেবপুর ক্যান্টমেন্টের বাঙালি অফিসার ও সৈনিকদের বিদ্রোহ, ২৩ মার্চ ঐতিহাসিক পল্টন ময়দানে ও সারা দেশে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ কর্তৃক আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার পতাকা উত্তোলন ও স্বাধীন বাংলা ছাত্রসংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ কর্তৃক স্বাধীনতার পতাকাবাহী কুঁচকাওয়াজ থেকে অভিবাদন গ্রহণ।


স্বাধীনতার পতাকা নিয়ে ঢাকা নগরীর রাজপথে সামরিক কায়দায় কুচকাওয়াজ করে বঙ্গবন্ধুর বাসভবনে গিয়ে বঙ্গবন্ধুকে স্বাধীনতার পতাকা হস্তান্তর ও বঙ্গবন্ধুর বাসভবনে স্বাধীনতার পতাকা উত্তোলন, স্বাধীনতার লক্ষ্যে উত্থিত জাতিকে দমন ও ধবংস করতে ২৫ মার্চ রাতে পাক হানাদার বাহিনীর পোড়ামাটি নীতিতে ক্র্যাকডাউন ও নির্বিচার গণহত্যার সূত্রপাত, ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু কর্তৃক স্বাধীনতা ঘোষণাসহ ১৯৭১ সালের অগ্নিঝরা মার্চের ঐতিহাসিক বীরত্বপূর্ণ ও বিয়োগাত্মক ঘটনাবলীকে স্মরণ করতে আগামীকাল ১ মার্চ ২০২১ জাসদ ঢাকাসহ দেশের সকল জেলা-উপজেলায় বাংলাদেশের বর্তমান জাতীয় পতাকা, মুক্তিযুদ্ধকালীন জাতীয় পতাকা ও দলীয় পতাকা নিয়ে পতাকা মিছিল করবে।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com