শিরোনাম
আম্পানে ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসনের দাবি জাসদের
প্রকাশ : ২১ মে ২০২০, ১৮:৪০
আম্পানে ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসনের দাবি জাসদের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঘূর্ণিঝড়ে আম্পানে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের কাজ জোরদার করার জন্য সরকারের প্রতি জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ আহবান জানিয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে তারা এ দাবি জানান।


জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক বিবৃতিতে ঘূর্ণিঝড় আম্পানে নিহতদের পরিবার, আহত, ক্ষতিগ্রস্ত মানুষদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন।


তারা বলেন, করোনা সংকটকালে ঘূর্ণিঝড় আম্পান বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের জন্য মরার উপর খাড়ার ঘা হিসেবে আবির্ভূত হয়েছিল।


নেতৃবৃন্দ বলেন, উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড়ে ও অস্বাভাবিক জলোচ্ছ্বাসে মানুষের প্রাণহানি ও আহত হবার ঘটনা কম হলেও ঘরবাড়ি, ফসল, গাছপালা, গবাদি পশুর ব্যাপক ক্ষতি হয়েছে। বেড়িবাঁধ ভেঙে সমুদ্রের নোনা পানি ঢুকে অনেক স্থানেই দীর্ঘমেয়াদি জলাবদ্ধতা ও ফসলের জমি নষ্ট হবার আশংকা দেখা দিয়েছে। কয়েক লাখ মানুষ করোনা মহামারির মধ্যেই সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক ছাড়াই আশ্রয় কেন্দ্রে অবস্থান করছেন। তারা খাদ্য ও স্বাস্থ্য নিরাপত্তা সংকটে আছেন। এছাড়াও দেশের বিভিন্ন জেলার উপর দিয়ে প্রবাহিত হবার সময় ঘূর্ণিঝড়ে ফসল, ফলবাগান, ঘরবাড়ি ব্যাপক ক্ষতি হয়েছে।


তারা ঘূর্ণিঝড় মোকাবেলায় আগাম সতর্কতা ও নিরাপত্তামূলক প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সরকার ও প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ ও ক্ষতিগ্রস্তদের তালিকা সঠিকভাবে প্রণয়ন করে পুনর্বাসন কার্যক্রম জোরদার করা এবং ভেঙে যাওয়া বেড়িবাঁধগুলো দ্রুত মেরামত করে ফসলের জমি নোনাপানি ও লবনাক্ততা থেকে মুক্ত করার দাবি জানান। তারা একই সাথে সুন্দরবন রক্ষা ও সম্প্রসারিত এবং সুন্দরবনের জন্য ক্ষতিকর সকল ধরনের কর্মকাণ্ড বন্ধ, উপকূলীয় সবুজ বেষ্টনী সম্প্রসারিত করার আহবান জানান।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com