দুর্যোগ মোকাবেলায় ‘প্যাকেজ প্রস্তাবনা’ বিএনপির
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২০, ২১:০০
দুর্যোগ মোকাবেলায় ‘প্যাকেজ প্রস্তাবনা’ বিএনপির
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের অর্থনীতিতে সম্ভাব্য মহাদুর্যোগমোকাবেলায় ৮৭ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনের ‘প্যাকেজ প্রস্তাবনা’ দিয়েছে বিএনপি।


শনিবার (৪ এপ্রিল) গুলশানে বিএনপি চেয়ারপাসরনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই প্যাকেজ প্রস্তাবনা তুলে ধরেন।


মির্জা ফখরুল বলেন, আমরা ইতিমধ্যে করোনাভাইরাস নিয়ে দলের বক্তব্য তুলে ধরেছি। এখন আমরা শুধুঅর্থনৈতিক ক্ষেত্রের জন্য কতগুলো পদক্ষেপের প্রস্তাব রাখছি। তন্মধ্যে কিছু পদক্ষেপ নিতে হবে স্বল্প-মেয়াদী অনতিবিলম্বে, আর সময়ক্ষেপন না করে। কিছু মধ্য মেয়াদে এবং কিছু দীর্ঘ মেয়াদী।


তিনি বলেন, আমাদের প্রদত্ত সুপারিশসমূহ বাস্তবায়নের জন্য জিডিপির ৩ শতাংশ অর্থ সমন্বয়ে ৮৭ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল ঘোষণা করতে হবে। শাটডাউন প্রত্যাহার হলে নতুন করে একটি সংশোধিত আর্থিক প্যাকেজ প্রদান করতে হবে যে, সকল সেক্টারের অর্থনৈতিক কর্মকান্ড সাধারণ ছুটিপূর্ব স্তরে ফিরে আসতে সক্ষম হয়।


এই দুর্যোগ মোকাবিলায় দলের অবস্থান তুলে ধরে মির্জা ফখরুল বলেন, জাতীয় ও বৈশ্বিক মহাদুর্যোগ মোকাবিলায় যেকোনো গঠনমূলক ও কল্যাণমুখী উদ্যোগে শামীল হতে বিএনপি প্রস্তুত রয়েছে। এই দুযোর্গ পরিস্থিতিতে দম্ভ, অহংকার ও রাজনৈতিক প্রতিহিংসা পরিহার করে সরকারকেই এই ঐক্যমত প্রতিষ্ঠায় অগ্রনী ভুমিকা গ্রহন করতে হবে। কারণ উদ্যোগটা পুরোটাই সরকারের।


তিনি বলেন, আমরা বিশ্বাস করি, জাতীয় ঐক্যমত্যের ভিত্তিতে সমিন্বিত পরিকল্পনা গ্রহন ও বাস্তবায়নের মাধ্যমে মহান আল্লাহর অশেষ রহমতে আমরা এই দুর্যোগকাটিয়ে উঠতে সক্ষম হবো-ইনশাল্লাহ।


করোনাভাইরাস সংক্রামণে দারিদ্র্য গৃহহীন দুঃস্থ জনগোষ্ঠির মুখে খাবার তুলে দিতে দেশের জনহিতৈষী ও বিত্তবানদের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন বিএনপি মহাসচিব।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com