বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী: ১ কোটি গাছ লাগাবে আ.লীগ
প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৯, ২১:২৫
বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী: ১ কোটি গাছ লাগাবে আ.লীগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটি সারা দেশে এক কোটি গাছের চারা রোপণ করবে।


আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটি বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বুধবার বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে আমরা আগামী বছর সারা দেশে এক কোটি গাছের চারা রোপণের এ সিদ্ধান্ত নিয়েছি।’


তিনি বলেন, সুস্থ জীবনযাপন ও কর্মপরিবেশ নিশ্চিত, জীবযাত্রার মানোন্নয়ন এবং বায়ু ও অন্যান্য পরিবেশ দূষণ হ্রাসের লক্ষে সারা দেশে বৃক্ষ রোপণের জন্যে ‘সবুজ পরিবেশ আন্দোলন’ গঠন করা হয়েছে।


দেলোয়ার বলেন, ২০১৮ সালের সাধারণ নির্বাচনের প্রাক্কালে আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে পরিবেশ ও জলবায়ুর ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। সেজন্য উপ-কমিটি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পরিবেশগত ঝুঁকি মোকাবেলায় সে লক্ষ্য অর্জনে আন্তরিকভাবে কাজ করছে।


সাবেক এ ছাত্রনেতা বলেন, ‘জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং প্রাকৃতিক দুর্যোগ থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষে আমরা সারা দেশে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত এমন চার কোটি লোককে সম্পৃক্ত করতে কাজ করেছি।’


এছাড়া উপ-কমিটি আগামী ২৭-২৮ নভেম্বর ‘টেকসই ভবিষ্যতের জন্য সবুজ পরিবেশ’ শ্লোগান নিয়ে ‘টেকসই উন্নয়নের পরিবেশগত সমাধান: উন্নত বাংলাদেশের দিকে’ শীর্ষক দু’দিনের একটি সম্মেলনেরও আয়োজন করতে যাচ্ছে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবান নওয়াব আলি চোধুরী হল ও সিরডাপের চামেলী হাউসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।


দেলোয়ার বলেন, উপ-কমিটি পরিবেশ ও জলবায়ু পরির্তন ইস্যুতে অনেক র‌্যালি করেছে এবং বিভিন্ন উপলক্ষে সারা দেশের বিভিন্ন স্কুল কলেজ ও গুরুত্বপূর্ণ স্থানে গাছের চারা রোপন করেছে।


উল্লেখ্য, পরিবেশ রক্ষার আন্দোলনে ভূমিকার স্বীকৃতি হিসেবে জাতিসংঘ সংস্থা বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটিকে ধন্যবাদ জানিয়ে একটি চিঠি দিয়েছে। বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের একটি কমিটিকে এ ধরনের স্বীকৃতি দানের ঘটনা এই প্রথম।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com