শিরোনাম
দুর্নীতি বিরোধী অভিযানের সমর্থনে জাসদের সংবাদ সম্মেলন
প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ১৭:২৯
দুর্নীতি বিরোধী অভিযানের সমর্থনে জাসদের সংবাদ সম্মেলন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘সুশাসনের জন্য রাজনৈতিক চুক্তি’ বিষয়ে জাসদের প্রস্তাব ও দুর্নীতি বিরোধী শুদ্ধি অভিযানের সমর্থনে সংবাদ সম্মেলন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।


শনিবার (১২ অক্টোবর) সকাল ১০ টায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন দলীয় সভাপতি হাসানুল হক ইনু এমপি।


সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন কার্যকরী সভাপতি অ্যাডভোকেট রবিউল আলম, স্থায়ী কমিটির সদস্য অ্যাভোকেট হাবিবুর রহমান শওকত, নুরুল আখতার, সহ-সভাপতি আফরোজা হক রীনা, ফজলুর রহমান বাবুল, সফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, নইমুল আহসান জুয়েল ও শওকত রায়হান জাসদ নেতা মোঃ মোহসীন।


শিরীন আখতার বলেন, দেশ এক বিশেষ রাজনৈতিক পর্বে উপনীত হয়েছে। এ বিশেষ পর্ব হচ্ছে: জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ দমন, রাজনৈতিক শান্তি-স্থিতিশীলতা প্রতিষ্ঠা, রাষ্ট্র-সংবিধান-সমাজে মুক্তিযুদ্ধের চেতনা ফিরিয়ে আনা এবং বিস্ময়কর উন্নয়ন- সাফল্যের উপর সুশাসন-আইনের শাসন প্রতিষ্ঠার পর্ব। আপনারা জানেন জনগণের সমর্থনে ও সরকারের বলিষ্ঠ পদক্ষেপে দেশে জঙ্গিবাদ-সন্ত্রাস-সহিংসতা-অন্তর্ঘাত-নাশকতা-আগুনসন্ত্রাস-অশান্তির রাজনীতি কোনঠাসা হয়েছে। দেশ শান্তি-স্থিতিশীলতা-উন্নয়ন-উৎপাদনের পথে অনেক এগিয়েছে। কিন্তু দেশ ও জাতির অর্জিত এ অগ্রগতি-অগ্রযাত্রার সাফল্য ধ্বংস করতে উদ্যত হয়েছে দুর্নীতিবাজ-লুটেরা-ক্ষমতার অপব্যবহারকারীগোষ্ঠী। দেশে দুর্নীতি-লুটপাট-দলবাজী-দখলবাজী-ক্ষমতার অপব্যবহার, গুন্ডামী, অত্যাচার, নির্যাতন, নারী ও শিশু নির্যাতন, ধর্ষণসহ সামাজিক অনাচার-অবিচার আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। ক্ষেত্রবিশেষ এই চিহ্নিত অপরাধী গোষ্ঠী অবৈধ পথে অর্জিত বিপুল অর্থ-সম্পদ ব্যবহার করে ‘রাজনৈতিক ক্ষমতা’, ‘প্রশাসনিক ক্ষমতা’ কিনে নিয়ে বেপরোয়া হয়ে উঠেছে।


তিনি বলেন, প্রধানমন্ত্রীর ভাষায় ‘মুই কি হনুরে’ মার্কা এই অপরাধীগোষ্ঠী রাজনৈতিক দল, রাজনৈতিক নেতৃত্ব সরকার, প্রশাসন, আইন, কানুন, সামাজিক রীতি-নীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে। এরা কোনো কিছুরই তোয়াক্কা করছে না। দুর্ভাগ্যজনক হলেও সত্য যে বহুক্ষেত্রেই এই চিহ্নিত অপরাধীদের সাথে অসৎ রাজনৈতিক নেতৃত্ব ও পুলিশ-প্রশাসনের অসৎ কর্মকর্তাদের অশুভ যোগসাজশে ‘অপরাধী সিন্ডিকেট’ গড়ে উঠেছে। ‘ক্যাসিনো ঘটনা’র সূত্র ধরে ‘অপরাধী সিন্ডিকেট’ এর কাজকারবারের সামান্য কিছুটা জনসম্মুখে প্রকাশিত হয়েছে। প্রধানমন্ত্রীর বিশ্রামহীন অক্লান্ত প্রচেষ্টা ও পরিশ্রমে অর্জিত সাফল্য এই ‘অপরাধী সিন্ডিকেট’ উইপোকা, ইঁদুরের মত খেয়ে ফেলছে। এই ‘অপরাধী সিন্ডিকেট’ শেয়ারবাজার লুট, ব্যাংক লুট, কমিশন বাণিজ্য, শিরীন আখতার বলেন, তোলাবাজী, চাঁদাবাজীতে অবৈধভাবে অর্জিত হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করছে। এই ‘অপরাধী সিন্ডিকেট’ সরকারের গায়ে কালিমালিপ্ত করছে, সরকারকে বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলছে। লুটপাট ও দুর্নীতির পাশাপাশি দেশের সাধারণ জনগণ সরকারি অফিস-আদালতে-হাসপাতালে তাদের স্বীকৃত নাগরিক অধিকার ও নাগরিক সেবা পাবার বদলে অপমান-অসম্মান-হয়রানির শিকার হচ্ছে। অপরাধের শিকার সাধারণ মানুষ পুলিশ ও প্রশাসনের কাছে ন্যায়বিচার ও প্রতিকার পাবার পরিবর্তে অপমান, অসম্মান, হয়রানি, বৈষম্য, বঞ্চনার শিকার হচ্ছে। সাধারণ মানুষ অসহায়-বিপন্ন বোধ করছে।


বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাঙ্গনগুলোতেও রাজনৈতিক মদদপুষ্ট হয়ে প্রশাসনিক আশ্রয়-প্রশ্রয়ে ‘অত্যাচারী ঠ্যাঙাড়ে বাহিনী’ গড়ে উঠেছে। এদের অত্যাচার-নির্যাতনে বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানসমূহের হল হোস্টেলে ভীতি ও আতংকের রাজত্ব কায়েম হয়েছে। বুয়েটে পৈশাচিকভাবে ‘আবরার হত্যা’ বিশ্ববিদ্যালয়গুলোর ভীতি-আতংকের করুণ পরিস্থিতি উন্মোচন করেছে। অনেক বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ প্রশাসন চরমভাবে দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছে।


তিসি বলেন, দেশের এ পরিস্থিতি কারো কাম্য নয়। দেশের এরকম পরিস্থিতি আমাদের দল জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ‘দল না দেখে-মুখ না দেখে’ আইনের কঠোর প্রয়োগ এবং প্রশাসনের নিরপেক্ষ ও কার্যকর ভূমিকা নিশ্চিত করার দাবিকে সামনে রেখে ‘সুশাসনের জন্য রাজনৈতিক চুক্তির দাবি’তে দীর্ঘ কয়েকবছর যাবৎ রাজপথ ও সংসদে সোচ্চার রয়েছে। গত ৩১ জুলাই ২০১৯ দেশব্যাপী ‘সুশাসন দিবস’ পালনের মধ্য দিয়ে গত তিন মাস ধরে ধারাবাহিকভাবে সুশাসনের জন্য প্রচার আন্দোলন চালিয়ে আসছে। সম্প্রতি প্রধানমন্ত্রী দল না দেখে-মুখ না দেখে দুর্নীতিবাজ-লুটেরা-খুনী-অত্যাচারীদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান-দুর্নীতি বিরোধী অভিযান শুরু করেছেন। এই অভিযানে ধরা যাবে না, ছোয়া যাবে না এমন অপরাধীরা গ্রেফতার হয়েছে, ছাড় পায়নি।


তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, এ অভিযান চলবে। প্রধানমন্ত্রীর দুর্নীতিবাজ-লুটেরা-অত্যাচারীদের বিরুদ্ধে শুদ্ধি অভিযানকে জাসদ স্বাগতঃ ও সমর্থন জানাচ্ছে। চলমান দুর্নীতি বিরোধী এ শুদ্ধি অভিযানের সমর্থনে জাসদ প্রধানমন্ত্রীর পাশে থাকবে, রাজপথে সোচ্চার থাকবে। জাসদ আশাকরে, প্রধানমন্ত্রী তার এ শুদ্ধি অভিযানকে রাষ্ট্র-প্রশাসন-অর্থনীতি-সমাজের সর্বস্তরে সুশাসন প্রতিষ্ঠার অভিযানে পরিণত করবেন।


রাষ্ট্র-প্রশাসন-অর্থনীতি-সমাজের সকল স্তরে সুশাসন প্রতিষ্ঠা, ‘সুশাসনের জন্য রাজনৈতিক চুক্তি’ প্রস্তাব এবং চলমান দুর্নীতি বিরোধী শুদ্ধি অভিযান জোরদার ও অব্যাহত রাখার দাবিতে জাসদ নিম্মের কর্মসূচি গ্রহণ করেছে:


১৬ অক্টোবর: দেশব্যাপী সকল জেলা-উপজেলায় গণমিছিল।


২২ অক্টোবর: ঢাকায় গোলটেবিল আলোচনা।


৩১ অক্টোবর: জাসদের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দুর্নীতি বিরোধী সুশাসন প্রতিষ্ঠার সংগ্রামের চেতনায় দেশব্যাপী জেলা-উপজেলায় আলোচনা সভা-সমাবেশ-পথ সভা-গণমিছিল-মশাল মিছিল।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com