শিরোনাম
তৃণমূল আ.লীগে প্রযুক্তি প্রশিক্ষণ দেবে সিআরআই
প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৯, ১০:২২
তৃণমূল আ.লীগে প্রযুক্তি প্রশিক্ষণ দেবে সিআরআই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের দলীয় কার্যক্রমে পুরোমাত্রায় সক্রিয় করা এবং ডিজিটাল প্ল্যাটফর্মে কর্মদক্ষতা বাড়াতে নতুন পরিকল্পনা গ্রহণ করেছে আওয়ামী লীগ।


এর অংশ হিসেবে প্রথমেই বিভাগীয় পর্যায়ে নেতাকর্মীদের প্রযুক্তিগত প্রশিক্ষণ দেবে দলটির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপ-কমিটি।


আগামী ৬ অক্টোবর ঢাকায় বিভাগীয় কর্মশালা উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হচ্ছে এ উদ্যোগ। এর আগে নির্বাচন সংক্রান্ত বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির উদ্যোগে প্রশিক্ষণ কর্মসূচি পরিচালিত হলেও তৃণমূলের জন্য প্রযুক্তিগত এমন বড় পরিসরের কর্মশালা এবারই প্রথম। এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানে সহযোগিতা করবে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।


২০১৭ সালে সংসদ সদস্যদের সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় করতে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছিল আওয়ামী লীগ। তবে ওই কর্মশালায় শুধু সংসদ সদস্যরা অংশগ্রহণ করেছিলেন। আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তরুণদের নিয়ে সিআরআই আয়োজিত মতবিনিময় সভায় ওঠে এসেছিল তৃণমূলের নেতাকর্মীদের প্রযুক্তিগত প্রশিক্ষণের প্রয়োজনীয়তার কথা। তাই এবার সরাসরি তৃণমূলের নেতাকর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে।



আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপ-কমিটির সূত্রে জানা গেছে, প্রথম পর্যায়ে ঢাকাসহ দেশের আট বিভাগীয় শহরে কর্মশালার আয়োজন করা হবে। এতে উপজেলা ও জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদকদের আমন্ত্রণ জানানো হবে। তাদের পাশাপাশি অন্য নেতারা কর্মশালায় অংশ নিতে পারবেন।


‘কর্মদক্ষতা বৃদ্ধিতে সামাজিক যোগাযোগ মাধ্যম’ শীর্ষক বিভাগীয় কর্মশালার ঢাকা পর্ব শুরু হবে আগামী ৬ অক্টোবর। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে ঢাকা পর্বের কর্মশালা ও প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।


প্রশিক্ষণ বিষয়ে করণীয় নির্ধারণে সম্প্রতি আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ও আইইবির সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুরসহ সংশ্লিষ্ট নেতারা বৈঠক করেন। বৈঠকে অংশ নেয়া নেতারা জানান, ঢাকা বিভাগ দিয়ে শুরু হয়ে পর্যায়ক্রমে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ বিভাগে অনুষ্ঠিত হবে প্রযুক্তিগত প্রশিক্ষণ।


আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, কর্মশালায় ই-মেইল পরিচালনা থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।


একই সঙ্গে ভবিষ্যতে দলীয় সব কর্মকাণ্ডে যাতে প্রযুক্তির ব্যবহার থাকে, সে বিষয়েও উৎসাহিত করা হবে। বিশেষ করে অনলাইনে দলীয় সদস্যদের তথ্যভাণ্ডার সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ প্রযুক্তি প্রশিক্ষণ।


সংশ্লিষ্ট সূত্র জানায়, বিভিন্ন সময় তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগের সদস্য সংগ্রহ হলেও সদস্যদের তালিকা অনলাইনে পেতে বেগ পেতে হয় কেন্দ্রকে। এছাড়াও ইতিবাচক দলীয় কর্মকাণ্ড ও দেশের সার্বিক উন্নয়নের চিত্র সর্বস্তরের জনগণের কাছে দ্রুততম সময়ে পৌঁছে দিতেও সমস্যা হয়। সেজন্যই বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপ-কমিটি তৃণমূল কর্মীদের প্রযুক্তিগত প্রশিক্ষণের এ উদ্যোগ নিয়েছে।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com