ভারতের অসাধারণ সুন্দর ১০ দর্শনীয় স্থান
প্রকাশ : ৩০ আগস্ট ২০১৭, ০৭:৪৮
ভারতের অসাধারণ সুন্দর ১০ দর্শনীয় স্থান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘোরাঘুরি করে সময় কাটাতে কার না ভালো লাগে। ব্যস্ততা থেকে ছুটি নিয়ে নিজের পছন্দ মতো কিছু দর্শনীয় স্থান ঘুরে আসতে সকলেরই ইচ্ছা করে। পুরো পৃথিবীর অসাধারণ সুন্দর স্থানগুলো যেনো হাতছানি দিয়ে ডাকে। কিন্তু অনেক সময় সাধ থাকলেও সাধ্য এবং ব্যস্ততার কারণে হয়ে উঠে না ঘুরে বেড়ানোর। দেখা হয়ে উঠে না বিশ্বের অনিন্দ্য সুন্দর স্থানগুলো।


তবে অসাধারণ সুন্দর কিছু দর্শনীয় স্থান দেখতে চাইলে তা আপনার হাতের নাগালের কাছেই রয়েছে। এইসকল স্থানের সৌন্দর্য উপভোগ করতে যেতে হবে না পৃথিবীর ওপর প্রান্তে। পাড়ি দিতে হবে না সাত সমুদ্র, তেরো নদী। পাশের দেশ ভারতেই দেখতে পাবেন অতুলনীয় সুন্দর দর্শনীয় অনেক স্থান। ভারতের শিমলা, দার্জিলিং ধরনের চেনাজানা স্থানগুলো নয়। একটু লুকোনো, একটু অজানা অতুলনীয় সুন্দর কিছু স্থান। একটু সময় বের করে নিয়ে উপভোগ করে আসতে পারেন ভারতের ১০টি অপূর্ব সুন্দর স্থানে।


❏ জিরো ভ্যালি: অসাধারণ সবুজে ঢাকা পাহাড় এবং উপত্যকা দেখতে ঘুরে আসুন অরুণাচল প্রদেশের জিরো ভ্যালি। শান্ত পরিবেশে ঘুরে আসুন ব্যস্ততা থেকে একটু ছুটি নিয়ে।


❏ গোমুখ: ভাগীরথী নদীর কাছে, গাঙ্গোত্রীর অতুলনীয় সুন্দর প্রাকৃতিক পরিবেশ এবং পাহাড়ের ওপর ক্যাম্পিং করতে চাইলে ঘুরে আসতে পারেন ভারতের গোমুখের পাহাড় ও উপত্যকা থেকে।


❏ কাসাউলি: বরফে ঢাকা স্থানে একটু উষ্ণতা খুঁজে পেতে সঙ্গীকে নিয়ে ঘুরে আসতে পারেন ভারতের হিমাচলের কাসাউলির নদী এবং পাহাড়ের কোল ঘেঁষে থাকা অসাধারণ পরিবেশে।


❏ তাওয়াং মনাস্ট্রি: মানসিক শান্তি খুঁজলে চলে যেতে পারেন অরুণাচল প্রদেশের অপর একটি স্থান তাওয়াং মনাস্ট্রিতে। শান্তিপূর্ণ অসাধারণ পরিবেশে হারিয়ে যেতে চাইলে আজই টকেট কেটে ফেলুন ভারতের।


❏ যগ ফলস: অতুলনীয় সৌন্দর্যমণ্ডিত ঝর্ণার সৌন্দর্য উপভোগ করতে চাইলে ঘুরে আসতে পারেন ভারতের দ্বিতীয় উচ্চতম ঝর্ণা যগ ফলস থেকে। এর অবস্থান ভারতের সাগারাতালুকে।


❏ খাজুরাহো: প্রাচীন ভারতের সৌন্দর্য এবং ঐতিহাসিক স্থানের খোঁজে ঘুরে আসুন মধ্য প্রদেশের এই অসাধারণ স্থানটিতে।


কুচ: লোকালয় থেকে দূরে কোথাও, অপূর্ব সুন্দর স্থানে কিছুটা সময় পার করে দিতে চাইলে বেড়িয়ে আসুন ভারতের গুজরাটে অবস্থিত স্থান কুচে।


❏ হাম্পি: সম্পূর্ণ প্রাকৃতিক পরিবেশে সূর্যাস্ত ও সূর্যোদয়ের শোভা দেখতে চলে যেতে পারেন কর্নাটকের হাম্পির গ্রামগুলোতে।


❏ বানারাস: ছবিটিতে একটু নজর বুলিয়ে নিলেই বুঝতে পারবেন কেনো ঘুরে আসতে বলা হচ্ছে এই সপুরব সুন্দর স্থানটি থেকে। উত্তর প্রদেশের এই অপূর্ব স্থানটি সত্যিই অনেক দর্শনীয়।


❏ লে-শ্রীনগর হাইওয়ে: দুপাশের চোখজুড়ানো সৌন্দর্য দেখতে দেখতেই পার হয়ে যাবে অনেকটা সময়। জম্মু-কাশ্মীর থেকে লাদাখ পর্যন্ত চলে গিয়েছে এই হাইওয়ে।


বিবার্তা/জিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com