পর্যটনের নতুন দিগন্ত চট্টগ্রামের আনোয়ারা
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৭, ১০:৩৯
পর্যটনের নতুন দিগন্ত চট্টগ্রামের আনোয়ারা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আনোয়ারা বাংলাদেশের বন্দরনগরী ও বার আউলিয়ার পূর্ণভূমি চট্টগ্রাম শহরের সবচেয়ে কাছের থানা। ৩য় কর্ণফুলী সেতুর সুবাদে বর্তমানে আনোয়ারা উপজেলা শিল্প ও অর্থনৈতিক অঞ্চল হিসেবে বিশেষভাবে পরিচিতি লাভ করেছে।


আনোয়ারা উপজেলার মোট এলাকা ১৭৩.৫৩ বর্গ কিলোমিটার। এর উত্তরে পটিয়া, দক্ষিণে বাঁশখালী, পূর্বে চন্দনাঈশ উপজেলা এবং পশ্চিমে চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দর অবস্থিত। এ উপজেলায় দেয়াং পাহাড় মনোমুগ্ধকর বনভূমি। কর্ণফুলী ও সাঙ্গু এ অঞ্চলের প্রধান নদী। হযরত শাহ্‌ মোহছেন আউলিয়া (রাঃ) এর পূণ্যভূমি, কর্ণফুলী নদীর তটে ও দেয়াং পাহাড়ের পাদদেশে শস্য-শ্যামল ঐতিহাসিক আনোয়ারা উপজেলা।


ব্রিটিশ শাসনামলে ১৮৭৬ সালে আনোয়ারা থানা প্রতিষ্ঠিত হয়। উপকূলীয় এই থানার নামকরণের ইতিহাস সর্বজনবিদিত নয়। জনশ্রুতি, আনারা নামে এক মগ রাজা এই থানার অধিকর্তা ছিলেন। পরে লোকমুখের উচ্চারণে এটি আনোয়ারায় পরিণত হয়। ১৯৮৩ সালে আনোয়ারা থানা উপজেলায় উন্নীত হয়।


আনোয়ারা উপজেলার দর্শনীয় স্থান বলতে বটতলীতে হযরত শাহ মোহছেন আউলিয়া (রাঃ) এর মাজার, বেসরকারি পর্যটন ওয়ান্ডার গার্ডেন, হিলটপ পার্ক, দেয়াং পাহাড়, রুস্তমহাট, সরেঙ্গায় বন বিভাগের বনাঞ্চল, বন্দরের ঐতিহাসিক চাঁদ সওদাগর দিঘি, মেরীন একাডেমী, কাফকো, সিইউএফএল, ডিএপিএফসিএল, কেইপিজেড, পুরাতন আবহাওয়া অফিস, বটতলীতে বিমান বাহিনীর রাডার স্টেশন, রায়পুরে বাতিঘর, পারকীর সমুদ্র সৈকত ও ঝাউবন, পশ্চিম চালে আকবরী মসজিদ ও ষোলকাটার ছুরুত বিবির মসজিদ, পরৈকোড়ার যোগেশ প্রসন্ন কুমারের জমিদার বাড়ি, মনুমিয়া-মলকা বানুর স্মৃতি বিজড়িত মনু মিয়ার মসজিদ ও দিঘী,পূর্ব পাড়া পুরান বাতিঘর।


দেখে আসতে পারেন ভাল একটা সময় কাটবে।


বিবার্তা/জিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com