এক নজরে ঢাকায় বেড়ানোর জায়গা
প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ০৮:২৪
এক নজরে ঢাকায় বেড়ানোর জায়গা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঢাকায় সাধারণত আমরা কোথাও যাবার মতো জায়গা অনেকেই খুঁজে পাই না। তবে সংক্ষিপ্ত সময়ে আপনারা কিছু জায়গায় যেতে পারেন। পরিবার বা বন্ধুদের নিয়ে যেখানে বেড়াতে যেতে পারেন। উল্লেখযোগ্য স্থানগুলোর পরিচিতি দেয়া হলো:


❏ লালবাগ কেল্লা: মুঘল আমলে স্থাপিত এই দুর্গ দেশের অন্যতম জনপ্রিয় পর্যটনস্থল। কেল্লার চত্বরে তিনটি স্থাপনা রয়েছে, কেন্দ্রস্থলের দরবার ও হাম্মামখানা, পরী বিবির সমাধি।


❏ আহসান মঞ্জিল: ইসলামপুরে বুড়িগঙ্গা নদীর তীরে আহসান মঞ্জিল। প্রাসাদের চারপাশে সবুজ ঘাসে ছাওয়া মাঠ। ফুলের বাগান।


❏ ফ্যান্টাসি কিংডম: ঢাকার অদূরে আশুলিয়ায় ফ্যান্টাসি কিংডম সারা দিন হইহুল্লোড়, খেলাধুলা, খাওয়াদাওয়ার জন্য চমৎকার বিনোদনকেন্দ্র।


❏ নন্দনপার্ক: গাজীপুরের চন্দ্রা মোড়ের কাছে আরেকটি বিনোদনকেন্দ্র হচ্ছে নন্দনপার্ক। ভেতরে বিশাল পরিসর। নানা ধরনের রাইড আর বিনোদনের জন্য এটির কদর রয়েছে।


❏ হলিডে ড্রিম পার্ক: ঢাকা-সিলেট মহাসড়কের নরসিংদীর পাঁচদোনার চৈতাবতে পার্কটির অবস্থান। সবার জন্যই রয়েছে আলাদা সব রাইড।


❏ পানাম নগর: পানাম নগর নারায়ণগঞ্জ জেলার, সোনারগাঁয়ে অবস্থিত একটি ঐতিহ্যবাহী প্রাচীন শহর। ইস্ট ইন্ডিয়া কোম্পানির নীল চাষের নির্মম ইতিহাসের নীরব সাক্ষী হয়ে রয়েছে পানামের নীলকুঠি।


❏ উত্তরার দিয়াবাড়ী: যানজট, ভাঙা রাস্তা আর জলাবদ্ধতায় বিরক্ত রাজধানীবাসীর অনেকেই এখন আসছেন উত্তরার দিয়াবাড়ীতে। এখানে গড়ে উঠেছে বিভিন্ন ধরনের বিনোদনকেন্দ্র। সেখানে নৌকা নিয়ে ঘুরে বেড়ানোরও জায়গা আছে। প্রাণখোলা বাতাসে মন জুড়িয়ে যাবে।


❏ শিশুপার্ক: রাজধানীর শাহবাগে শিশুপার্কের ভেতরে শিশুদের হরেক রকম খেলার আয়োজন আছে শিশুদের জন্য। নামে শিশুপার্ক হলেও সব বয়সের মানুষের জন্য এই পার্কটি উন্মুক্ত। প্রতিদিন বেলা দুইটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত খোলা থাকে।


❏ চিড়িয়াখানা ও জাতীয় উদ্ভিদ উদ্যান: মিরপুরে জাতীয় চিড়িয়াখানার ভেতরে দেখা মিলবে নানা ধরনের পশুপাখির। এ ছাড়া ভেতরে রয়েছে বসার ভালো স্থান। লেক আর সবুজের দেখা পাবেন এখানটায়। চিড়িয়াখানার পাশেই রয়েছে জাতীয় উদ্ভিদ উদ্যান।


❏ শিশু মেলা: শ্যামলীতে শিশু হাসপাতালের সামনে শিশুদের নানা আয়োজন নিয়ে শিশু মেলা। আছে নানা ধরনের রাইড। শিশু মেলা সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে।


❏ বোটানিক্যাল গার্ডেন: চিড়িয়াখানার পাশেই বোটানিক্যাল গার্ডেন অবস্থিত। প্রাকৃতিক সৌন্দর্যের কারণে বোটানিক্যাল গার্ডেনের সবুজ প্রকৃতির মধ্যে সময় কাটাতে চলে আসেন অনেকেই।


বিবার্তা/জিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com