শিরোনাম
২০১৭ সালে এশিয়ার ১৬ আকর্ষণীয় স্পট
প্রকাশ : ০৭ জুন ২০১৭, ১২:১৮
২০১৭ সালে এশিয়ার ১৬ আকর্ষণীয় স্পট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

৪৮টি দেশ নিয়ে এশিয়া পৃথিবীর সবচেয়ে বড় মহাদেশ (এবং সবচেয়ে জনবহুল)। তাই করার এবং দেখার মত বিষয়ের কোন অভাব নেই, যে কারণে আমরা আজ এশিয়ার এমন ১৬টি জায়গার কথা বলবো, যেখানে সুযোগ থাকলে সৌখিন ভ্রমণকারীদের যাওয়া উচিত।


চায়নাতে অবস্থিত পৃথিবীর সর্বোচ্চ এবং দীর্ঘতম আয়না সেতু থেকে শুরু করে নতুন আবিষ্কৃত প্রাচীন শহর আংকর ওয়াটসহ মোট ১৬টি জায়গার কথা বলা হলো যেখানে চলতি বছর ঘুরতে যেতে পারেন।


● নেপাল: নেপাল ভূমিকম্প আর তেল ধর্মঘট পাশাপাশি এভারেস্ট পর্বতে নিরাপত্তা এবং অতিরিক্ত মানুষের চাপ নেপালের পর্যটনশিল্পে ভালই ধাক্কা লাগে। যদিও নেপাল ফিরে আসছে এবং এর অসাধারণ পর্বত এবং অতিথিপরায়ণ মানুষ আপনাকে কম খরচে রোমাঞ্চকর ভ্রমণের জন্য ডাকছে। সেরা বিষয় হলো আপনি সেখানে যে খরচটা করছেন তা নেপাল পুনর্গঠন করতে ব্যয় হবে।


● পালওয়ান দ্বীপ, ফিলিপাইন: ইন্সটাগ্রামজুড়ে পালওয়ান দ্বীপের ছবি কেন তা বলার অপেক্ষা রাখে না; এই দ্বীপ পৃথিবীর অন্যতম সেরা সাদা বালির বীচ।


● চেংদু, চায়না: চায়না ওসাকার পরে চেংদু দ্বিতীয় বর্ধমান শহর, 2016 MasterCard Global Destinations Cities Index এর মতে। এখানে প্রচুর ইতিহাস, সংস্কৃতি এবং সুস্বাদু খাবারের বিশাল সমাহার আছে শহরের তিনটি গলিতে যারা কুয়ান, জাই, এবং জিং জিয়াংজি নামে পরিচিত।


● কম্বোডিয়া: কম্বোডিয়ার আংকর ওয়াট হচ্ছে ৭০০ বছর পুরানো মন্দির ভবন যা উত্তর কম্বোডিয়ার ঘন জংগলের মধ্যে ১৫৪ একর জায়গা নিয়ে দাঁড়িয়ে আছে। যা Lonely Planet দ্বারা সবচেয়ে আকর্ষণীয় জায়গা হিসেবে পরিচিতি পেয়েছে। যদি এতটুকুতে না হয়, এ বছর এর আশে পাশে আরো পুরাতন শহর আবিষ্কৃত হয়েছে।


● ইরান: জাতিসংঘ ২০১৭কে International Year of Sustainable Tourism for Development নাম দিয়েছেন, যা বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্কৃতি এবং ঐতিহ্য সম্পর্কে সচেতনতা বাড়ায়।


● সিঙ্গাপুর: সিঙ্গাপুর সিঙ্গাপুরকম খরচে বিশ্বমানের ভ্রমণ চান তাহলে সিঙ্গাপুর যেতে পারেন,হকার মার্কেট আর সুস্বাদু খাবারের জন্য বিখ্যাত।


● সিউল, সাউথ কোরিয়া: সিউল তাঁর নতুন স্কাই গার্ডেন বানানোর শেষ ধাপে আছে, একটি রাজপথ পথচারীর হাঁটার রাস্তায় রূপ নিবে, যেখানে থাকবে বাগান, রেস্তোরাঁ, গ্রীনহাউজ, বাজার, লাইব্রেরি, এবং ফুলের দোকান।


● হক্কাইদো, জাপান: এ বছর প্রথমবারের মত জাপানের বুলেট ট্রেন হক্কাইদো পর্যন্ত যাবে, যা দেশটির সর্ব উত্তরের দ্বীপ। হক্কাইদো, অনেক স্কি রিসোর্টের জন্য পরিচিত, শীতকালে স্কিয়ারদের জন্য প্রিয় একটি জায়গা। গ্রীষ্মে, এখানে ক্যানয় চালানো, মাছ ধরা, তিমি দেখা ইত্যাদি করা যাবে।


● ওমান: ইরানের মত, ওমানেও আছে বিলাসবহুল হোটেল, এবং ১২ কোটি ডলারে বানানো থীম পার্ক যা ২০১৭ সালে খুলবে। পাহাড়ের কিনারায় অবস্থিত মসজিদগুলো দেখতে ভুলবেন না।



● লাওস: থাইল্যান্ড আর ভিয়েতনামের মত দেশের জন্য এতদিন আড়ালে থাকা লাওস কিছুদিন আগে বারাক ওবামার ভ্রমণের পর সবার নজরে আসে। এই সুন্দর দেশটি প্রাচীন মন্দির, এবং বুদ্ধের মন্দিরে ভর্তি ঘন বনে ভরা পর্বত, লম্বা পা ওয়ালা বাড়ি। আশেপাশের দেশ থেকে এটি বেশ সস্তা আর কম ভিড়ের দেশ।


● ওসাকা, জাপান: 2016 MasterCard Global Destinations Cities Index এর মতে, ওসাকা বিশ্বের দ্রত বর্ধমান শহর। নতুন পুরাতনের সংমিশ্রণে এই শহর স্কাইলাইনের সাথে সাথে ঐতিহাসিক প্রাসাদ সবই রেখেছে।


● রান্থাম্বোর জাতীয় উদ্যান: ভারতের জয়পুর থেকে তিন ঘণ্টার গাড়ির পথ। রান্থাম্বোর জাতীয় উদ্যান বিশ্বের সকল বন্যপ্রানী চিত্রগ্রাহকদের আকর্ষণ করে। এই উদ্যানে প্রাচীন স্থাপত্য আছে। National Geographic এর মতে, বিশ্বের দুই তৃতীয়াংশ বাঘ ভারতেই বাস করে। তাই যদি বনে সাফারি করতে চান ভারতকে মাথায় রাখুন।


● ভুটান: জাতিসংঘ ২০১৭কে International Year of Sustainable Tourism for Development নাম দিয়েছেন, ভুটানে আসতে পারেন যা একই সাথে সংস্কৃতি দিয়ে সম্পদশালী এবং বিশ্বের সবচেয়ে পরিবেশবান্ধব দেশ।


● ঝাংহিয়াহে গ্র্যান্ড ক্যানিয়ন, চায়না: বিশ্বের সর্বোচ্চ এবং লম্বা গ্লাস সেতু এই বছর চায়নাতে চালু হলো, এবং এটা ভ্রমণের জন্য উপযুক্ত, যা দুলে না।


● সুম্বা, ইন্দোনেশিয়া: Travel + Leisure এর মতে এই অল্প পরিচিত দ্বীপে বিশ্বের সেরা কিছু হোটেলের অবস্থান। প্রচুর বিলাসবহুল সুবিধাসম্পন্ন এই দ্বীপ আসলেই সুন্দর।


● আবু ধাবী, সংযুক্ত আরব আমিরাত: সংযুক্ত আরব আমিরাতে এ বছর চালু হওয়ার কথা থাকলেও আগামী বছরে চালু হচ্ছে ল্যুভর মিউজিয়াম।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com