শিরোনাম
চট্টগ্রাম চিড়িয়াখানায় এক চক্কর
প্রকাশ : ১৪ মে ২০১৭, ১২:৪৩
চট্টগ্রাম চিড়িয়াখানায় এক চক্কর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নগর জীবনের ক্লান্তিকর একঘেঁয়েমি থেকে নগরবাসীকে একটু বিনোদনের ছোঁয়া দিতে ফয়’স লেকের পাশে সবুজে ঘেরা বনবীথির আবেষ্টনীতে ১৯৮৯ সালে তৈরি করা হয় চট্টগ্রাম চিড়িয়াখানা। ছয় একর জায়গার উপর বানর, সিংহ, হরিণ ও হনুমান এই চার প্রজাতির ১৬টি প্রাণী নিয়ে যাত্রা শুরু হয় এই চিড়িয়াখানার।


বর্তমানে এই চিড়িয়াখানায় ৭২ প্রজাতির মোট ২৮০টি প্রাণী রয়েছে। যার মধ্যে ৩০ প্রজাতির স্তন্যপায়ী, ৩৮ প্রজাতির পাখি ও চার প্রজাতির সরীসৃপ। ২০০০ সালে এখানকার প্রাণীর সংখ্যা ছিল ২৫০টি। গত সাত বছরে মাত্র ৩০টি নতুন প্রাণী যোগ হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্যারা হরিণ, ধনেশ, তিতির, হনুমান প্রভৃতি।


চট্টগ্রাম চিড়িয়াখানায় ঢোকার সময় ফটকে দর্শকদের স্বাগত জানাবে হাতি, জিরাফ, অজগর আর বানর। ১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রাম চিড়িয়াখানার ভিত্তিস্থাপন করেছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ও চট্টগ্রাম শহর উন্নয়ন সমন্বয় কমিটির আহ্বায়ক আনিসুল ইসলাম মাহমুদ। শুরুতে ৪ একর জায়গার নিয়ে চিড়িয়াখানাটি গড়ে উঠলে পশুপাখির স্থান সংকুলান না হওয়ায় ১৯৯৫ সালে আরো ২ একর জায়গা বরাদ্দ দেয়া হয়।


বর্তমানে চিড়িয়াখানায় রয়েছে ভারতীয় সিংহ, মিঠাপানির কুমির, মুখপোড়া হনুমান, রেসাস বানর, তিতির, মেছো বিড়াল, বন বিড়াল, এশীয় কালো ভালুক, চিতা বিড়াল, মায়া হরিণ, চিত্রা হরিণ, সাম্বার হরিণ, প্যারা হরিণ, গন্ধগোকুল (হিমালিয়ান), বাঘডাস, খরগোশ, অজগর, উল্টো লেজি বানর, ময়ূর, ছোট কাক ধনেশ, রাজ ধনেশ, শকুন, কোকিল, ময়না, তিতির, তিলাঘুঘু, ভুবন চিল, তার্কি, কচ্ছপ, সজারু ও শিয়াল।


প্রবেশ মূল্য: চট্টগ্রাম চিড়িয়াখানায় জনপ্রতি টিকিটের মূল্য ২০ টাকা। ৩ বছরের কম বয়সী বাচ্চাদের টিকিট কাটতে হয় না।


কিভাবে যাওয়া যায়: এ দশর্নীয় স্থানে যাওয়ার জন্য বাস বা অটোরিক্সা ব্যবহার করা যেতে পারে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com