শিরোনাম
স্বপ্নের দ্বীপ চর কুকরি-মুকরি
প্রকাশ : ১০ মে ২০১৭, ১৬:১৭
স্বপ্নের দ্বীপ চর কুকরি-মুকরি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চর কুকরি-মুকরি অভয়ারণ্য ভোলা জেলায় অবস্থিত বাংলাদেশের একটি সংরক্ষিত বনাঞ্চল এবং বন্যপ্রাণীর অভয়ারণ্য। ভোলা শহর থেকে এর দূরত্ব প্রায় ১২০ কিলোমিটার। বঙ্গোপসাগরের উপকণ্ঠে মেঘনা ও তেতুলিয়া নদীর মোহনায় কয়েকশ বছর আগে জেগে ওঠা চর কুকরি-মুকরিতে এই বনভূমির অবস্থান।


চারিদিকে জলরাশিদ্বারা বেষ্টিত প্রমত্তা মেঘনার উত্তাল ঢেউয়ে পলি জমতে জমতে এ দ্বীপটির জন্ম। সাগরের কোল ঘেষে জন্ম নেওয়ায় কুকরি-মুকরিকে অনেকে স্বপ্নের দ্বীপ হিসেবে আখ্যায়িত করেছেন।


বিগত এক দশক আগে চর কুকরি মুকরিতে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি হাতে নেয়া হয়, যা থেকে এটি একটি আকর্ষণীয় পর্যটন স্থানে পরিণত হয়েছে। এছাড়া চর কুকরি মুকরির বিভিন্ন বনে হরিণ দেখতে পাওয়া যায়। এখানে নারকেল বাগান রয়েছে যা দেখলে চোখ জুড়িয়ে যায়।


এখানে মেঘনা নদীর ঢেউ এমন রূপ পায় যা দেখলে মনে হবে আপনি সাগরের কোন সৈকতে অবস্থান করছেন। আরো আছে বালু চর। সাগরের উত্তাল ঢেউর গর্জন, নির্মল বাতাস, বাহারী ম্যানগ্র্যোভ বন, রাস্তার পাশের সারি সারি গাছ, নারকেল বাগান দৃষ্টির সীমানার পুরোটা ফোকাস জুড়ে শুধু সবুজ আর সবুজ।


এক কথায় এখানে আসলে নিজেকে আর ধরে রাখতে পারবেন না প্রকৃতির সাথে মিশে যেতে ইচ্ছে করবে। অপরুপ প্রকৃতির সাজে সাজানো বালুর ধুম দৃষ্টিকে সম্মোহন করে হাতছানি দিয়ে ডাকে কুকরি মুকরির নিবিড় বনভূমি।


ইতিহাস পর্যালোচনায় জানা যায়, প্রায় ৮’শ বছরের পুরনো এই স্বপ্নের দ্বীপ কুকরি-মুকরি বর্তমানে দক্ষিণাঞ্চল তথা সর্বাঞ্চলের কাছে অতি পরিচিত নাম। ৭’শ বছর আগে এখানে ও মনপুরায় পূর্তগীজ জলদস্যূদের আস্তানা ছিল। কিন্তু কোন এক সময় এই চরটি পানির তলে হারিয়ে যায়। পরবর্তীতে ১৯১২ সালে এই চরটি আবার জেগে ওঠে।


দেশ স্বাধীনের পর ১৯৭২ সালে ভোলার চরফ্যাশন উপজেলার কুকুরি-মুকুরি চরে বন সম্প্রসারণ অধিদপ্তরকে বনায়ন করার নিদের্শ দিলে ১৯৭৩ সনে বনায়ন শুরু হয়। এরপর বিভিন্ন উন্নয়ন কর্মসূচির মাধ্যমে এটি একটি আকর্ষণীয় পর্যটন স্থানে পরিণত হয়।


যেভাবে যাবেন
ঢাকা থেকে লঞ্চে সরাসরি চলে যাবেন ভোলা জেলার চরফ্যাশনের বেতুয়া কিংবা গোঁসাইবাড়ি ঘাটে। সেখান থেকে মোটরসাইকেল কিংবা সিএনজি অটোরিকশা ভাড়া করে যাবেন চর কচ্ছপিয়া। এরপর চর কচ্ছপিয়া ট্রলার ঘাট হয়ে আবারো ইঞ্জিন নৌকায় বেশ খানিকটা জলপথ পাড়ি দিয়ে পৌঁছাবেন চর কুকরি মুকরিতে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com