শিরোনাম
বাটালি হিলের চূড়ায় মুগ্ধতা
প্রকাশ : ০৮ মে ২০১৭, ০৮:৩০
বাটালি হিলের চূড়ায় মুগ্ধতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বন্দরনগরী চট্টগ্রামের মূল কেন্দ্রে অবস্থিত বাটালি হিল। এটি চট্টগ্রাম শহরের সবচেয়ে উঁচু পাহাড়। উচ্চতা প্রায় ২৮০ ফুট। পাহাড়ে উঠার যাদের নূন্যতম অভিজ্ঞতা নেই তারাও অনায়াসে বাটালি হিলে উঠতে পারবেন।


চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্রের লালখান বাজার এলাকার ইস্পাহানি মোড়ের উত্তরে ম্যাজিস্ট্রেট কলোনির পিছন দিয়ে পিচ ঢালা পথ বেয়ে উপরে দিকে উঠে গেছে বাটালি হিলের রাস্তা। এই বাটালি হিল আবার ‘জিলাপি পাহাড়’ নামেও পরিচিত।



এর কারণ হচ্ছে পাহাড়ের উঠার রাস্তাটি জিলাপির প্যাচের মত আঁকাবাঁকা পথ বেয়ে উপরের দিকে উঠে গেছে। এর ফলে পাহাড়ের চূড়ায় উঠার সময় অন্যরকম একটা চমৎকার অনুভূতি হয়। কিন্তু লক্ষ্য করার মত একটা ব্যাপার হচ্ছে প্রাকৃতিক নৈসর্গে ভরা এই চমৎকার পাহাড়টি চট্টগ্রামের মূলকেন্দ্রে অবস্থিত হলেও অনেকেই এর অবস্থান জানেন না।


সর্বোচ্চ চূড়াটিকে বলা হয়- শতায়ু অঙ্গন। বাটালি হিলের সর্বোচ্চ চূড়ায় উঠলে পুরো চট্টগ্রাম শহর দেখা যায়। সেখানে গিয়ে অনুভব করা যাবে জঙ্গলের মুগ্ধতা।


বিগত ২০০৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত বাটালি হিলে বাংলাদেশ পুলিশের সৌজন্যে জলপাই, কাঁঠাল, কালজাম, লিচু, কমলা, আম, জাফরান, চন্দন, কফি, অর্জুন গাছসহ বিভিন্ন প্রজাতির প্রায় সাড়ে ১২ হাজার গাছ রোপন করা হয়।


উল্লেখ্য, বাটালি হিল বাংলাদেশ সরকারের গণপূর্ত বিভাগের নিজস্ব সম্পত্তি। এই পাহাড়ের বিভিন্ন চূড়ায় গণপূর্ত মন্ত্রণালয়ের অফিস ও বেশ কয়েকটি বাংলো রয়েছে।


কিভাবে যাওয়া যায়: চট্টগ্রাম শহরের জিরো পয়েন্ট থেকে মাত্র ১ কিলোমিটার দূরে টাইগারপাস এলাকায় বাটালি হিল অবস্থিত। চট্টগ্রাম শহরের কেন্দ্রস্থল হতে মাত্র আধ ঘণ্টায় বাস বা্‌ অটোরিকশা, টেম্পু অথবা ব্যক্তিগত গাড়িতে করে বাটালি হিল যেতে পারেন।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com