প্রকৃতির অমর সৃষ্টি ‘বগা লেক’ মন কাড়বেই
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৬, ১৩:১৩
প্রকৃতির অমর সৃষ্টি ‘বগা লেক’ মন কাড়বেই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ যে কত সুন্দর; সেটা বান্দরবান না গেলে হয়তো বোঝা কঠিন হবে। তবে যারা বান্দরবানের নীলাচল, মেঘলা আর নীলগিরি ভ্রমণ করেই মনে করেন বান্দরবানের সব সৌন্দর্য্য দেখে ফেলেছেন তাদের বলছি, বান্দরবানের আরো ভেতরে যে কত সৌন্দর্য্য লুকিয়ে আছে সেটা শুধু গেলেই উপলব্ধি করতে পারবেন।


প্রকৃতি তার আজব খেয়ালে বানিয়েছে ‘বগা লেক বা বগা কানাই হ্রদ’; যা বান্দরবান শহর থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে রুমা উপজেলায় অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে ২০০০ ফিট বা ৬১০ মিটার উপরে অবস্থিত এই লেকের আয়তন ১৫ একর। এই লেকের গড় গভীরতা ১২৫ ফিট এবং দৃশ্যমান কোনো পানির উৎস নেই।


আরো অনেক নিচে অনেক ঝরনাতে পানি না থাকলেও প্রকৃতি কি এক অজানা কারণে এই পাহাড়ের চূড়ায় বছরভর টলটলে পানিতে ভরপুর করে রাখে।


দুর্গম পাহাড়ি এলাকায় অবস্থিত এই লেকে যাওয়ার রাস্তা খুব সহজ নয়। বম (বাংলাদেশি উপজাতি) ভাষায় বগা হল ড্রাগন বা এই জাতিও প্রাণী। আর তার নাম থেকেই এসেছে বগা লেকের নাম।


স্থানীয় বম উপকথা অনুযায়ী, এখানে পাহাড়ের গুহায় কোনো এক কালে একটা ড্রাগন বাস করত এবং মাঝেমধ্যে বাচ্চা বা গবাদিপশু হারিয়ে যেতো। এলাকার কিছু সাহসী পুরুষ এর কারণ অনুসন্ধান করতে গিয়ে দেখতে পায় পাহাড়ের গুহায় দৈত্যাকৃতির ওই ড্রাগন। সবাই মিলে লাঠিসোটা নিয়ে আক্রমণ করে মেরে ফেলে আর  কেটে ভাগ করে নেয় খাওয়ার জন্য।


পাড়ার সবাইকে সেই মাংস বিলিয়ে দিলেও এক বুড়ি আর তার নাতনী খায়নি সেই মাংস। তারা স্বপ্নেন দেখে, তারা যেন ওই মাংস না খায় আর চলে যায় ওই পাড়া ছেড়ে। পরদিন সকালে তারা চলে যায় আর সাথে সাথেই পুরা বম পাড়াটা হারিয়ে যায় এক বিরাটাকার এক লেকের মাঝে। সেই সূত্র ধরেই এই লেকের নাম হয়ে যায় বগা লেক বা বগা কানাই হ্রদ।


যেভাবে যাবেন
দুই ভাবে আপনি বগা লেক যেতে পারেন। তবে যেভাবেই যান না কেন আপনাকে রুমা বাজার যেতে হবে। রুমা বাজার পর্যন্ত বান্দরবান শহর থেকে বাস অথবা চাঁন্দের গাড়িতে যেতে হবে। বান্দরবান থেকে এক ঘণ্টা পরপর বাস থাকে সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত, ভাড়া ১০০ টাকা।  চাঁন্দের গাড়ি আপনাকে রিজার্ভ করে নিয়ে যেতে হবে, ভাড়া কম-বেশি ৩০০০ থেকে ৫০০০ হাজার।


রুমা থেকে প্রয়োজনীয় বাজার করে নিতে পারেন। সেখান থেকে বগা লেক গাড়ি ভাড়া ২০০০ এবং ২৫০০ টাকা। ১৫ থেকে ২০ জন যেতে পারবেন। আর অ্যাডভেঞ্চার করতে চাইলে এই ২৯ কিলোমিটার পথ হেঁটেই পাড়ি দিতে পারেন। বগা লেকে থাকতে হলে আপনাকে জন প্রতি দিনে ১০০ টাকা দিতে হবে। 


যে খাবারই আপনি খান না কেন; তা প্রতি বেলা ১০০ টাকার কম নয়। তবে রুমা থেকে সাথে আনা খাবার ও রান্না করে খাওয়ার সুবিধা পাবেন। তবে খেয়াল রাখবেন সেটি যেন উটকো ঝামেলার কারণ না হয়ে যায়।


বিবার্তা/জিয়া/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com