সাত সমুদ্র সৈকত এক শহরেই!
প্রকাশ : ০২ আগস্ট ২০২২, ১০:৩১
সাত সমুদ্র সৈকত এক শহরেই!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌন্দর্যের লীলাক্ষেত্র বলতে পারেন এই শহরকে। শহরটির নাম বেঙ্গালুরু। ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী এটি। শহরটিকে ‘ভারতের সিলিকন ভ্যালি’ বলা হয়ে থাকে।


অনেকেই সমুদ্র সৈকতের সৌন্দর্য দেখতে ভিড় করেন পৃথিবীর নানা দেশের আনাচে কানাচে। কিন্তু সমুদ্রের সব সৈকতের সৈৗন্দর্য দেখতে আপনাকে অবশ্যই আসতে হবে এই বেঙ্গালুরু।


বেঙ্গালুরুর দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যের দক্ষিণ-পূর্ব দিকে সমুদ্র সমতল থেকে ৯০০ মিটার (৩,০০০ ফুট) উচ্চতায় অবস্থিত। এটি মহীশূর মালভূমি অঞ্চলের অর্ন্তগত। এই শহরের আয়তন প্রায় ৭৪১ বর্গ কিলোমিটার (২৮৬ বর্গ মাইল)। একসময় কলকাতার পর বেঙ্গালুরুরে অ্যাঙ্গলো-ইন্ডিয়ান সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম বসতি ছিল। বর্তমানে প্রায় ১০,০০০ জন অ্যাঙ্গলো-ইন্ডিয়ান সম্প্রদায়ের মানুষ বসবাস করেন।


বেঙ্গালুরু ভারতের তথ্য-প্রযুক্তি শিল্পেরও রাজধানী। দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি শিল্পে অগ্রণী ভূমিকা থাকায় ব্যাঙ্গালোর ভারতের সিলিকন উপত্যকা নামে ও পরিচিত। ভারতের বিভিন্ন তথ্যপ্রযুক্তির সংস্থা ইনফোসিস, ইসরো, উইপ্রো প্রভৃতি প্রতিষ্ঠানের সদর দপ্তর এই শহরে রয়েছে। এই শহরে ২০০০ টিরও বেশি তথ্য-প্রযুক্তি সংস্থা রয়েছে। ভারতের বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান এবং গবেষণা কেন্দ্র- যেমন ইন্ডিয়ান ইন্সটিউট অব্‌ সায়েন্স, ইন্ডিয়ান ইন্সটিউট অব্‌ ম্যানেজমেন্ট ব্যাঙ্গালোর, হিন্দুস্তান এরোনটিকস্‌, ভারত ইলেকট্রনিকস্‌ প্রভৃতি ব্যাঙ্গালোরে অবস্থিত। ব্যাঙ্গালোর কন্নড় চলচ্চিত্র শিল্পের প্রধান কেন্দ্র।


এদিকে, প্রাকৃতিক সৌন্দর্যে অতুলনীয় এই বেঙ্গালুরু। প্রকৃতির সৌন্দর্যে ডুব দিতে কে না চায়। এক্ষেত্রে কেউ বেছে নেয় পাহাড় আবার কেউ বেছে নেয় সমুদ্র। সমুদ্রসৈকতের বৈচিত্র্যময় সৌন্দর্যে যদি নিজেকে হারিয়ে ফেলতে চান তবে সমুদ্রপ্রেমীরা একটি চমৎকার স্থানকে বেছে নিতে পারেন। যেখানে গেলেই আপনার কাছে ধরা দেবে সাত সমুদ্র সৈকতের সৌন্দর্য।


বেঙ্গালুরুর একটি সুন্দর সমুদ্র সৈকত হলো প্যারাডাইস বিচ। অপরূপ সৌন্দর্যের জন্য এই সমুদ্র সৈকতকে স্বর্গের বিচ নাম দেয়াটা মোটেও অযৌক্তিক নয়।


এই শহরের ম্যাঙ্গালোর বন্দরের উত্তর পাশে গেলে আপনি দেখতে পাবেন আরেকটি সমুদ্রসৈকত। এর নাম পানাম্বুর বিচ। আপনি যদি অ্যাডভেঞ্চারপ্রিয় হন তবে ঘুরে আসতে পারেন এই সমুদ্র সৈকতটিতে।


ভারতের সমুদ্রসৈকতের আরেকটি সুন্দর সমুদ্র সৈকত হলো মেরিনা বিচ। ভারতের তামিলনাড়ু রাজ্যের অন্তর্গত বিচটি ভারতের দীর্ঘতম প্রাকৃতিক বিচ, যার সৌন্দর্য ভ্রমণপ্রিয়দের বারবারই হাতছানি দিয়ে ডাকে। তবে এই সমুদ্র সৈকতের পানি অত্যন্ত উত্তাল থাকায় মেরিনা বিচে সাঁতার ও গোসল করাকে নিরুৎসাহিত করা হয়েছে।


বেঙ্গালুরু থেকে সড়ক পথে ৮ ঘণ্টার ভ্রমণ করে মালাবার সৈকতে অবস্থিত বেকাল বিচে আপনি ঘুরতে যেতে পারেন এই বর্ষায়। আর যদি ৮ ঘণ্টার দীর্ঘ পথ অতিক্রম করতে না পারেন তবে ৬ ঘণ্টার রাস্তার পথ ‘অরোভিল বিচ’ নামে সমুদ্রসৈকতে যেতে পারেন। সার্ফিংয়ের জন্য এই স্থানটি হতে পারে একটি দারুণ জায়গা।


এছাড়া যেতে পারেন কারওয়ার বিচে। এই বিচের আশপাশেই আপনি আরও পাবেন তিলমাতি বিচ, মাজালি বিচ, বিনাগা বিচ ইত্যাদি। ঘুরে আসতে পারেন আরব সাগরের কোল ঘেঁষে কাপুবিচেতেও। এ বিচের চোখজুড়ানো দৃশ্যাবলী আপনার মনে এনে দেবে অন্যরকম এক প্রশান্তি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com