শিরোনাম
রাঙ্গামাটির উপজাতীয় জাদুঘর
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৭, ০৮:৪১
রাঙ্গামাটির উপজাতীয় জাদুঘর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাঙ্গামাটি ভ্রমণ শুরু করা যেতে পারে শহরের একপ্রান্ত থেকে। প্রথমেই যেতে পারেন উপজাতীয় জাদুঘরে। যে কোন বেবিটেক্সিওয়ালাকে বললেই আপনাকে নিয়ে যাবে জাদুঘরে।


উপজাতীয় সাংস্কৃতিক ইন্সটিটিউট জাদুঘর রাঙ্গামাটি শহরের প্রবেশ মুখের কাছেই অবস্থিত। ১৯৭৮ সালে স্থাপিত এই জাদুঘরটি উপজাতীয় সাংস্কৃতিক ইন্সটিটিউট পরিচালনা করে।


বিভিন্ন আদিবাসী জাতিগোষ্ঠীর ব্যবহার করা ঐতিহ্যবাহী গয়না, পোশাক, বাসনপত্র, অস্ত্রশস্ত্র, ছবি, চিত্রকলা, ভাস্কর্য, প্রাচীন মুদ্রা, সঙ্গীতের জন্য ব্যবহার করা যন্ত্রপাতি এখানে প্রদর্শন করা হয়।


এখানে রয়েছে রাঙ্গামাটিসহ পার্বত্য অঞ্চলে বসবাসরত নানা আদিবাসীর ব্যবহৃত বিভিন্ন সময়ের নানা সরঞ্জামাদি, পোশাক, জীবনাচরণ এবং বিভিন্ন ধরনের তথ্য। ছোট অথচ অত্যন্ত সমৃদ্ধ এ জাদুঘরটি খোলা থাকে সোম থেকে শুক্রবার সকাল ৯টা ৩০মিনিট থেকে বিকাল ৪টা ৩০মিনিট পর্যন্ত। শনি, রবি ও অন্যান্য সরকারী ছুটির দিনগুলোতে জাদুঘর বন্ধ থাকে। জাদুঘরে বড়দের প্রবেশমূল্য পাঁচ টাকা ও ছোটদের দুই টাকা।


কিভাবে যাবেন: রাঙ্গামাটিতে আপনি বিভিন্নভাবে পৌঁছাতে পারেন। রাঙ্গামাটিতে চলাচলকারী বাসগুলোর মধ্যে রয়েছে হানিফ, ইউনিক, সাউদিয়া, এস আলম, শ্যামলী ইত্যাদি। ৭ ঘণ্টা থেকে ৮ ঘণ্টায় আপনি ঢাকা থেকে রাঙ্গামাটিতে পৌঁছে যাবেন। শ্যামলী পরিবহনের একটিমাত্র এসি বাস ছাড়া রাঙ্গামাটিতে কোন এসি বাস চলাচল করে না।


এছাড়া আপনি ঢাকা থেকে চট্রগ্রামে বাসে যেতে পারেন এবং সেখান থেকে বাসে করে রাঙ্গামাটিতে পৌঁছাতে পারেন। তবে, ঢাকা থেকে বাসে করে সরাসরি রাঙ্গামাটিতে যাওয়াই সহজতর হবে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com