প্রত্যেক বিভাগে পর্যটন তথ্যকেন্দ্র করা হবে: পর্যটন প্রতিমন্ত্রী
প্রকাশ : ২৯ জুলাই ২০২০, ২১:৫২
প্রত্যেক বিভাগে পর্যটন তথ্যকেন্দ্র করা হবে: পর্যটন প্রতিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেছেন, দেশের প্রতিটি বিভাগে একটি করে পর্যটন সংশ্লিষ্ট তথ্যকেন্দ্র করা হবে।


পর্যটকদের কাছে পর্যটন গন্তব্য সম্পর্কিত তথ্য সহজলভ্য করার জন্যই বিভাগীয় পর্যায়ে এসব তথ্য কেন্দ্র প্রতিষ্ঠা করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, যে কোনো বিভাগের তথ্যকেন্দ্র থেকে পর্যটকেরা ওই বিভাগের ভৌগলিক সীমার মধ্যে অবস্থিত পর্যটন গন্তব্য সম্পর্কে সকল তথ্য সংগ্রহ করতে পারবেন। পাশাপাশি তথ্য কেন্দ্রগুলোতে পর্যটকদের ট্যুর গাইড, যানবাহন ও আবাসন সম্পর্কিত তথ্য ও সেবা প্রদান করা হবে।


বুধবার সচিবালয়ে তার কার্যালয় থেকে লক্ষ্মীপুর জেলার সাথে এক অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।


স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এ ভার্চুয়াল কর্মশালার আয়োজন করে।


মাহবুব আলী দেশের বিভিন্ন অঞ্চলে পর্যটন গন্তব্য ও আকর্ষণ সমূহের ব্যবস্থাপনা কার্যক্রম মনিটরিং করতে একটি ইউনিট প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার ওপরও গুরুত্বারোপ করেন।


তিনি বলেন, এই ইউনিট পর্যটন গন্তব্যের ব্যবস্থাপনা কার্যক্রম নিয়মিত পরিবীক্ষণ ও মূল্যায়ন করবে এবং কোনো ধরনের বিচ্যুতি পরিলক্ষিত হলে তা বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে অবহিত করবে।


প্রতিমন্ত্রী এ বিষয়ে কার্যকর উদ্যোগ নেয়ার জন্য বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে নির্দেশ দেন।


লক্ষ্মীপুরের দালাল বাজার জমিদার বাড়ি উদ্ধার করে ট্যুরিজম বোর্ডেও অর্থায়নে সেটি সংস্কারপূর্বক পর্যটনকেন্দ্রে রূপান্তরের জন্য ওই জেলার জেলা প্রশাসকের প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশের কোনো ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক স্থাপনা যাতে কারো অপদখলে না থাকে সে ব্যাপারে স্থানীয় প্রশাসনকে আরো সজাগ দৃষ্টি রাখতে হবে।


বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবেরের সঞ্চালনায় ও লক্ষ্মীপুরের জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে এ কর্মশালায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, লক্ষ্মীপুর জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী, সরকারি কর্মকর্তাবৃন্দ ও পর্যটনের সাথে সম্পৃক্ত বিভিন্ন সেক্টরের অংশীজন উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com