শিরোনাম
পার্বত্য এলাকায় ভ্রমণের পূর্বে ৫ সতর্কতা
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৬, ০৮:৫৫
পার্বত্য এলাকায় ভ্রমণের পূর্বে ৫ সতর্কতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কুয়াশার চাদর মুড়িয়ে আসছে শীত। এই ডিসেম্বর মাস দূরে বেড়াতে যাওয়ার উপযুক্ত সময়। বছরের শেষে একঘেয়েমি জীবনে কিছুটা পরিবর্তনের জন্য ঘুরে আসতে পারেন কক্সবাজার ও কুয়াকাটায়। এ সময় স্কুল-কলেজের ফাইনাল পরীক্ষা শেষ হয়ে যাওয়ায় অনেকেই সপরিবারে ঘুরতে যাবেন পার্বত্য এলাকায়, পাহাড়ে। তবে মনে রাখবেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ম্যালেরিয়ার প্রকোপ বেশি। তাই সেখানে ঘুরতে যাওয়ার সময় প্রয়োজন বাড়তি সতর্কতা।


● ম্যালেরিয়াপ্রবণ এলাকায় বেড়াতে গেলে অবশ্যই মশারি ব্যবহার করতে হবে। বিশেষ কীটনাশকযুক্ত মশারি বাজারে পাওয়া যায় এখন, সেগুলো ভালো। এ ছাড়া মশা তাড়ানোর বিশেষ ক্রিম ব্যবহার করা যেতে পারে। মশার কামড় থেকে বাঁচতে হাতে-পায়ে এই ক্রিম মেখে নিতে পারেন। এছাড়া হোটেল বা রিসোর্টে, বাথরুমে ও বারান্দায় মশার ওষুধ স্প্রে করে নিন।


● ম্যালেরিয়া প্রতিরোধে কোনো ওষুধ সেবন করে তেমন কাজ হয় না। আগে পার্বত্য এলাকায় যাওয়ার আগে কিছু ম্যালেরিয়া প্রতিষেধক ওষুধ খেতে বলা হতো। এখন সেগুলোর কার্যকারিতা নেই। তাই কোনো ওষুধ সেবন করে ম্যালেরিয়া থেকে নিরাপদ আছেন ভেবে নিশ্চিন্ত থাকার সুযোগ নেই। বরং মশার আক্রমণ থেকে বাঁচার চেষ্টা করুন।


● ম্যালেরিয়াপ্রবণ এলাকায় বেড়াতে যাওয়ার পর অথবা সেখান থেকে ফিরে আসার পর জ্বর হলে অতিসত্বর চিকিৎসকের পরামর্শ নিন। আপনি কোথায় গিয়েছিলেন তা চিকিৎসককে জানান। দ্রুততম সময়ে রোগ নির্ণয় ও দ্রুত চিকিৎসা শুরু করতে পারলেই ম্যালেরিয়ার মারাত্মক জটিলতাগুলো এড়ানো সম্ভব।


● গর্ভাবস্থায় কোনো নারীর ম্যালেরিয়াপ্রবণ এলাকায় বেড়াতে যাওয়া উচিত নয়। কারণ, গর্ভাবস্থায় ম্যালেরিয়া হলে সেটি মারাত্মক আকার ধারণ করতে পারে, এমনকি রোগীর মৃত্যুও হতে পারে।


● যাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা কম, যেমন: কিডনি প্রতিস্থাপনকারী বা এইডস আক্রান্ত ব্যক্তিরা ম্যালেরিয়া-প্রবণ এলাকায় যেতে চাইলে তাদের এসব সতর্কতার পাশাপাশি ওষুধ সেবন করতে হবে। সেখানে বেড়াতে যাওয়ার এক সপ্তাহ আগে থেকে শুরু করে ফিরে আসার ৪ সপ্তাহ পর পর্যন্ত ওষুধ সেবন করতে হবে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com