দ্রুত গলছে হিমবাহ, ভয়ঙ্কর আতঙ্কে পৃথিবী!
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৯, ০৯:২৬
দ্রুত গলছে হিমবাহ, ভয়ঙ্কর আতঙ্কে পৃথিবী!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাড়ির ধোঁয়া, ইটভাটাসহ নানাভাবে বাড়ছে কার্বন নিঃসরণের পরিমাণ। ২০১৭ সালে যেখানে প্রতি মিলিয়ন মানুষের মধ্যে কার্বড ডাই-অক্সাইড নিঃসরণের হার ছিল ২ দশমিক ৪ শতাংশ, সেখানে মাত্র এক বছরেই তা বেড়ে ২০১৮ সালে দাঁড়িয়েছে ৪০৭ দশমি ৪ শতাংশে।


একই সময়ে সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বেড়ে নতুন রেকর্ড গড়ার কাছাকাছি অবস্থান করছে। বেড়েছে সমুদ্রস্তরের উচ্চতাও। তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে ক্রমেই গলে যাচ্ছে হিমবাহ। এতে সমুদ্রও আয়তনে বেড়ে চলছে।


এক গবেষণায় উঠে এসেছে, ২০১৮ সালে পৃথিবীতে যে পরিমাণ গ্যাস আঘাত হেনেছে, তা মানব সভ্যতার ইতিহাসে কখনও ঘটেনি।


‘আমেরিকান আবহাওয়া সোসাইটি’ এবং যুক্তরাষ্ট্র সরকারের করা এক গবেষণার ফলাফলে এ তথ্য জানানো হয়েছে। ফলে পৃথিবীর গড় তাপমাত্রাও বেড়ে গেছে।


গবেষণায় বলা হয়, আধুনিক সভ্যতার হিসাবে ৬০ বছরের মধ্যে ২০১৮ সালেই সবচেয়ে বেশি গ্রিন হাউস গ্যাস নিঃসরণ হয়েছে। হিমবাহেও এর উপস্থিতি বেড়েছে, যা গত ৮ লাখ বছরের মধ্যে সর্বোচ্চ। প্রায় ৩২৫ পৃষ্ঠার ওই গবেষণা প্রতিবেদনে যেসব তথ্য-উত্তাপ বিশ্লেষণ করা হয়েছিলো সেগুলো পৃথিবীর ৬০টি দেশ থেকে ৪৭০ জন বিজ্ঞানী সংগ্রহ করেছিলেন।


গবেষণায় দেখা যায়, ২০১৮ সাল ছিল ‘সবচেয়ে উষ্ণতার’ তালিকায় ‘চতুর্থ। এ সময়ের গড় তাপমাত্রাও দশমিক ৩০ থেকে বেড়ে দশমিক ৪০ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে, যা ১৯৮১-২০০০ এবং ২০০১-২০১০ সালের গড় দশকের চেয়েও বেশি।



যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীর আবহাওয়ায় গুরুত্বপূর্ণ সব পরিবর্তন দেখা যাচ্ছে, যা উষ্ণতা ক্রমেই বাড়ার ফলাফল।


একইসঙ্গে হিমবাহের বরফ গলে যাওয়ার ঘটনা গত ৩০ বছর ধরে বেড়েই চলছে। যুক্তরাষ্ট্রে সংঘটিত সাম্প্রতিক দাবানল হলেও ২০১৮ সালে এরকম ঘটনার সংখ্যা কমেছে। কারণ মানুষ সাভানাকে ক্রমেই পুড়িয়ে কৃষিক্ষেত্র বানাচ্ছে। যে কারণে বড় বড় দাবানলের সংখ্যা কমে গেলেও একই সঙ্গে জঙ্গল কমে যাওয়া এবং আগুনের সংখ্যা বাড়ছে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com