অধ্যাপক আ ব ম ফারুকের পক্ষে বিশিষ্ট নাগরিকদের বিবৃতি
প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ১০:২১
অধ্যাপক আ ব ম ফারুকের পক্ষে বিশিষ্ট নাগরিকদের বিবৃতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দুধ নিয়ে গবেষণা করে এতে ক্ষতিকর অ্যান্টিবায়োটিকের উপস্থিতি প্রমাণ করে আলোড়ন সৃষ্টি করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. আ ব ম ফারুকের পক্ষে বিবৃতি দিয়েছেন ১২ জন বিশিষ্ট নাগরিক।


মঙ্গলবার এক বিবৃতিতে তারা জানিয়েছেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ব ম ফারুকের নেতৃত্বে একদল গবেষক বাজারজাত গরুর দুধের পরীক্ষা করে তাতে মানবদেহের জন্য ক্ষতিকারক অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টের সন্ধান পেয়েছেন।


গবেষকের ভাষ্যমতে, বাজার থেকে তিনি এবং তার সহকর্মীরা দশটি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেন, যার প্রতিটিতেই ঐ সকল উপাদান বিদ্যমান।


বিবৃতিতে জানানো হয়, দুধ শিশু ও প্রবীণদের অন্যতম খাদ্য। যার পরামর্শ চিকিৎসকগণ নিয়মিত দিয়ে থাকেন। অন্যদিকে চা, মিষ্টান্ন ও অন্যান্য খাদ্যে দুধের ব্যাপক ব্যবহার বাংলাদেশে হয়ে থাকে। ফলে বাজারজাত দুধ দেশের সমগ্র জনগোষ্ঠী পুষ্টিকর ও সুস্বাদু খাদ্য হিসেবে গ্রহণ করে থাকেন। দেশের সর্বস্তরের মানুষের জীবনের স্বার্থে সঠিক মান ও প্রক্রিয়া বজায় রেখে গরুর দুধ বাজারজাত করা সংশ্লিষ্ট মহলের নৈতিক ও আইনগত দায়িত্ব।


‘‘আমরা সরকারের নিকট দাবি জানাই কোনো প্রকার নমনীয়তা প্রদর্শন না করে, জনগণের জীবন রক্ষার স্বার্থে বাজারজাত দুধের সঠিক মান নিয়ন্ত্রণ নিশ্চিত করবেন’’।



বিবৃতি প্রদানকারীরা হলেন-


জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, নাট্যকার নাসির উদ্দিন ইউসুফ, হাসান ইমাম, শিল্পী রফিকুন নবী, নাট্যজন রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, মফিদুল হক, আতাউর রহমান, মামুনুর রশীদ, গোলাম কুদ্দুস, হাসান আরিফ।


উল্লেখ্য, ২৫ জুন এক সংবাদ সম্মেলনে ঢাবি বায়োমেডিকেল রিসার্স সেন্টারের পরিচালক আ ব ম ফারুকসহ ফার্মেসি অনুষদের কয়েকজন শিক্ষক দুধে অ্যান্টিবায়োটিক পাওয়ার গবেষণার ফলাফল প্রকাশ করেন। এরপরের দিন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এ গবেষণাকে মিথ্যা বলে দাবি করেন। পরে ৯ জুলাই গবেষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছেন অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন।


এরপর অধ্যাপক ড. আ ব ম ফারুককে হুমকি দেয়ায় অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিনের বহিষ্কার দাবি করেছেন মুক্তিযুদ্ধের স্বপক্ষের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন গৌরব’৭১।


সোমবার (১৫ জুলাই) সকাল ১১টায় রাজধানীর শাহবাগ চত্বরে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি করেন সংগঠনটি। এসময় অধ্যাপক ফারুকের পাশে থাকার ঘোষণাও দিয়েছেন তারা।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com