শিরোনাম
সুচিন্তার জঙ্গিবিরোধী সেমিনার
প্রকাশ : ০৪ মার্চ ২০১৯, ২১:৫৫
সুচিন্তার জঙ্গিবিরোধী সেমিনার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ শিরোনামে সুচিন্তা ফাউন্ডেশনের জঙ্গিবাদবিরোধী সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


সোমবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) এই সেমিনার অনুষ্ঠিত হয়।


বিইউবিটির ট্রাস্ট ও প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক বলেন, এই উপমহাদেশে ইসলাম তলোয়ারের নির্দেশে আসেনি, এসেছে সুফিবাদের মধ্যদিয়ে। হযরত শাহজালাল (র.), হযরত শাহ পরান (র.) আমানত শাহ (র.), নিজামউদ্দিন আউলিয়া প্রত্যেকেই এই উপমহাদেশে ইসলাম ধর্মের গোড়াপত্তনে অবদান রেখেছেন। ইসলামের যে শান্তি ও শীতলতা, মানবিকতা ও ঔদার্য্য তাতে আকৃষ্ট হয়ে আমাদের পূর্ব-পুরুষেরা ইসলাম ধর্ম গ্রহণ করেন। কোন ধরনের জঙ্গিবাদের সুযোগ সেখানে ছিল না। আমাদের নবীজী (সা.) এর মদিনা সনদের দিকে লক্ষ্য করলে দেখা যায়, সেখানে অন্য ধর্মের মানুষ কত নিরাপদ ছিল।


তিনি আরো বলেন, ইসলামী দেশগুলো এক সময় অনেক সমৃদ্ধ ছিল। আমার ছেলে ববি একবার সিরিয়া ঘুরে এসে বলল, বাবা এত সুন্দর দেশ, মসজিদের পাশে গির্জা, গির্জার পাশে প্যাগোডা। যে যার মত ধর্ম পালন করছে। সেই সিরিয়া, লিবিয়া, ইরানের মত ঐতিহ্যবাহী ইসলামী দেশগুলোকে পরিকল্পিতভাবে ধ্বংস করা হয়েছে। বাংলাদেশেও মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান পাশাপাশি থেকেছে। কিন্তু আজকে কারা ধর্মীয় উগ্রবাদ তৈরি করতে চাচ্ছে তা তরুণদের বুঝতে হবে। পাশাপাশি জঙ্গিবাদকে রুখতে হবে তরুণদেরই।


চিত্রনায়ক রিয়াজ আহমেদ বলেন, বাঙালি জাতির জন্য মার্চ মাসটি খুবই গুরুত্বপূর্ণ। ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের মধ্যদিয়ে আমরা প্রথম স্বাধীনতার স্বাদ পেয়েছিলাম।


তারুণ্যের সংজ্ঞা দিতে গিয়ে এই অভিনেতা আরো বলেন, তারুণ্য বলতে আমি মনে করি, নতুনকে আলিঙ্গন করা, এগিয়ে যাওয়া, নিয়ম ভেঙে নতুন নিয়ম করা। ন্যায়ের পক্ষে প্রতিবাদ করা, প্রগতির পথে চলা, ক্রিকেট-ফুটবলের মাঠে ঝড় তোলা, গিটার হাতে গান গেয়ে মঞ্চ মাতানো, ভালবাসা সবকিছু মিলিয়েই তারুণ্য। জীবনের শিশু, কিশোর, তরুণ ও বৃদ্ধ এই ধাপগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে তারুণ্য।


তিনি আরো বলেন, ২০০২ সালে ময়মনসিংহে একসাথে ৪টি হলে বোমা হামলা হয়েছিল, ২টি হলে আমার সিনেমা চলছিল। ২৭ জন মারা যায় ঐ ঘটনায়। আহতদের দেখতে গিয়েছিলাম ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে। আমি কোনদিন ভুলব না, সবুর নামে একজন ব্যক্তি বোমা বিস্ফোরণে যিনি দুই পা হারিয়েছেন। তার পাশে দাঁড়ানোর পর সে বলেছিল, দুই পা হারায়ছি তো কি হইয়ে, আপনি আমাকে একটা অটোগ্রাফ দেন। এ কথা শোনার পর আমি আর নিজেকে ধরে রাখতে পারিনি। সেখানে দাঁড়িয়ে অঝোরে কেঁদেছিলাম। আমরা বাঙালিরা অনেক সহজ-সরল। আমাদের এই সরলতার সুযোগ নিয়ে ধর্মের মিথ্যা ভয় ও বেহেশতের প্রলোভন দেখিয়ে তরুণদের জঙ্গিবাদের দিকে নিতে চেষ্টা করছে একটি মহল।



নারায়ণগঞ্জ-২ আসনের সাংসদ নজরুল ইসলাম বাবু বলেন, জননেত্রী শেখ হাসিনার জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি সফলতার সাথে এদেশ থেকে জঙ্গিবাদের অস্তিত্ব নির্মূল করেছে। যে চেতনার উপর ভর করে এদেশে জঙ্গিবাদ দানা বাঁধতে শুরু করেছিল, সেই চেতনাকে রুখতে হবে। জঙ্গিবাদের ভয়ঙ্কর পরিণতি সম্পর্কে সামাজিক জাগরণ সৃষ্টির জন্য সুচিন্তা ফাউন্ডেশন যে কাজ করে যাচ্ছে, সেজন্য তাদের আন্তরিক ধন্যবাদ জানাই। সমাজের সকল শ্রেণির মানুষের উচিত এই ধরণের সামাজিক সচেতনতা গড়ে তোলা।


মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদের সভাপতি একেএম আজম খান বলেন, বাংলাদেশের উন্নয়নের জন্য হাজার কোটি টাকার কাজ নিয়ে এসেছিল জাপানের কিছু প্রতিনিধি। হলি আর্টিজানে তাদের জবাই করে হত্যার পর কতটা কষ্ট করে আবার ফিরিয়ে আনা হয়েছে তা সরকারই ভাল বলতে পারবেন। এই হত্যাযজ্ঞ চালিয়েছিল দেশের শত্রুরা। তারা ইসলামের শত্রু। পরবর্তীতে সরকারের জিরো টলারেন্স নীতির সফলতার পর এখন বিশ্বে বাংলাদেশের জঙ্গিবাদের বিরুদ্ধে এই অবস্থান প্রশংসিত হয়েছে। জঙ্গিবাদের বিরুদ্ধে তাই স্বোচ্চার হতে হবে সবাইকে।


বিইউবিটির উপাচার্য প্রফেসর মো. আবু সালেহ বলেন, ধর্ম প্রত্যেকের ব্যক্তিগত বিশ্বাস এবং অধিকার। সেই বিশ্বাস ও অনুভূতির জায়গাটিতে তারা আঘাত করছে ক্ষমতা ও বাণিজ্যিক স্বার্থের লোভে। যার সঙ্গে ধর্মের আদৌ কোনো সম্পর্ক নেই। জঙ্গিবাদের ফলে ইসলামকে ক্ষতিগ্রস্ত করা হচ্ছে। তারা যে ইসলামের কত বড় শত্রু তা আমাদের বোঝা দরকার। ইসলামে বলা হয়েছে, সেই প্রকৃত মুসলমান যার কাছে অন্য ধর্মের মানুষের জান, মাল নিরাপদ থাকে।


অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আজ সারাবেলার সম্পাদক জব্বার হোসেন।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিইউবিটি ট্রাস্ট, প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক, বিইউবিটি’র উপাচার্য প্রফেসর মো. আবু সালেহ, নারায়ণগঞ্জ-২ আসনের সাংসদ নজরুল ইসলাম বাবু, চিত্রনায়ক রিয়াজ আহমেদ ও মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদের সভাপতি একেএম আজম খান।


বিবার্তা/বিজ্ঞপ্তি/মাইকেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com