১৫ অক্টোবরের এই দিনে
প্রকাশ : ১৫ অক্টোবর ২০১৮, ১২:১৯
১৫ অক্টোবরের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ১৫ অক্টোবর ২০১৮, সোমবার, ৩০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৮৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


দিবস


বিশ্ব হাতধোয়া দিবস


বিশ্ব হাতধোয়া দিবস আজ। বিশ্ব ব্যাপী জনসচেতনতা তৈরী ও উদ্বুদ্ধ করনের জন্য এটি একটি প্রচারণামূলক দিবস। প্রতি বছর ১৫ অক্টোবর তারিখে বিশ্ব ব্যাপী এটি পালিত হয়ে থাকে। জনসাধারণের মধ্যে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরী করার উদ্দেশ্যে এই দিবসটি পালিত হয়ে থাকে।


ঘটনাবলি


১৫৮২ - ইতালি ও স্পেনে গ্রেগরীয় ক্যালেন্ডার বা খ্রিস্টীয় সাল প্রবর্তিত হয়। এর ফলে ৫ অক্টোবর ১৫ অক্টোবর হয়ে যায়।


১৬৭৬ - ব্রিটেনের রাজার কাছ থেকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতে টাকা ও পয়সা মুদ্রণের অনুমতি লাভ করে।


১৮১৫ - সেন্ট হেলেনা দ্বীপে সম্রাট নেপোলিয়ন-এর নির্বাসন জীবন শুরু।


১৯১৭ - প্রথম বিশ্বযুদ্ধে জার্মান গুপ্তচর লাস্যময়ী নর্তকী মাতাহারি ফরাসি সেনাবাহিনীর হাতে নিহত হন।


১৯৬৪ - চীন প্রথম পারমাণবিক বোমা পরীক্ষা করে এবং বিশ্বের পঞ্চম পরমাণু শক্তিধর দেশ হিসেবে গণ্য হয়।


জন্ম


এ. পি. জে. আবদুল কালাম (১৯৩১-২০১৫)


আবুল পাকির জয়নুল আবেদিন আব্দুল কালাম ছিলেন ভারতীয় প্রজাতন্ত্রের একাদশ রাষ্ট্রপতি (২০০২ - ২০০৭)। কালাম তার কর্মজীবন শুরু করেছিলেন একজন বিজ্ঞানী হিসেবে। পরে তিনি ঘটনাচক্রে গণপ্রজাতন্ত্রী ধর্মনিরপেক্ষ ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন। কালামের জন্ম বর্তমান ভারতের তামিলনাড়ু রাজ্যের রামেশ্বরমে। তিনি পদার্থবিদ্যা বিষয়ে সেন্ট জোসেফ`স কলেজ থেকে এবং বিমান প্রযুক্তিবিদ্যা (এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং) বিষয় নিয়ে মাদ্রাজ ইন্সটিটিউট অব টেকনোলজি (এম আই টি) থেকে পড়াশোনা করেছিলেন। এরপর চল্লিশ বছর তিনি প্রধানত রক্ষা অনুসন্ধান ও বিকাশ সংগঠন (ডিআরডিও) ও ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় (ইসরো) বিজ্ঞানী ও বিজ্ঞান প্রশাসক হিসেবে কাজ করেন।


মারিও পুজো (১৯২০-১৯৯৯)


মারিও জিয়ানলুইগি পুজো একজন ইতালীয়-আমেরিকান কথাসাহিত্যিক ও চিত্রনাট্যকার। আমেরিকার মাফিয়াদের নিয়ে রচিত ‘গডফাদার’ (১৯৬৯) নামক উপন্যাসের জন্য তিনি বহুলভাবে সমাদৃত। তার গডফাদার উপন্যাস অবলম্বনে নির্মিত গডফাদার চলচ্চিত্রের জন্য তিনি ১৯৭২ ও ১৯৭৪ সালে সেরা চিত্রনাট্য বিভাগে একাডেমী পুরস্কার লাভ করেন।


জন কেনেথ গলব্রেইথ (১৯০৮–২০০৬)


জন কেনেথ গলব্রেইথ ছিলেন বিংশ শতাব্দীর সবচেয়ে প্রভাবশালী মার্কিন অর্থনীতিবিদদের মধ্যে অন্যতম। তিনি কিনসীয় ও প্রতিষ্ঠানবাদী অর্থনীতিবিদ এবং রাজনৈতিক উদারনীতিবাদ ও প্রগতিশীল মূল্যবোধের একজন অগ্রগণ্য সমর্থক ছিলেন। তিনি অর্থনীতির বিভিন্ন বিষয়ের ওপর প্রচুর সহজপাঠ্য ও জনপ্রিয় বই লিখেছেন


মৃত্যু


মাতা হারি (১৮৭৬-১৯১৭)


মাতা হারি’র আসল নাম মার্গারেটা গিরট্রুইডা (গ্রিইৎজ) জেলে। তিনি ছিলেন একজন ওলন্দাজ নর্তকী। প্রথম বিশ্ব যুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে ফ্রান্সের একটি সামরিক আদালত তাকে মৃত্যুদণ্ড প্রদান করে। ফায়ারিং স্কোয়াডে তার মৃত্যুদন্ড কার্যকর করা হয়।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com