শিরোনাম
৪ অক্টোবরের এই দিনে
প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৮, ১১:২৬
৪ অক্টোবরের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ৪ অক্টোবর ২০১৮, বৃহস্পতিবার, ১৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৭৭ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলি


১৩৩৭ - (৭৫৮ হিজরী) খলিফা মনসুর বাগদাদের ভিত্তি স্থাপন করেন।


১৫৩৫ - ইংরেজি ভাষার প্রথম বাইবেল ছাপা সম্পন্ন হয়।


১৮৩০ - বেলজিয়াম তাদের স্বাধীনতা ঘোষণা করে।


১৮৫৫ - ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের উদ্যোগে ও নেতৃত্বে বিধবা বিবাহ আইন প্রবর্তিত হয়।


১৯৫৭ - সাবেক সোভিয়েত ইউনিয়নের বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা মহাশূন্যে প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক-১ সাফল্যের সঙ্গে প্রেরণ করে মহাশূন্যের ওপর মানুষের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার কালপর্বের সূচনা করে।


১৯৫৯ - সোভিয়েত নভোযান লুনিক-৩ সর্বপ্রথম চাঁদের সবচেয়ে কাছাকাছি গিয়ে ছবি তোলে।


১৯৬৩ - জাম্বিয়া পূর্ণ স্বায়ত্তশাসন লাভ করে।


১৯৬৬ - লেসোথা ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভ করে।


১৯১১ - সাধারণের ব্যবহারের জন্য প্রথম লন্ডনের পাতাল রেলস্টেশন চালু হয়।


১৯৭৯ - যুগোশ্লাভাকিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য চুক্তি সম্পাদিত হয়।


জন্ম


জাহিদ হাসান (১৯৬৭ - বর্তমান)


বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা ও নাট্য পরিচালক। ৯০-এর দশক থেকে বাংলাদেশের প্রথম সারির অভিনেতাদের একজন হিসেবে কাজ করছেন তিনি। টেলিভিশন ছাড়াও তিনি চলচ্চিত্রে অভিনয়েও আসাধারণ দক্ষতা দেখিয়েছেন। এখনো তিনি দাপটের সঙ্গে টেলিভিশন গণমাধ্যমে কাজ করে যাচ্ছেন। অসংখ্য জনপ্রিয় চরিত্রের জন্ম দিয়েছেন তিনি।


জন ভিনসেন্ট আটানসফ (১৯০৩ - ১৯৯৫)


তিনি ছিলেন বুলগেরীয় বংশোদ্ভুত একজন মার্কিন পদার্থবিদ। ১৯৭৩ সালের হানিওয়েল ব. স্পেরি র‌্যান্ড মামলার সিদ্ধান্তে তাকে সর্বপ্রথম স্বয়ংক্রিয় ইলেকট্রনিক ডিজিটাল কম্পিউটার এর উদ্ভাবক হিসাবে ঘোষণা করা হয়।


ব্যাসিল লুইজ ডি’অলিভেইরা (১৯৩১ - ২০১১)


কেপটাউনের সিগন্যাল হিলে জন্মগ্রহণকারী ও দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত বিখ্যাত ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেট তারকা ছিলেন। আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে ‘ডলি’ ডাকনামে পরিচিত ছিলেন ব্যাসিল ডি’অলিভেইরা।


মণীন্দ্র রায় (১৯১৯ সালে জন্মগ্রহণ)


সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার প্রাপ্ত একজন বাঙালি কবি ছিলেন। ১৯৯৩ সালে তিনি রবীন্দ্র পুরস্কারে ভূষিত হন। ছাত্রাবস্থাতেই তিনি সাম্যবাদী ভাবধারার প্রতি আকৃষ্ট হন। কিন্তু তিনি বিশ্বাসী ছিলেন প্রগতিশীল মতাদর্শের রাজনীতিতে।


মৃত্যু


রেমব্রান্ট হারমেনজেই ফান রেইন (১৬০৬-১৬৬৯)


হল্যান্ডের সবচেয়ে বিখ্যাত শিল্পী এবং ইউরোপের ইতিহাসের সেরা চিত্রশিল্পী ও ছাপচিত্রশিল্পীদের একজন। ১৭শ শতকে ওলন্দাজ স্বর্ণযুগের সময় তিনি অসামান্য অবদান রাখেন।


মাক্স প্লাঙ্ক (১৮৫৮ – ১৯৪৭)


মাক্স প্লাঙ্ক অন্যতম সেরা জার্মান পদার্থবিজ্ঞানী, যিনি কোয়ান্টাম বলবিজ্ঞানের আবিষ্কারক হিসেবে খ্যাত। তিনি ১৯১৮ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।


ভো নগুয়েন গিয়াপ (১৯১১ - ২০১৩)


একজন ভিয়েতনামী রাজনীতিবিদ এবং ভিয়েতনাম গণফৌজের একজন জেনারেল। ইনি ভিয়েতনামের জাতীয় মুক্তিযুদ্ধে সে দেশের মহান নেতা হো চি মিনের সহচর ছিলেন।


নেপালচন্দ্র নাগ (১৯০৯ - ১৯৭৮)


নেপাল নাগ ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব, অগ্নিযুগের বিপ্লবী, স্বদেশী এবং কমিউনিস্ট।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com