শিরোনাম
২৭ সেপ্টেম্বরের এই দিনে
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৯
২৭ সেপ্টেম্বরের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ২৭ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ১২ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৭০ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলি


১২৯০- প্রবল ভূমিকম্পে চীনে এক লাখ লোকের মৃত্যু।


১৭৬০- মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন।


১৮২১- মেক্সিকো স্পেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে।


১৯৪০- দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বার্লিনে জার্মানি, জাপান ও ইতালি ত্রিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর করে।


১৯৪০- ইংল্যান্ডে ৫৫ জার্মান প্লেন ভূপাতিত হয়।


১৯৪৯- বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসেবে ঘোষণা করা হয়।


১৯৫৮- ভারতীয় সাঁতারু মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন।


১৯৬১- সিয়েরা লিওন জাতিসংঘে যোগ দেয়।


জন্ম


ভগৎ সিংহ (১৯০৭ - ১৯৩১)


ভগৎ সিংহ ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন পুরোধা ব্যক্তিত্ব ও অগ্নিযুগের শহীদ বিপ্লবী। দেশের স্বাধীনতা সংগ্রামে তিনি ছিলেন অন্যতম প্রভাবশালী বিপ্লবী। তাকে শহিদ-ঈ আজম ভগৎ সিংহ নামে অভিহিত করা হয়।


গ্যাস্টন টেরি (১৮৪৩-১৯১৩)


গ্যাস্টন টেরি ছিলেন একজন বিখ্যাত ফরাসি গণিতবিদ। তিনি অপেশাদার এবং একেবারে নতুন হিসেবে গণিতচর্চা শুরু করেন। ১৯০১ সালে তিনি লিওনার্ড ইউলারের অনুমানের জন্য প্রসিদ্ধি লাভ করে।


সতীনাথ ভাদুড়ী (১৯০৬ - ১৯৬৫)


সতীনাথ ভাদুড়ী ছিলেন একজন প্রথিতযশা সাহিত্যিক। পূর্ণিয়া কোর্টে ওকালতি করার সময়ে বিভিন্ন সমাজসেবামূলক কাজেও জড়িয়ে পড়েন। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল বলিপ্রথা ও মদের দোকানে পিকেটিং আন্দোলন। সাহিত্যচর্চা শুরু হয় এই সময়েই। স্বাধীনতা আন্দোলনের সময় তিনি কংগ্রেসের সক্রিয়কর্মী ছিলেন এবং পূর্ণিয়া জেলা কংগ্রেসের সম্পাদকের পদে ছিলেন।


যশ চোপড়া (১৯৩২ - ২০১২)


যশ চোপড়া ভারতের হিন্দি ছবির প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, প্রযোজক। তিনি কাজ শুরু করেন সহকারী পরিচালক হিসেবে আই এস জোহর এবং বি আর চোপড়ার সঙ্গে। এরপরেই একর পর এক খ্যাতি, লাভ করেন পদ্মভূষণ পুরস্কারও।


ফান্সিস্কো টট্টি (১৯৭৬-বর্তমান)


ইতালির বিশ্বকাপ জয়ী ফুটবলার ফ্রান্সিসকো টট্টি। ইতালিয়ান ক্লাব রোমার হয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন, শেষও করেছেন রোমাতেই। রোমার হয়ে মোট ৫৭টি চ্যাম্পিয়নস লিগ ম্যাচ খেলে তার সর্বোচ্চ সাফল্য ছিল ২০০৭ ও ২০০৮ মৌসুমের কোয়ার্টার ফাইনাল।


ব্রেন্ডন ম্যাককুলাম (১৯৮১-বর্তমান)


নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দলের অন্যতম সদস্য, উইকেট কিপার এবং উদ্বোধনী ব্যাটসম্যান। তিনি তিন ধরনের ক্রিকেট ম্যাচেই অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি আন্তর্জাতিক ক্রিকেটের টুয়েন্টি২০ ফরমেটের সর্ব্বোচ্চ রান সংগ্রহকারী। এছাড়াও তিনিই একমাত্র ব্যক্তি যিনি টুয়েন্টি ২০তে দুইবার শতরান করেছেন এবং তার রানও সর্বোচ্চ ২০০০।


মৃত্যু


রামমোহন রায় (১৭৭২ – ১৮৩৩)


প্রথম ভারতীয় ধর্মীয়-সামাজিক পুনর্গঠন আন্দোলন ব্রাহ্মসমাজের প্রতিষ্ঠাতা এবং বাঙালি দার্শনিক। তৎকালীন রাজনীতি, জনপ্রশাসন, ধর্মীয় এবং শিক্ষাক্ষেত্রে তিনি উল্লেখযোগ্য প্রভাব রাখতে পেরেছিলেন। তিনি সবচেয়ে বেশি বিখ্যাত হয়েছেন সতীদাহ প্রথা বিলুপ্ত করার প্রচেষ্টার জন্য।


কামিনী রায় (১৮৬৪ - ১৯৩৩)


একজন প্রথিতযশা বাঙালি কবি, সমাজকর্মী এবং নারীবাদী লেখিকা। তিনি তৎকালীন ব্রিটিশ ভারতের প্রথম মহিলা স্নাতক ডিগ্রীধারী ব্যক্তিত্ব। তিনি একসময় ‘জনৈক বঙ্গমহিলা’ ছদ্মনামে লিখতেন।


সৈয়দ শামসুল হক (১৯৩৫ - ২০১৬)


বিংশ শতাব্দীর শেষের দিকে একজন প্রখ্যাত বাংলাদেশী সাহিত্যিক। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদ তথা সাহিত্যের সকল শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে `সব্যসাচী লেখক` বলা হয়। তিনি মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেছিলেন। এছাড়াও একুশে পদক এবং স্বাধীনতা পুরস্কার লাভ করেন।


মেজর নাজমুল হক (১৯৩৮ - ১৯৭১)


নাজমুল হক বাংলাদেশের মুক্তিযুদ্ধের একজন সেক্টর কমান্ডার ছিলেন। তার ডাকনাম টুলু। তিনি ৭নং সেক্টরের সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।


দিবস- বিশ্ব পর্যটন দিবস


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com