শিরোনাম
ইতিহাসের এই দিনে: ২ সেপ্টেম্বর
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩০
ইতিহাসের এই দিনে: ২ সেপ্টেম্বর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ২ সেপ্টেম্বর ২০১৮, রবিবার, ১৮ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৪৫ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী


১৬৪৯ - ইতালির ক্যাস্টো শহর পোপ দশম ইন্নোসেন্টের সৈন্যদের দ্বারা সম্পূর্ণভাবে ধ্বংস হয়।


১৬৬৬ - লন্ডনে এক ভয়াবহ অগ্নিকান্ডে প্রায় ১০ হাজার বাড়ি পুড়ে যায় (সেন্ট পলের ক্যাথেড্রাল সহ)। এই অগ্নিকাণ্ড প্রায় তিন দিন যাবৎ চলে।


১৭৫২ - যুক্তরাজ্য গ্রেগারিয়ান দিনপঞ্জি গ্রহণ করে নেয়।


১৭৯২ - ফরাসি বিপ্লব সময় বিপ্লবীরা তিনজন রোমান ক্যাথলিক বিশপ ও প্রায় দুইশত পুরোহিতদের হত্যা করে। এই ঘটনা সেপ্টেম্বর গণহত্যা নামে পরিচিত।


১৯৩৯ - ব্রিটেনে ১৯ থেকে ৪১ বছর বয়সী পুরুষদের বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে নিয়োগ করা হয়।


১৯৪৫ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে শেষ হয়। টোকিও উপসাগরে জাপান আত্মসমর্পণ করে।


১৯৫৮ - চীনের প্রথম টেলিভিশন স্টেশন পিকিং-এ চালু হয়।


১৯৭০ - নাসা দুইটি অ্যাপোলো চন্দ্র অভিযান বাতিল ঘোষণা করে।


১৯৮৫ - ভারতবর্ষের অনন্য চলচ্চিত্র কেন্দ্র নন্দন উদ্বোধন করেন চলচ্চিত্রকার সত্যজিৎ রায়।


২০০৫ - চট্টগ্রামে চিলড্রেন ক্যান্সার হোম উদ্বোধন করা হয়।


জন্মদিন


ফ্রেডরিখ উইলহেল্ম অসওয়াল্ড (১৮৫৩ - ১৯৩২)


ফ্রেডরিখ উইলহেল্ম অসওয়াল্ড একজন বাল্টিক জার্মান রসায়নবিজ্ঞানী। তিনি প্রভাবন, রাসায়নিক সাম্যাবস্থা, বিক্রিয়ার বেগ এর উপর কাজের জন্য ১৯০৯ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন।


বেণী মাধব দাস (১৮৮৬ - ১৯৫২)


বেণী মাধব দাস একজন প্রাজ্ঞ বাঙালি পন্ডিত, শিক্ষক এবং দেশপ্রেমিক। তিনি শরৎচন্দ্র বসু, সুভাষচন্দ্র সহ আরও অনেক প্রখ্যাত ব্যক্তির শিক্ষাগুরু ছিলেন।


আয়েত আলী খাঁ (১৮৮৪ - ১৯৬৭)


ওস্তাদ আয়েত আলী খাঁ ছিলেন উপমহাদেশের প্রখ্যাত উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক। তিনি মাইহার ও রামপুর রাজ্যের রাজসঙ্গীতজ্ঞ হিসেবে নিয়োজিত ছিলেন। যন্ত্র ও উচ্চাঙ্গ সঙ্গীতে অবদানের জন্য তিনি ১৯৬১ সালে পাকিস্তান সরকারের `তমঘা-ই-ইমতিয়াজ` খেতাব, ১৯৭৬ সালে মরণোত্তর বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার এবং ১৯৮৪ সালে মরণোত্তর স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন।


মৃত্যুবার্ষিকী


প্রমথ চৌধুরী (১৮৬৮ - ১৯৪৬)


প্রমথ চৌধুরী বিংশ শতাব্দীর অন্যতম প্রাবন্ধিক, কবি ও লেখক। তার পৈতৃক নিবাস ছিল বাংলাদেশের পাবনা জেলার চাটমোহর উপজেলার হরিপুর গ্রামে। তিনি বাংলা সাহিত্যে প্রথম বিদ্রুপাত্মক প্রবন্ধ রচনা করেন এবং তিনি বাংলা গদ্যে চলিতরীতির প্রবর্তক।


বারবারা ম্যাকলিন্টক (১৯০২ - ১৯৯২)


বারবারা ম্যাকলিন্টক নোবেল বিজয়ী মার্কিন জীববিজ্ঞানী। তিনি ১৯৮৩ সালে শারীরতত্ত্বে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি সর্বপ্রথম অবস্থান পরিবর্তনে সক্ষম বংশগতির উপাদান আবিস্কার করেন। ইংরেজিতে একে ট্রান্সপোজেবল জেনেটিক এলিমেন্ট বলে। তিনি প্রথম ভুট্টা ক্রোমোসোমে এই উপাদান আবিস্কার করেন। পরবর্তিতে ব্যাক্টেরিয়া, ইস্ট সহ আরও অন্যান্য জীবে ট্রান্সপোজেবল জেনেটিক এলিমেন্ট বা জাম্পিং জিন (লম্ফনকারী জিন) আবিস্কার হয়।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com