শিরোনাম
বিএটিবি’র বিরুদ্ধে আইন অমান্য করার অভিযোগ
প্রকাশ : ২৬ আগস্ট ২০১৮, ১৬:৪৪
বিএটিবি’র বিরুদ্ধে আইন অমান্য করার অভিযোগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বৃটিশ আমেরিকান টোব্যাকো কম্পানির বিরুদ্ধে দেশের আইন অমান্য করার অভিযোগ উঠেছে। তামাকবিরোধী সাংবাদিকদের সংগঠন অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা) এ অভিযোগ করেছে। সংগঠনটি বলেছে, বিএটিবি আইন পালনের পরিবর্তে সারাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণে ধূমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন অমান্য করে প্রচারণা কার্যক্রম পরিচালনা করছে।


আত্মা-র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রবিবার সকাল ১১ টায় লালমাটিয়ার ডি ব্লকে দেখা যায়, বিএটিবি’র প্রতিনিধিরা স্থানীয় “তারা ডিপার্টমেন্টাল ষ্টোরে” তামাকজাত দ্রব্যের নতুন বিক্রয়কেন্দ্র স্থাপন ও আশপাশে ‘স্টার নিও’ সিগারেটের বিজ্ঞাপন প্রদর্শন কার্যক্রম পরিচালনা করছে। বিজ্ঞাপন স্থাপনের পাশাপাশি এ সকল কার্যক্রমের দৃশ্য ধারণ করছে শ্যুটিং ইউনিটের মাধ্যমে। পিকআপ ভ্যানে করে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচারণায় ব্যবহৃত বিভিন্ন উপকরণসহ ১০-১৫ জনের একটি দল এ কার্যক্রম পরিচালনা করছে। তারা ষ্টোরের আশপাশে কার্ডিফ স্কুলসহ বিভিন্ন কোচিং সেন্টারে বিপুলসংখ্যক শিক্ষার্থী রয়েছে। বিগত দিনেও দেখা গেছে, কম্পানিগুলো মূলতক তরুণ প্রজন্মকে ধূমপানে আসক্ত করতেই শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে এ ধরনের প্রচারণা কার্যক্রম পরিচালনা করে থাকে।


আত্মা-র মতে, দেশে তামাক নিয়ন্ত্রণে আইন প্রণয়ন করে তামাকজাত দ্রব্যের সকল ধরনের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা নিষিদ্ধ করা হয়েছে সেখানে তামাক কম্পানির এ ধরনের প্রচারণা সরাসরি আইনের লঙ্ঘণ এবং প্রধানমন্ত্রীর ২০৪০ সালের মধ্যে “তামাকমুক্ত বাংলাদেশ” গড়ার প্রত্যয় বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী।


সংবাদ বিজ্ঞপ্তিতে রাষ্ট্রের আইন লঙ্ঘণকারী তামাক কম্পানিগুলোকে অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তি আওতায় আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com