সড়ক আইনের খসড়া প্রকাশের দাবি যাত্রী কল্যাণ সমিতির
প্রকাশ : ১২ আগস্ট ২০১৮, ১৮:৪৫
সড়ক আইনের খসড়া প্রকাশের দাবি যাত্রী কল্যাণ সমিতির
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি মন্ত্রিসভায় অনুমোদিত সড়ক পরিবহন আইন-২০১৮ এর সম্পূর্ণ খসড়াটি জনস্বার্থে প্রকাশের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। রবিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই দাবি জানান।


যাত্রী কল্যাণ সমিতির এই বিবৃতিতে, নতুন আইনে সড়ক দুর্ঘটনায় হতাহতদের সহায়তায় তহবিল গঠন, চালকদের শিক্ষাগত যোগ্যতা নির্দিষ্টকরণ, নারী ও প্রতিবন্ধী যাত্রীদের আসন সংরক্ষণ, সিটবেল্ট ব্যবহারসহ বেশ কিছু ইতিবাচক ধারা সংযোজন করায় সরকারকে ধন্যবাদ জানানো হয়। পাশাপাশি সম্পূর্ণ খসড়াটি ওয়েব সাইটে প্রকাশের দাবিও জানানো হয়।


তবে বিবৃতিতে অভিযোগ করা হয়েছে যে, প্রস্তাবিত আইনে মহামান্য হাইকোর্টের নির্দেশনা অমান্য করে বেপরোয়া ও অবহেলাজনিত মোটরযান চালিয়ে দুর্ঘটনার সাজা মালিক-শ্রমিক সংগঠনের প্রভাবশালী নেতাদের সাথে সমঝোতা করে কমানো হয়েছে।


বিবৃতিতে তিনি আরও বলা হয়েছে, দেশের যাত্রীসাধারণ ও আন্দোলনকারী শিক্ষার্থী এ আইন সম্পর্কে বিস্তারিত জানার অধিকার রয়েছে। কারণ আমরা সড়কে সুশাসন ও শৃংঙ্খলা প্রতিষ্ঠা ও সড়ক নিরাপত্তার জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করছি। আমাদের দীর্ঘদিনের আন্দোলন সংগ্রাম আমলে না নেয়ায় জনমনে পুঞ্জিভুত ক্ষোভের সঞ্চার হয় যা থেকে সারাদেশব্যপী শিক্ষার্থীরা সবাই একযোগে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠার দাবিতে মাঠে নামে। তারা অত্যান্ত সুন্দরভাবে দেখিয়েছে সড়ক ব্যবস্থাপনা, নিরাপত্তা ও সড়কে শৃংখলা কিভাবে প্রতিষ্ঠা করতে হয়। আন্দোলনকারী শিক্ষার্থী এবং বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির বিভিন্ন সময়ে প্রদত্ত পরামর্শ ও সুপারিশ গ্রহণ করলে আইনটি সমৃদ্ধ যাত্রীবান্ধব আইনে পরিণত হবে বলে আমরা মনে করি।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com