শিরোনাম
রাজধানীতে শুরু হচ্ছে নির্মাণ ও গৃহসজ্জা পণ্যের প্রদর্শণী
প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ২০:৩৩
রাজধানীতে শুরু হচ্ছে নির্মাণ ও গৃহসজ্জা পণ্যের প্রদর্শণী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সর্বাধুনিক নির্মাণ অবকাঠামো, কাঠ এবং পরিবেশবান্ধব স্থাপত্যকৌশল সংশ্লিষ্ট শিল্পের নতুন উদ্ভাবন, প্রযুক্তি ও পণ্য তুলে ধরতে রাজধানীতে আগামী ১২ জুলাই থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী তিনটি আন্তর্জাতিক প্রদর্শনী।


ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার ১, ১এ, ৩ এবং ৪ নাম্বার হলজুড়ে এসব প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রদর্শনীগুলোতে বাংলাদেশসহ মোট ১০টি দেশের প্রায় দুই শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। ভারতের ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশের আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড যৌথভাবে এসব প্রদর্শনীর আয়োজন করছে।


রাজধানীর একটি হোটেলে মঙ্গলবার আয়োজিত সংবাদ সম্মেলনে প্রদর্শণীর বিস্তারিত তুলে ধরেন আয়োজকরা। এতে উপস্থিত ছিলেন এইচবিআরআই’র পরিচালক মোহাম্মদ শামীম আক্তার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যবিদ্যা বিভাগের এইচওডি ড. খন্দকার সাব্বির আহমেদ; জেট হোল্ডিংস লিমিটেডের এজিএম মো. তাজুল ইসলাম; উড টেক সল্যুশন্স’র প্রধান নির্বাহি কর্মকর্তা নাইমুল হোসেন খান; আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল কে এবং ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূইঁয়া।


আয়োজকরা জানান, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্যে বাংলাদেশ দ্রুত উন্নয়নের দিকে ধাবিত হচ্ছে। ‘বাংলাদেশ বিল্ডকন ২০১৮’, ‘গ্রিনআর্ক ২০১৮’ এবং ‘বাংলাদেশ উড ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৮’ শীর্ষক এসব প্রদশর্ণীতে স্থাপত্যশিল্প ও নির্মাণশিল্পে নতুন প্রযুক্তি, পণ্য-সামগ্রী এবং বিভিন্ন সল্যুশন তুলে ধরা হবে। একইসঙ্গে বর্তমানে বাংলাদেশে তৈরি বিশ্বমানের আসবাবপত্রও প্রর্দশন করা হবে।


প্রদর্শণীগুলোতে থাকছে মূলত স্থাপত্যশিল্পের জন্য হার্ডওয়্যার এবং সংশ্লিষ্ট পণ্য, নির্মানশিল্পে ব্যবহৃত পণ্য, এমইপি সার্ভিস, রেডিমিক্স কনক্রিট ইকুইপমেন্ট, সাসটেইনেবল আর্কিটেকচার, উডওয়ার্কিং মেশিনারি, ফার্নিচার হার্ডওয়্যার, পাওয়ারটুল, ফিটিংস এবং ফিক্সচার, লেমিনেট, বোর্ড, কোটিং, অ্যাব্রেসিভ, অ্যাঢেসিভ এবং সংশ্লিষ্ট অন্যান্য সামগ্রী।


সংবাদ সম্মেলনে জেট হোল্ডিংস লিমিটেডের এজিএম মো. তাজুল ইসলাম বলেন, দেশের আসবাব উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর দোরগোড়ায় উদ্ভাবনীমূলক নকশা, অত্যাধুনিক মেশিনারি এবং অন্যান্য সামগ্রী পৌছে দেয়ার উদ্দেশ্যেই জেট পেইন্টস প্রেজেন্টস বাংলাদেশ উড ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৮ আয়োজন করা হয়েছে।


প্রদর্শণী চলাকালে সংশ্লিষ্ট শিল্পের বিশিষ্ট বক্তাদের উপস্থিতিতে প্রতিদিনই বিভিন্ন সেমিনার অনুষ্ঠিত হবে। প্রথমদিন (১২ জুলাই, ২০১৮) এইচবিআরআই’র সাবেক মো. আবু সাদেক এবং শেলটেক প্রাইভেট লিমিটেড’র প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ড. তৌফিক এম সিরাজ’র উপস্থাপনায় “অলটারনেটিভ অ্যান্ড অ্যাফরডেবল গ্রিন টেকনোলজি” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হবে।


দ্বিতীয় দিন (১৩ জুলাই, ২০১৮) “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন গ্রিন আর্কিটেকচার ২০১৮” শীর্ষক আরেকটি সেমিনার আনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন পেরুর লংঘি আর্কিটেক্টস’র স্থপতি লুইস লংঘি ট্রাভেরসো; বাংলাদেশের বিশিষ্ট স্থপতি অধ্যাপক সামসুল ওয়ারেস; স্কটল্যান্ডের স্টুডিও পপ,সিআইসি’র ড. ক্রিস্টিয়ান স্ওুয়াও এবং ওর্য়াল্ড গ্রিন বিল্ডিং কাউন্সিল’র সদ্য বিদায়ী চেয়ারম্যান তাই লী সিয়াং।


এছাড়াও প্রদর্শণীর শেষ দিন (১৪ জুলাই, ২০১৮) “এফরডেবল অ্যান্ড ক্লিন এনার্জি”; “ইন্ডাস্ট্রি, ইনোভেশন অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার”; “সাসটেইনেবল সিটিস অ্যান্ড কম্যুনিটিস” এবং “রেসপনসিভ কনজাম্পশন অ্যান্ড প্রোডাকশন” নামে কয়েকটি সেশন পরিচালিত হবে।


প্রদর্শণীগুলোর আয়োজক আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূইঁয়া বলেন, “এ ধরনের আর্ন্তজাতিক প্রদর্শণী এবং বিশ্বের নানা প্রান্তের বিশেষজ্ঞদের অংশগ্রহণে বিশ্বমানের সেমিনারের আয়োজন করতে পেরে সত্যিই


আমরা অনেক আনন্দিত। এ ধরনের আয়োজন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং ব্যক্তিবর্গের জন্য একইসাথে যেমন বিদেশী সরবরাহকারীদের সাথে যোগাযোগ স্থাপনের একটি প্লাটফরম তেমনি বিশেষজ্ঞদের কাছ থেকে অত্যাধুনিক তথ্য জানারও একটি মাধ্যম।’


প্রতিদিন সকাল ১১ থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্ব সাধারণের জন্য প্রদর্শণীগুলো উন্মুক্ত থাকবে। সেমিনার সম্পর্কে আরো বিস্তারিত তথ্য পাওায়া যাবে http://grace.arch.buet.ac.bd/icgra2018 ওয়েবসাইটে, মোবাইল: ০১৭১১৩৪০০৫৬, ইমেইল: [email protected]


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com