শিক্ষার্থীদের মাঝে ভূমিকম্পের সময় করণীয় বুকলেট বিতরণ
প্রকাশ : ১৩ মে ২০১৮, ২১:৪৭
শিক্ষার্থীদের মাঝে ভূমিকম্পের সময় করণীয় বুকলেট বিতরণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজধানীতে শিক্ষার্থীদের মধ্যে “ভূমিকম্পের সময় আমাদের করণীয়” শীর্ষক বুকলেট বিতরণ করা হয়েছে।


রবিবার মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বুকলেটের ১২তম সংখ্যার উদ্বোধন করেন এবং শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করেন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন ভূমিকম্প গবেষক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভিসি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী এবং এই উদ্যোগের সহযোগী প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারোয়ার।


বুকলেট বিতরণ কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন আয়োজক প্রতিষ্ঠান বিষয়ভিত্তিক ত্রৈমাসিক পত্রিকা ‘হালখাতা’র প্রধান সম্পাদক শওকত হোসেন এবং সম্পাদক শরমিন নিশাত। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন মতিঝিল স্কুলের প্রধান শিক্ষক নাজমুন নাহার শাহীন।


বক্তারা বলেন, যেহেতু ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া যায় না এবং ভূমিকম্প ঠেকানোর কোনো উপায় এখনো আবিষ্কার করা সম্ভব হয়নি, তাই ভূমিকম্পের সময় করণীয় বিষয়ক এই বুকলেট বিতরণ স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বড় ধরনের ইতিবাচক ভূমিকা রাখবে।


অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে বর্তমান সময়ে বড় কোনো ভূমিকম্প না হলেও হঠাৎ করে বড় কোনো ভূমিকম্প যে হবে না, সে-কথা বলা যায় না। তাই এখন থেকেই আমাদের সতর্ক থাকতে হবে।


অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, আমাদের দেশে যে সব প্রাকৃতিক দুর্যোগ হয়, সেগুলোর মধ্যে ভূমিকম্প সবচেয়ে মারাত্মক ক্ষয়ক্ষতি বয়ে আনতে পারে। তাই সতর্কতাই এই মহাদুর্যোগ থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায়।


ভৌগোলিক কারণে বাংলাদেশ একটি ভূমিকম্প প্রবণ এলাকা। বাংলাদেশ অঞ্চলে অতীতে প্রতি ১০০ বছর পর-পর বড় ধরনের ভূমিকম্প হয়েছে। এবং অনেকদিন ধরে বাংলাদেশে ঘন ঘন ছোট আকারের ভূমিকম্প হচ্ছে। আর ছোট ছোট ভূমিকম্প হলো বড় ভূমিকম্পের পূর্বাভাস। বাংলাদেশে বড় ধরনের ভূমিকম্পের ঝুঁকির বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে বিষয়ভিত্তিক ত্রৈমাসিক পত্রিকা ‘হালখাতা’র উদ্যোগে ‘ভূমিকম্পের সময় আমাদের করণীয়’ শীর্ষক একটি বুকলেট ২০১০ সাল থেকে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাধ্যমে তাদের পরিবারের কাছে পৌঁছে দেয়া হচ্ছে। এর ফলে শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও তাদের মা-বাবার মধ্যে ভূমিকম্পের সময় আমাদের করণীয় বিষয়ে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে।


বিবার্তা/বিজ্ঞপ্তি/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com