নাক-কান-চোখ বেয়ে অনবরত রক্ত ঝরছে জিনাতের
প্রকাশ : ০৪ মে ২০১৮, ১১:০১
নাক-কান-চোখ বেয়ে অনবরত রক্ত ঝরছে জিনাতের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর দশটা মেয়ের মতোই স্বাভাবিক ছিল জিনাতের জীবন। উচ্ছল-প্রাণবন্ত সেই জিনাতের হঠাৎ পেয়ে বসলো কঠিন এক রোগ। সদা হাস্যোজ্জ্বল মেয়েটির মুখের হাসি কেড়ে নিলো সেই রোগ। দুর্বিষহ করে দিলো তার জীবন। জিনাত বরিশালের পটুয়াখালীর কলাপাড়ার পাঁচধুনিয়া গ্রামের মামুন হোসেনের মেয়ে।


বছর দুয়েক আগে ২০১৬’র আগস্টে হঠাৎ-ই জিনাতের ডান চোখ দিয়ে কোনো কারণ ছাড়াই রক্ত ঝরতে শুরু করে। ক্রমেই দু’চোখ, নাক, কান এমনকি নাভি দিয়েও ঝরতে শুরু করে রক্ত। দিনে তিন থেকে চার কিংবা তারও বেশি বার ঝরে রক্ত। রক্তক্ষরণের একপর্যায়ে জ্ঞান হারায় সে।


নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজের এইচএসসি প্রথম বর্ষের শিক্ষার্থী জিনাত এই অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি চায়। ফিরে পেতে চায় স্বাভাবিক জীবন।


বিরল এ রোগের নাম হ্যামিল্যাক্রিয়া (Haemolacria). বিরল এ রোগে আক্রান্ত পৃথিবীতে মোট ১৪ জন রোগীর মধ্যে বাংলাদেশের জিনাত একজন। বিভিন্ন রোগের উপসর্গ বহন করে এ রোগটি। সাধারণত ব্যাকটেরিয়ার আক্রমণ, টিউমার কিংবা আঘাতজনিত কারণে এ রোগ হতে পারে। রোগটি বিরল হওয়ায় এর চিকিৎসা পদ্ধতিও বেশ জটিল।



বিবার্তার সহ-সম্পাদক নুর ইসলামের সাথে জিনাতের বাবা মামুন হোসেনের কথা হলে তিনি জানান, জিনাতের অবস্থা দিনকে দিন অবনতির দিকে যাচ্ছে। তার মেয়ের এই কষ্ট তিনি আর সহ্য করতে পারছেন না।


দু’বছর ধরে মেয়ের চিকিৎসার কোনো ত্রুটি করেননি তিনি। কিন্তু কোনো চিকিসায়-ই ফলপ্রসূ হচ্ছে না, কমছে না জিনাতের কষ্ট। এদিকে তার একার পক্ষে মেয়ের চিকিৎসা চালিয়ে নেয়াও সম্ভব হয়ে উঠছে না।


সমাজের বিত্তবান মানুষদের কাছে আকুল আবেদন করে মামুন বলেন, সবাই এগিয়ে এলে হয়তো আমার মেয়েটাকে বাচাঁতে পারবো। বিত্তবান মানুষের পাশাপাশি সরকারি হস্তক্ষেপও কামনা করেন একটি ওষুধ কোম্পানির এই বিপনন কর্মকর্তা।


মেয়ের বিরল রোগ নিয়ে দিশেহারা মামুন হোসেনের সঙ্গে কথা বলতে কিংবা সহযোগিতা করতে চাইলে ০১৭১০ ২৫৪ ০৮৩ এই নাম্বারে যোগযোগ করতে পারেন।


বিবার্তা/নুর/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com