ইতিহাসের এই দিনে: ২০ এপ্রিল
প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ০৯:০৪
ইতিহাসের এই দিনে: ২০ এপ্রিল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ২০ এপ্রিল ২০১৮, শুক্রবার, ৭ বৈশাখ ১৪২৫, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১১০ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী


১৫২৬ – ইতিহাসের এই দিনে পানিপথের যুদ্ধে মোঘলরা আফগানদের পরাভূত করে। ভারতের হরিয়ানা প্রদেশের পানিপথ নামক স্হানে তিনটি বিখ্যাত যুদ্ধ সংগঠিত হয়েছিল। এই যুদ্ধগুলি ইতিহাসে পানিপথ যুদ্ধ নামে পরিচিত। পানিপথের প্রথম যুদ্ধ সংগঠিত হয়েছিল মুঘল সম্রাট বাবর ও দিল্লির সুলতান ইব্রাহিম লোদীর সঙ্গে। ফলাফল মুঘল বিজয়।


১৭৭০ – ইতিহাসের এই দিনে জেমস কুক নিউ সাউথ ওয়েলেস আবিষ্কার করেন। ক্যাপ্টেন জেমস কুক ছিলেন অষ্টাদশ শতাব্দীর অন্যতম ইংরেজ অভিযাত্রী, নাবিক ও মানচিত্রবিদ। প্রশান্ত মহাসাগর, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া ভ্রমণ করে তিনি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানচিত্র তৈরি করেছিলেন।


২০১৩ – আজকের এই দিনে চীনের সিচুয়ান প্রদেশে ৬.৬ মাত্রার ভূমিকম্পে ১৫০ জনেরও বেশি নিহত হয়। চীনের সিচুয়ান প্রদেশ একটি অত্যন্ত ভূমিকম্প প্রবন অঞ্চল। এখানে প্রায়ই ভূমিকম্পে প্রানহানীর ঘটনা ঘটে।


জন্মদিন


আডলফ হিটলার (১৮৮৯ - ১৯৪৫)


আডলফ হিটলার অস্ট্রীয় বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ যিনি ন্যাশনাল সোশ্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির নেতৃত্ব দিয়েছিলেন। আজ তার জন্মদিন। হিটলার ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির চ্যান্সেলর এবং ১৯৩৪ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত সে দেশের ফিউরার ছিলেন।


মৃত্যুবার্ষিকী


সুধীরলাল চক্রবর্তী (১৯১৬ - ১৯৫২)


সুধীরলাল চক্রবর্তী ছিলেন বাংলা ভাষার সুরকার ও সঙ্গীতজ্ঞ। সুপণ্ডিত ও সংগীতরসিক পিতার পৃষ্ঠপোষকতায় বাড়িতে উচ্চাঙ্গ সংগীতের আসর বসতো। ফলে ছোটবেলা থেকে সংগীত শিক্ষার অনুপ্রেরণা লাভ করেন। আজ তার মৃত্যুবার্ষিকী।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com