মুগদা মেডিকেলে সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনার
প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ০১:৪৮
মুগদা মেডিকেলে সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ শিরোনামে রাজধানীর মুগদা মেডিকেল কলেজে জঙ্গিবাদবিরোধী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির অডিটোরিয়ামে এর আয়োজন করে সুচিন্তা ফাউন্ডেশন।


সেমিনারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী বলেন, বৈশ্বিক একটি আতঙ্কের নাম জঙ্গিবাদ। ভ্রান্ত আর্দশের ওপর ভর করে তরুণরাও জঙ্গি হয়ে ওঠে। আর এই আদর্শ ছড়িয়ে দিচ্ছে কতিপয় গোষ্ঠী, ধর্মের নামে তরুণদের মিথ্যা, ধর্মীয় ভীতি ও প্রলোভন দেখিয়ে তাদের উদ্দেশ্য হাসিল করছে।


শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিজের মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, আমি খুব সৌভাগ্যবান যে, মুক্তিযুদ্ধ করেছি, স্বাধীন বাংলাদেশের পতাকা উড়িয়েছি। তোমরা তা পারবে না, সময়টি পেরিয়ে গেছে। আবার তোমরা যা পারবে আমি তা পারব না, সময়ের কারণেই। এদেশটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে আগামীতে তোমরাই। মাথাপিছু আয় ১৭ হাজার ডলারে উত্তীর্ণ করবে তোমরা। উন্নত দেশে রূপান্তর করবে। নিজের ও অন্যের অর্থনৈতিক মুক্তি ঘটাবে তোমরাই।


তিনি আরও বলেন, জয় বাংলা ও বাংলাদেশ একই জিনিস। জয় বাংলা, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করলে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে দাঁড়াতে পারবে না। বাংলাদেশ উন্নয়নের পথে আরও এগিয়ে যাবে নতুন প্রজন্মের হাত ধরে। কেউ বাধা দিতে পারবে না।



সেমিনারে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. ফারুক আহমেদ ভূইয়া বলেন, জঙ্গিবাদ একটি মতবাদ, এই মতবাদকে রুখতে হলে বা কাউন্টার দিতে পাল্টা মতবাদ লাগবে। হতে হবে সচেতন। সুচিন্তা ফাউন্ডেশনের এই উদ্যোগ জঙ্গিবাদ নির্মূলে বিরাট ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।


জববার হোসেনের সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য দেন মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. শাহ গোলাম নবী।


অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে তরুণদের মনোজগৎ জাগ্রতকরণ ও জঙ্গিবাদবিরোধী কার্যক্রম হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রায় এক বছর ধরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের সেমিনার করে আসছে সুচিন্তা ফাউন্ডেশন।


বিবার্তা/হাসান/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com