ইতিহাসের এই দিনে: ৬ এপ্রিল
প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৮, ০৯:৪০
ইতিহাসের এই দিনে: ৬ এপ্রিল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ৬ এপ্রিল ২০১৮, ২৩ চৈত্র ১৪২৪, শুক্রবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৯৬ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


দিবস
আজ আন্তর্জাতিক ক্রীড়া দিবস। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে ‘ক্রীড়ায় শান্তির সমাবেশ, উন্নয়নে বাংলাদেশ’। দিবসটি পালনের জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদ র‌্যালি, আলোচনা সভা ও ক্রীড়া আয়োজন।


ঘটনাবলী
১৮৯৬ – ইতিহাসের এই দিনে গ্রীসের রাজধানী এথেন্সে আধুনিক অলিম্পিক ক্রীড়ার সূচনা হয়। অলিম্পিক গেমস একটি আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা। এটি দুই রকম, গ্রীষ্মকালীন এবং শীতকালীন। দুইশতাধিক দেশের অংশগ্রহণে মুখরিত এই অলিম্পিক গেমস বিশ্বের সর্ববৃহৎ এবং সর্বোচ্চ সম্মানজনক প্রতিযোগিতা হিসেবে বিবেচিত।


১৯১৭ – ইতিহাসের এই দিনে প্রথম বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এটি একটি বৈশ্বিক যুদ্ধ যা ১৯১৪ সালের ২৮ জুলাই ইউরোপে শুরু হয় এবং ১১ নভেম্বর ১৯১৮ পর্যন্ত স্থায়ী ছিল। ৬০ মিলিয়ন ইউরোপীয়সহ আরো ৭০ মিলিয়ন সামরিক বাহিনীর সদস্য ইতিহাসের অন্যতম বৃহত্তম এই যুদ্ধে একত্রিত হয়।


১৯৯২ – আজকের এই দিনে বসনিয়া স্বাধীনতা লাভ করে। বসনিয়া একটি মুসলিম রাষ্ট্র। এটি ইউরোপ মহাদেশের দক্ষিণ-পূর্ব অংশে বলকান উপদ্বীপে অবস্থিত একটি রাষ্ট্র। অতীতে এটি যুগোস্লাভিয়া প্রজাতন্ত্রের অংশ ছিল।


জন্মদিন


সুচিত্রা সেন (১৯৩১ - ২০১৪)
সুচিত্রা সেন একজন ভারতীয় অভিনেত্রী ছিলেন। তার জন্মগত নাম ছিল রমা দাশগুপ্ত। তিনি মূলত বাংলা ও হিন্দি চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেছিলেন। আজ তার জন্মদিন। বাংলা চলচ্চিত্রে উত্তম কুমারের বিপরীতে নায়িকার ভূমিকায় অভিনয় করে তিনি বিশেষ জনপ্রিয়তা অর্জন করেছিলেন।


মৃত্যুবার্ষিকী


রাফায়েল (১৪৮৩ –১৫২০)
রাফায়েল রেনেসাঁস যুগের অন্যতম প্রধান চিত্রশিল্পী। আজ তার মৃত্যুবার্ষিকী। তিনি নিখুঁত চিত্রকর্মের জন্য বিখ্যাত। তার পিতা জিওভানি দ্য সানতিও চিএশিল্পী ও স্থপতি ছিলেন ।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com