ইতিহাসের এই দিনে: ৩১ মার্চ
প্রকাশ : ৩১ মার্চ ২০১৮, ১১:২৯
ইতিহাসের এই দিনে: ৩১ মার্চ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ৩১ মার্চ ২০১৮, শনিবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৯০ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী


১৮২৪ – ইতিহাসের এইদিনে প্রথম ভারতীয় টাকশালের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়।


১৮৮৯ – ইতিহাসের এই দিনে প্যারিসে আইফেল টাওয়ার উদ্বোধন করা হয়। আইফেল টাওয়ার প্যারিস শহরে অবস্থিত সুউচ্চ একটি লৌহ কাঠামো যা ফ্রান্সের প্রতীক। গুস্তাভো আইফেল নির্মিত ৩২০ মিটার (১০৫০ ফুট) উচ্চতার এই টাওয়ারটি ছিল ১৮৮৯ থেকে পরবর্তী ৪০ বছর যাবৎ পৃথিবীর উচ্চতম টাওয়ার।


১৯২১ – আজকের এই দিনে মঙ্গোলিয়া স্বাধীনতা ঘোষণা করে। মঙ্গোলিয়া মধ্য এশিয়ার একটি স্থলবেষ্টিত রাষ্ট্র। এর রাজধানীর নাম উলানবাটোর। এর উত্তরে রাশিয়া ও দক্ষিণ, পূর্ব এবং পশ্চিমে গণচীন অবস্থিত। রাজধানী উলান বাটোরেই মোট জনসংখ্যার ৩৮ শতাংশ লোক বাস করে।


১৯৬৬ – ইতিহাসের এই দিনে সাবেক সোভিয়েত ইউনিয়ন প্রথম চন্দ্র প্রদক্ষিণকারী একটি মহাকাশযান উৎক্ষেপণ করে। মহাকাশ জানটির নাম ছিল লুন টেন।


জন্মদিন


রনে দেকার্ত (১৫৯৬ - ১৬৫০)


রনে দেকার্ত একজন ফরাসি দার্শনিক, গণিতজ্ঞ, এবং বিজ্ঞানী। তিনি পাশ্চাত্যের প্রথম আধুনিক দার্শনিক হিসেবে স্বীকৃত। আজতার জন্মদিন। তিনি একজন দ্বৈতবাদী দার্শনিক ছিলেন। তাছাড়া তিনি জ্যামিতি ও বীজগণিতের মধ্যকার সম্পর্ক নিরূপন করেন। এর মাধ্যমে বীজগণিতের সাহায্যে জ্যামিতিক সমস্যা সমাধান সম্ভব হয়।


মৃত্যুবার্ষিকী


মীর জুমলা (১৫৯১ - ১৬৬৩)


মীর জুমলা ভারতের পূর্বাঞ্চলের বাংলার (বঙ্গ) সুবাদার ছিলেন। তিনি ছিলেন মুঘল সম্রাট আওরঙ্গজেবের প্রতিনিধি। আজ তাঁর মৃত্যুবার্ষিকী। তিনি নিজে ব্যবসায়ী হওয়ায় দেশের অর্থনীতিতে ব্যবসা বাণিজ্য সম্পর্কে সচেতন ছিলেন। তার আমলে পর্তুগীজদের ব্যবসার অবনতি ঘটে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com