ইতিহাসের এই দিনে: ২১ মার্চ
প্রকাশ : ২১ মার্চ ২০১৮, ১৩:১৮
ইতিহাসের এই দিনে: ২১ মার্চ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ২১মার্চ ২০১৮, বুধবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৮০ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


দিবস


আজ বিশ্ব কবিতা দিবস। ১৯৯৯ সালে ইউনেস্কো ২১ মার্চকে বিশ্ব কবিতা দিবস হিসেবে ঘোষণা করে। এই দিবস পালনের উদ্দেশ্য হল বিশ্বব্যাপী কবিতা পাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করা। ইউনেস্কোর অধিবেশনে এই দিবস ঘোষণা করার সময় বলা হয়েছিল, ‘এই দিবস বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কবিতা আন্দোলনগুলিকে নতুন করে স্বীকৃতি ও গতি দান করবে।’


ঘটনাবলী


১৮৫৭ - ইতিহাসের এই দিনে জাপানের টোকিওতে ভয়ংকর এক ভূমিকম্প অনুভূত হয়। এই ভূমিকম্পে ১ লাখ ৭ হাজার মানুষ নিহত হয়েছিল।


১৯৬৫ - আজকের এই দিনে মার্টিন লুথার কিং নাগরিক অধিকার মার্চ শুরু করেন। মার্টিন লুথার কিং বিখ্যাত আফ্রো-আমেরিকান মানবাধিকার কর্মী। যুক্তরাষ্ট্রের নাগরিক ও মানবাধিকার প্রতিষ্ঠায় অহিংস আন্দোলনের জন্য ১৯৬৪ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন।


১৯৯০ - আজকের এই দিনে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে নামিবিয়া স্বাধীনতা লাভ করে। নামিবিয়া দক্ষিণ-পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। ১৫ শতকে পর্তুগিজরা নামিবিয়ায় প্রবেশ করে। ১৮৮৪ সালে দেশটি জার্মানদের অধিকারে চলে যায়। প্রথম বিশ্বযুদ্ধের সময় দক্ষিণ-পশ্চিম আফ্রিকার জার্মান উপনিবেশ দক্ষিণ আফ্রিকা কর্তৃক অধিকৃত হয়। ১৯৬০ সালে দক্ষিণ-পশ্চিম আফ্রিকার নাম পরিবর্তন করে নামিবিয়া নামকরণ করা হয়। দেশটির মার্কসবাদী সংগঠন সোয়াপোর নেতৃত্বে স্বাধীনতার জন্য গেরিলা যুদ্ধ শুরু হয়। পরে জাতিসংঘের শান্তি প্রক্রিয়ার মাধ্যমে ১৯৯০ সালের ২১ মার্চ দক্ষিণ আফ্রিকার কাছ থেকে স্বাধীনতা লাভ করে নামিবিয়া।


২০০৬ - আজকের দিনে টুইটার প্রতিষ্ঠিত হয়৷ টুইটার সামাজিক যোগাযোগ ব্যবস্থা ও মাইক্রোব্লগিংয়ের একটি ওয়েবসাইট। এখানে ব্যবহারকারীরা সর্বোচ্চ ১৪০ অক্ষরের বার্তা আদান-প্রদান ও প্রকাশ করতে পারেন। এই বার্তাগুলোকে টুইট বলা হয়ে থাকে।


জন্মদিন


ওস্তাদ বিসমিল্লাহ খান সাহেব ( ১৯১৬ - ২০০৬)
ওস্তাদ বিসমিল্লাহ খান সাহেব একজন ভারতীয় সানাই বাদক। ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সঙ্গীত জগতে এক অবিস্মরণীয় নাম। আজ তাঁর জন্মদিন। সানাইকে উচ্চাঙ্গ সঙ্গীত বাদনের মর্যাদায় অধিষ্ঠিত করে এই অমর শিল্পী ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সঙ্গীত জগতে ওস্তাদ উপাধিতে ভূষিত হয়েছেন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com