ইতিহাসের এই দিনে
প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ১৩:২২
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ১৯ মার্চ ২০১৮, সোমবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৭৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী


১৯৪৪ - ইতিহাসের এই দিনে ভারতে আজাদ হিন্দ ফৌজ জাতীয় পতাকা উত্তোলন করে। আজাদ হিন্দ ফৌজ বা ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি ভারতীয় জাতীয়তাবাদীদের সশস্ত্র সেনাবাহিনী। ১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই বাহিনী গঠিত হয়।


১৯৭১ - ইতিহাসের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন জয়দেবপুর তথা গাজীপুরের বীর জনতা ৷ মুক্তিজুদ্ধের প্রথম প্রতিরোধ গাজীপুরেই গড়ে উঠেছিল।


১৯৭২ - আজকের এই দিনে বাংলাদেশ-ভারত মৈত্রী চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ-ভারত মৈত্রী চুক্তি একটি ২৫ বছর মেয়াদী চুক্তি যা বাংলাদেশের স্বাধীনতার মাত্র তিন মাসের মধ্যে ১৯৭২ খ্রিস্টাব্দের ১৯ মার্চ তারিখে ঢাকায় স্বাক্ষরিত হয়েছিল। ইংরেজি ভাষায় প্রণীত এই চুক্তির শিরোনাম "The Indo-Bangla Treaty of Friendship, Cooperation and Peace’। বাংলাদেশের পক্ষে রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান এবং ভারতের পক্ষে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন। এই চুক্তিতে ১২টি দফা ছিল। চুক্তিটি ২৫ বৎসর মেয়াদী হলেও নবায়নযোগ্য ছিল।


জন্মদিন


সিকান্দার আবু জাফর (১৯১৮ - ১৯৭৫)


সিকান্দার আবু জাফর একজন বাঙালি কবি, সঙ্গীত রচয়িতা, নাট্যকার ও সাংবাদিক। আজ তার জন্মদিন। তিনি ভারত বিভাগোত্তর কালে প্রকাশিত সাহিত্য পত্রিকা সমকাল সম্পাদনার জন্য বিশেষভাবে খ্যাত। তাঁর একটি বিখ্যাত কবিতা হলো জনতার সংগ্রাম চলবেই, আমাদের সংগ্রাম চলবেই হতমানে অপমানে নয়, সুখ সম্মানে বাঁচবার অধিকার কাড়তে দাস্যের নির্মোক ছাড়তে অগণিত মানুষের প্রাণপণ যুদ্ধ চলবেই চলবেই, আমাদের সংগ্রাম চলবেই।


মৃত্যুবার্ষিকী


আবু জাফর ওবায়দুল্লাহ (১৯৩৪ - ২০০১)


আবু জাফর ওবায়দুল্লাহ বাংলাদেশের পঞ্চাশের দশকের একজন কবি। তাঁর পুরো নাম আবু জাফর মুহাম্মদ ওবায়দুল্লাহ খান। তার কবিতা `আমি কিংবদন্তির কথা বলছি` এবং `বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা` আধুনিক বাংলা সাহিত্যের ভাণ্ডারে অভূতপূর্ব সংযোজন। আজ কবির মৃত্যুবার্ষিকী। ব্যক্তি জীবনে তিনি ছিলেন একজন উচ্চপদস্থ সরকারি আমলা। ১৯৮০-র দশকে তিনি বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com